বিজ্ঞাপন

ইবতেদায়ি মাদরাসাকে জাতীয়করণসহ ৮ দফা দাবি

March 21, 2022 | 5:39 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: প্রাথমিক বিদ্যালয়ের মতো স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসাকে জাতীয়করণসহ আট দফা দাবিতে অবস্থান কর্মসূচি পালন করছে স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা শিক্ষক ঐক্যজোট। দাবি না মানা পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণাও দিয়েছে সংগঠনটি। বলেছে, দাবি আদায় না হলে আগামীকাল মঙ্গলবার (২২ মার্চ) শিক্ষা মন্ত্রণালয় অভিমুখে পদযাত্রা ও মিছিল করবে মাদরাসা শিক্ষকদের এই সংগঠনটি।

বিজ্ঞাপন

সোমবার (২১ মার্চ) জাতীয় প্রেস ক্লাবের সামনে অবস্থান কর্মসূচি পালন করেন মাদরাসা শিক্ষকরা। সকাল ১০টা থেকে তারা অবস্থান নেন প্রেস ক্লাবের সামনের সড়কে। দুপুর ৩টার দিকেও এই অবস্থান কর্মসূচি চলছিল।

সংগঠনের নেতারা জানান, দেশের বিভিন্ন প্রান্ত থেকে মাদরাসা শিক্ষকরা জাতীয় প্রেস ক্লাবে জড়ো হন। পরে তারা অবস্থান কর্মসূচি শুরু করেন। দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন তারা।

বিজ্ঞাপন

সংগঠনটির দাবিগুলো হলো— প্রাথমিক বিদ্যালয়ের মতো স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসাগুলো জাতীয়করণ। স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার নীতিমালা-২০১৮ বাস্তবায়ন; স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার ডাটাবেজ চূড়ান্ত করা; স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার পাঠদানের অনুমতির স্থগিতাদেশ প্রত্যাহার; রেজিস্ট্রেশন পাওয়া কোডবিহীন স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসাগুলো মাদরাসা বোর্ডের কোডের প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মতো স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার শিক্ষার্থীদের উপবৃত্তির ব্যবস্থা নিশ্চিত করা; প্রাথমিক বিদ্যালয়ের মতো স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসায় এক জন অফিস সহায়কের পদ তৈরি করা; এবং স্বতন্ত্র ইবতেদাীয় মাদরাসার পঞ্চম শ্রেণি সমাপনী পরীক্ষার অটো পাসের প্রজ্ঞাপন জারি করা।

এসব দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত শিক্ষকরা অবস্থান ধর্মঘট চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেন। মঙ্গলবার (২২ মার্চ) শিক্ষা মন্ত্রণালয় অভিমুখে মিছিলসহ পদযাত্রা ও শিক্ষামন্ত্রী বরাবর স্মারকলিপি জমা দেওয়া হবে।

সমাবেশে বক্তব্য রাখেন সংগঠনের সমন্বয়ক আলহাজ্ব কাজী ফয়েজুর রহমান, সংগঠনের মুখপাত্র এস এম জয়নুল আবেদীন জেহাদী ও শামছুল আলম। আরও উপস্থিত সংগঠনের সদস্য সচিব মো. তাজুল ইসলাম ফরাজী, যুগ্ম সচিব মো. আব্দুস ছত্তার, মাও. আব্দুর রহিম, নুরুজ্জামান, সাইদুর রহমান, আলতাফ হোসেন, আনিছুল হক প্র মাওলানা এ বি এম আ. কুদ্দুস, মাওলানা বশির উল্লাহ আতাহারী, হাফেজ মাহমুদ, নাছরিন বেগম, তাহমিনা খাতুন, রুবিনা আক্তারসহ অন্যরা।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন