বিজ্ঞাপন

আল আকসা মসজিদে ইসরায়েলি হামলার তীব্র নিন্দা জানিয়েছে বাংলাদেশ

April 18, 2022 | 5:59 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ফিলিস্তিনের রাজধানী জেরুজালেমের ঐতিহাসিক ও ধর্মীয় পবিত্র স্থান আল আকসা মসজিদ চত্বরে অবৈধ দখলদার ইসরায়েলি বাহিনীর হামলার তীব্র নিন্দা জানিয়েছে বাংলাদেশ। সোমবার (১৮ এপ্রিল) এক বিবৃতিতে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞাপন

বিবৃতিতে বলা হয়, গত ১৫ এপ্রিল ভোরে ইসরায়েলি বাহিনী ফিলিস্তিনের নিরীহ বেসামরিক প্রার্থনারত মুসলিমদের বিরুদ্ধে এই সহিংসতা চালায়। এই ঘটনায় ইসরায়েলি বাহিনীর দ্বারা আন্তর্জাতিক মানবাধিকার আইন এবং আন্তর্জাতিক চুক্তি লঙ্ঘনের যে ঘটনা ঘটেছে তাতে বাংলাদেশ গভীর উদ্বেগ প্রকাশ করেছে।

মন্ত্রণালয় বলছে, এই ঘটনায় সারা বিশ্বের লাখ লাখ নির্যাতিত মানুষও ফিলিস্তিনের জনগণের পক্ষে সহানুভূতি প্রকাশ করেছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় আরও বলছে, বাংলাদেশ বিশ্বাস করে, ধর্মের স্বাধীনতা একটি মৌলিক মানবাধিকার যা অবশ্যই সমুন্নত রাখতে হবে। পবিত্র রমজান মাসে ধর্মীয় আচার-অনুষ্ঠান পালনের অধিকার নিশ্চিত করতে হবে।

বিজ্ঞাপন

বাংলাদেশ আন্তর্জাতিক সম্প্রদায়কে এ ধরনের হামলা বন্ধ, আহত বেসামরিক নাগরিকদের চিকিৎসায় বাধা দেওয়া, গ্রেফতার বন্ধে ব্যবস্থা গ্রহণের আহ্বান জানায়। বাংলাদেশ একটি সার্বভৌম ও স্বাধীন আবাসভূমির জন্য ফিলিস্তিনের জনগণের অবিচ্ছেদ্য অধিকারকে দৃঢ়ভাবে সমর্থন করে।

এ বার্তায় বাংলাদেশ দ্বি-রাষ্ট্র সমাধানের ভিত্তিতে ফিলিস্তিনের একটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার পক্ষে তার অবস্থান পুনর্ব্যক্ত করছে। ফিলিস্তিন সমস্যার একটি স্থায়ী সমাধান শুধুমাত্র উভয় পক্ষের সৌহার্দ্যপূর্ণ সংলাপের মাধ্যমেই সম্ভব।

ফিলিস্তিনিদের সংকট সমাধানের জন্য সব পক্ষকে একসঙ্গে কাজ করতে আহ্বান জানায় বাংলাদেশ।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিএস/এসএসএ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন