বিজ্ঞাপন

ভিসা নয়, ওয়ার্ক পারমিট বাতিল সানি লিওনির

March 12, 2022 | 10:15 pm

আহমেদ জামান শিমুল

শামীম আহমেদ রনি পরিচালিত ‘সোলজার’ ছবির জন্য বাংলাদেশে আগমনের কথা ছিলো বলিউডের জনপ্রিয় অভিনেত্রী সানি লিওনির। ২ মার্চ তিনিসহ ১১ জন ভারতীয় শিল্পীর ওয়ার্ক পারমিট দেয় তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়। কিন্তু গত ৯ মার্চ মন্ত্রণালয়ের এক চিঠিতে তার বাংলাদেশে কাজ করার অনুমতিপত্র বাতিল করা হয়। মন্ত্রণালয়ের মন্ত্রী ড. হাছান মাহমুদ জানান, সানি তার আসল নাম ও আমেরিকান পাসপোর্ট দিয়ে আবেদন করায় তার ভিসা বাতিল হয়েছে।

বিজ্ঞাপন

এই যখন অবস্থা তখন শনিবার (১২ মার্চ) বিকেলে হুট করে সানি লিওনি তার ভেরিফাইড ফেসবুক পেইজে এক ছবি পোস্ট করে জানান তিনি বাংলাদেশে এসেছেন। একইসঙ্গে টেলিভিশন চ্যানেলে গানবাংলার কর্ণধার কৌশিক হোসেন তাপসের ওয়ালে সানির একটি ছবি দেখা যায়। এ নিয়ে শুরু হয় জল্পনা-কল্পনা। ভিসা বাতিল হলে কিভাবে সানি লিওনি বাংলাদেশে আসলেন, তাও তিন দিনের মাথায়? কি কাজেই বা তিনি বাংলাদেশে এসেছেন।

এ নিয়ে সারাবাংলা কথা বলে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উপসচিব মো. সাইফুল ইসলামের সঙ্গে। তিনি বলেন, সানি লিওনির বাংলাদেশে আগমনের বিষয়টি আমাদের নজরে এসেছে। আমরা যতদূর জেনেছি তিনি গানবাংলার তাপসের একটি অনুষ্ঠানের জন্য এখানে এসেছেন। তবে কী ভিসায় এসেছেন তা জানা নেই আমাদের। আজ (শনিবার) সরকারি ছুটির দিন থাকায় আগামীকাল (রোববার) অফিসে গিয়ে এ নিয়ে খোঁজ নিয়ে বলতে পারবো।

তাহলে ভিসা বাতিলের বিষয়টি কি ছিলো? ‘আমরা তো ভিসা দিই বা বাতিল করি না। সেটা তো সরকারের অন্য মন্ত্রণালয় বা প্রতিষ্ঠান করে। আমরা শুধু তিনি যেহেতু একজন শিল্পী সে হিসেবে বাংলাদেশে কাজ করতে চাইলে তার অনুমতিপত্র অর্থাৎ ওয়ার্ক পারমিট দিই। আমরা তো তার ওয়ার্ক পারমিট বাতিল করেছি। ভিসা তো না,’— বলেন মো. সাইফুল ইসলাম।

বিজ্ঞাপন

মন্ত্রণালয় মূলত ওয়ার্ক পারমিট বাতিল করেছিলো তার প্রমাণ পাওয়া ৯ মার্চ মো. সাইফুল ইসলামের স্বাক্ষরিত চিঠিতে। সেখানে লেখা ছিলো, ‘“মেসার্স চেয়ারম্যান ফিল্ম সিন্ডিকেটের ব্যানারে নির্মাণাধীন ‘সোলজার’ চলচ্চিত্রে অংশগ্রহণের জন্য ভারত থেকে সানি লিওনিসহ ১১ জন অভিনয়শিল্পী ও কলাকুশলীকে বাংলাদেশে ওয়ার্ক পারমিট প্রদান করা হয়। অনিবার্য কারণে অভিনেত্রী করন জিৎকর ওয়েভারের ওয়ার্ক পারমিট নির্দেশক্রমে বাতিল করা হলো।”

সানি লিওনি বাংলাদেশে শামিম আহমেদ রনির পরিচালনায় ‘সোলজার’-এ অভিনয় করার কথা। রনি সারাবাংলার কাছে দাবি করেন, তিনি অফিসিয়ালি জানেন না সানি বাংলাদেশে এসেছেন কিনা। এ নিয়ে তার সঙ্গে সানির কথা হয়নি। তিনি বলেন, ‘আমাদের ছবিতে আগামী সেপ্টেম্বর মাসে সানির অভিনয়ের কথা ছিলো। এখন কেনো, কী কাজে আসছে তা তো আমার জানার কথা না।’

এদিকে গানবাংলার মুখপাত্র রুদ্র হক প্রথমে এ ব্যাপারে ‘নো কমেন্টস’ থাকলেও পরে বলেন, ‘সানি তো টিএম রেকর্ডসের (গানবাংলার সংগীত প্রযোজনা প্রতিষ্ঠান) দুটি গানের (লাভলি এক্সিডেন্ট ও দুষ্ট পোলাপাইন) মডেল হয়েছেন। সে সূত্রে তাপস ভাইয়ের সঙ্গে তার একধরনের পারিবারিক সম্পর্ক তৈরি হয়েছে। ও জায়গা থেকে হয়ত এসেছেন। এর বেশি কিছু আমি জানি না।’

বিজ্ঞাপন

গানবাংলার কর্ণধার তাপসের বাসায় সানি লিওনি তার স্বামী ড্যানিয়েলকে নিয়ে এসেছেন। তার স্বামী ও ম্যানেজারের সঙ্গে কথা বলে সারাবাংলা। ড্যানিয়েল তাদের বাংলাদেশের আগমনের বিষয়টি স্বীকার করলেও আসার উদ্দেশ্য বলেননি। অন্যদিকে ম্যানেজার জানিয়েছেন, সানি এ মুহুর্তে বাংলাদেশে কোনো কাজ করছেন না।

সারাবাংলা/এজেডএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন