বিজ্ঞাপন

রেল খাতে বিনিয়োগ করতে চায় স্পেন

April 10, 2022 | 4:43 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ফরিদপুরের ভাঙ্গা থেকে পায়রা পর্যন্ত নতুন রেলপথ নির্মাণে অর্থ সহায়তা দিতে আগ্রহ প্রকাশ করেছে স্পেন। একইসঙ্গে বাংলাদেশে লোকোমোটিভ সরবরাহ করারও আগ্রহ প্রকাশ করেছে ঢাকায় নিযুক্ত স্পেনের রাষ্ট্রদূত।

বিজ্ঞাপন

রোববার (১০ এপ্রিল) রেলপথ মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজনের সঙ্গে বাংলাদেশে নিযুক্ত স্পেনের রাষ্ট্রদূত ফ্রান্সিস্কো বেনিতেজ সৌজন্য সাক্ষাৎ করে এ আগ্রহ প্রকাশ করেন। এছাড়া বৈঠকে ঢাকা-চট্টগ্রামে ইলেকট্রিক ট্রাকশন করার বিষয়েও আগ্রহের কথা জানায় স্পেন। রেলের উন্নয়নে স্বল্প সুদে ঋণ দিতে স্পেন সরকার আগ্রহী বলে মন্তব্য করেন স্পেন রাষ্ট্রদূত।

বৈঠকে স্পেনের টালগো কোম্পানি কর্তৃক বাংলাদেশ রেলওয়েতে দেওয়া প্রস্তাব অনুযায়ী বাংলাদেশ রেলওয়ের বিদ্যমান ট্রাকে হাই স্পিড ট্রেন পরিচালনা করা সম্ভব কি না সে বিষয়ে সম্ভাব্যতা যাচাইয়ের জন্য একটি প্রস্তাব দেওয়া হয়েছে। এ বিষয়ে বাংলাদেশ রেলওয়ে সহযোগিতা কামনা করেন রাষ্ট্রদূত। স্পেনের টালগো কোম্পানি মূলত ডিজেল, ইলেকট্রিক এবং উভয় মোডের হাই স্পিড ট্রেন ডিজাইন ও প্রস্তুত করে থাকে। গত বছরের ১ ডিসেম্বর রেলপথমন্ত্রী স্পেনের ফ্যাক্টরি পরিদর্শন করেন । সেখানে বাংলাদেশ রেলওয়েতে তাদের ট্রেন পরিচালনার বিষয়ে তারা একটি প্রেজেন্টেশন উপস্থাপন করেন।

এ সময় রেলপথমন্ত্রী বলেন, একটি দেশের টেকসই উন্নয়নের জন্য ভারসাম্যপূর্ণ যোগাযোগ ব্যবস্থা খুবই গুরুত্বপূর্ণ। বর্তমান সরকার রেলওয়েকে অধিক গুরুত্ব দিয়ে বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করছে। আমাদের দেশ ব্রডগেজ ও মিটারগেজ দ্বারা দুই ভাগে বিভক্ত । আমরা সমস্ত দেশকে ব্রডগেজের আওতায় আনার জন্য ব্যবস্থা গ্রহণ করেছি। মন্ত্রী বাংলাদেশ রেলওয়েতে বিনিয়োগে স্পেনের আগ্রহের জন্য ধন্যবাদ জানান। এজন্য আন্তর্জাতিক বিভিন্ন টেন্ডার প্রক্রিয়ায় অংশগ্রহণের জন্য আহ্বান জানান তিনি।

বিজ্ঞাপন

বৈঠকে রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. হুমায়ুন কবীর, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্র নাথ মজুমদার, অতিরিক্ত মহাপরিচালক (রোলিং স্টক) মঞ্জুরুল আলম চৌধুরী, অতিরিক্ত মহাপরিচালক (অবকাঠামো) কামরুল আহসান উপস্থিত ছিলেন।

সারাবাংলা/জেআর/এসএসএ

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন