বিজ্ঞাপন

বাঙালি জাতির মাথা উঁচু করে চলার স্লোগান ‘জয় বাংলা’: শেখ হাসিনা

March 14, 2022 | 10:22 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘জয় বাংলা‘র মধ্য দিয়ে এটাই আমরা বিশ্ব মানুষের কাছে পৌঁছাতে চাই, আমরা বিজয়ী জাতি, আমরা বিজয় অর্জন করেছি। মাথা নত করে আমরা চলি না, চলব না। বিজয়ের বেশে মাথা উঁচু করে বিশ্ব দরবারে প্রতিটি বাঙালি যে যেখানে থাকে সে মাথা উঁচু করে চলবে। বাঙালি জাতির মাথা উঁচু করে চলার স্লোগান এই ‘জয় বাংলা’।

বিজ্ঞাপন

সোমবার (১৪ মার্চ) সন্ধ্যায় স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধের মূল উদ্দীপক স্লোগান ‘জয় বাংলা’কে জাতীয় স্লোগান হিসেবে ঘোষণা উপলক্ষে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস (বিএবি) আয়োজিত ‘জয় বাংলা’ শীর্ষক উদযাপন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। প্রধানমন্ত্রী গণভবন থেকে ভার্চুয়ালি হোটেল শেরাটন প্রান্তে যুক্ত ছিলেন।

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকসের (বিএবি) চেয়ারম্যান নজরুল ইসলাম মজুমদার এবং প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান (সালমান এফ রহমান) অনুষ্ঠানে বক্তব্য দেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আয়োজকদের ধন্যবাদ জানিয়ে বলেন, “এই ‘জয় বাংলা’ স্লোগান যেটা একসময় বাংলাদেশে নিষিদ্ধ হয়ে গিয়েছিল। এটা অত্যন্ত দুঃখজনক। হ্যাঁ, আমরা আওয়ামী লীগ যারা করি বঙ্গবন্ধুর আদর্শের যারা আমরা ধরে রেখেছি, যারা এদেশের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাস করে তারা এটাকে ধরে রেখেছিল। বাধা এসেছে। অনেক সময় অনেক কটুক্তি শুনতে হয়েছে। অনেক সময় নানা ধরনের সমালোচনা শুনতে হয়েছে। কিন্তু তারপরেও আমরা এই সত্যটাকে ধরে রাখতে পেরেছিলাম বলেই আজ এটা জাতীয়ভাবে স্বীকৃতি পেয়েছে।”

বিজ্ঞাপন

তিনি বলেন, “এই স্বীকৃতি পাওয়ার পর সব থেকে আগে এগিয়ে এলেন ব্যবসায়ীরা, বিশেষ করে বিএবি। এই যে ‘জয় বাংলা’ স্লোগান আজ আমাদের সকলের হয়েছে এবং এই জয় বাংলা‘র মধ্য দিয়ে এটাই আমরা বিশ্ব মানুষের কাছে পৌঁছাতে চাই, আমরা বিজয়ী জাতি, আমরা বিজয় অর্জন করেছি। মাথা নত করে আমরা চলি না, মাথা নত করে চলব না। বিজয়ের বেশে মাথা উঁচু করে বিশ্ব দরবারে প্রতিটি বাঙালি যে যেখানে থাকে, সে মাথা উঁচু করে চলবে।”

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চার নেতা, ১৫ আগস্ট ঘাতকদের হাতে নিহত এবং স্বাধীনতা সংগ্রামের আন্দোলন মুক্তিযুদ্ধে নিহত শহিদের শ্রদ্ধায় স্মরণ করেন বঙ্গবন্ধুকন্যা। তিনি বলেন, “আজকে আমি খুশি হতাম, রেহানা যদি আমার পাশে থাকতো। কারণ আমরা দু’টি বোনই বেঁচে ছিলাম। ও’ আমার থেকে ১০ বছরের ছোট। কিন্তু ও’ না থাকলে বোধহয় আমি এতদূর এগিয়ে আসতে পারতাম না। কারণ, সে আমার একটা বড় শক্তি। কাজেই আমরা দু’জন আজ সবচেয়ে বেশি আনন্দিত। কারণ, এদেশের মানুষ নিজের জীবন বিলিয়ে দিয়ে বিজয় অর্জনের মাধ্যমে এই ‘জয় বাংলা’ স্লোগান এনেছে। আজ সেই স্লোগান আমাদের সকলের, এদেশের মানুষের, বিজয়ী জাতির, বাঙালি জাতির।’

এই স্লোগান সবাই ধারণ করেছেন বলে কৃতজ্ঞতা জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘কোনো ত্যাগ বৃথা যায় না। এটাই প্রমাণ হয়েছে আজ। আপনাদের সকলের সহযোগিতা পেয়েছি বলেই আজ বাংলাদেশকে এগিয়ে নিয়ে যেতে পারছি। বাংলাদেশ আরও সামনে এগিয়ে যাবে। সে পরিকল্পনাও আমি দিয়ে গেলাম। ২০৪১ সালের বাংলাদেশ উন্নত ও সমৃদ্ধশালী হবে- আমি সেই পরিকল্পনা তৈরি করে দিয়ে গেছি। ২১০০ সালের বাংলাদেশে বা এই বদ্বীপে প্রজন্মের পর প্রজন্ম যেন সুন্দর জীবন পায় সেই পরিকল্পনাও প্রণয়ন করে তা বাস্তবায়ন শুরু করেছি।’

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘বাংলাদেশকে আর কেউ পেছনে টানতে পারবে না। বাংলাদেশ ও বাঙালি জাতি মাথা উঁচু করে বিশ্ব দরবারে এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে ইনশাআল্লাহ। আমরা বিজয়ী জাতি হিসেবেই সব সময় মাথা উঁচু করে চলব।’

সারাবাংলা/এনআর/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন