বিজ্ঞাপন

৮ টাকা কমলো, সয়বিন তেলের লিটার এখন ১৬০

March 20, 2022 | 6:30 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: আমদানি, উৎপাদন ও ভোক্তা— তিন পর্যায়েই শুল্ক কমানোর পর ভোজ্যতেলের নতুন দাম নির্ধারণ করা হয়েছে। নতুন সিদ্ধান্ত অনুযায়ী তেলের দাম প্রতি লিটার ১৬৮ টাকা থেকে কমিয়ে নির্ধারণ করা হয়েছে ১৬০ টাকা। আগামীকাল সোমবার (২১ মার্চ) থেকেই নতুন এই দাম কার্যকর করা হবে।

বিজ্ঞাপন

রোববার (২০ মার্চ) সন্ধ্যায় সচিবালয়ে তেল উৎপাদনকারী কোম্পানিগুলোর কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বৈঠক শেষে বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেছেন।

বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ বলেন, খুচরা পর্যায়ে বোতলজাত সয়াবিন তেলের দাম প্রতি লিটারে ৮ টাকা কমিয়ে ১৬০ টাকা নির্ধারণ করা হয়েছে। আর ৫ লিটার বোতলজাত তেলের দাম ৩৫ টাকা কমিয়ে ৭৬০ টাকা নির্ধারণ করা হয়েছে। এছাড়াও খোলা সয়াবিন তেলের দামপ্রতি লিটারে ৪ টাকা কমিয়ে ১৩৬ টাকা নির্ধারণ করা হয়েছে।

সচিব আরও বলেন, আগামীকাল (সোমবার) থেকে মিলগেটে নতুন মূল্য কার্যকর করা হবে। তবে ভোক্তা পর্যায়ে এটি কার্যকর হতে আরও পাঁচ-ছয় দিন সময় লাগতে পারে।

বিজ্ঞাপন

এর আগে, সরকারের পক্ষ থেকে সয়াবিন তেলের ওপর থেকে ভ্যাট প্রত্যাহারের ঘোষণা দেওয়া হয়। এরপর প্রথমে উৎপাদন ও ভোক্তা পর্যায়ের ভ্যাট প্রত্যাহার করা হয়। পরে অবশ্য সয়াবিন তেলের আমদানি পর্যায়ের ভ্যাটও প্রত্যাহার করে সরকার। এর সপ্তাহখানেক পর সয়াবিনের নতুন দাম নির্ধারণ করা হলো।

ভোক্তা অধিকার সংশ্লিষ্টরা অবশ্য বলছেন, তিন পর্যায়ের ভ্যাট প্রত্যাহারের পর সয়াবিন তেলের দাম আরও নির্ধারণ হওয়া উচিত ছিল। লিটারে ৮ টাকা দাম কমানো তিন পর্যায়ের ভ্যাট প্রত্যাহারের যথাযথ প্রতিফলন নয়।

আরও পড়ুন-

বিজ্ঞাপন

সয়াবিন তেলে ২০% ভ্যাট প্রত্যাহার

১২০০ লিটার সয়াবিন তেল নিয়ে ট্রাক পড়লো খাদে

আমদানি পর্যায়ে সয়াবিন তেলের ১৫ শতাংশ ভ্যাট প্রত্যাহার

টিসিবির মাধ্যমে পৌনে ২ কোটি লিটার সয়াবিন তেল কিনবে সরকার

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন