বিজ্ঞাপন

পূবাইলে এসএসসির ফরম পূরণে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ

April 19, 2022 | 5:34 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

গাজীপুর: জেলার পূবাইলে কয়েকটি স্কুলে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার ফরম পূরণে অতিরিক্ত টাকা নেওয়ার অভিযোগ উঠেছে। অতিরিক্ত ফি আদায়ের ঘোষণা দেওয়ার ফলে অনেক শিক্ষার্থীর ফরম পূরণে অনিশ্চিয়তা দেখা দিয়েছে। ফলে থমকে যেতে পারে অনেক শিক্ষার্থীর শিক্ষা কার্যক্রম।

বিজ্ঞাপন

চলতি বছরের এসএসসি পরীক্ষার ফরম পূরণ ১৩ এপ্রিল থেকে শুরু হয়েছে। চলবে ২৪ এপ্রিল পর্যন্ত। তবে, ২৫ এপ্রিল পর্যন্ত শিক্ষার্থীরা রেজিস্ট্রেশন ফি জমা দিতে পারবে। গত রোববার (৩ এপ্রিল) ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, পরীক্ষার্থীদের কাছ থেকে ২০২১ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত বেতন, সেশনচার্জ ও মোট ২৪ মাসের বেশি বেতন নেওয়া যাবে না। একইসঙ্গে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য রেজিস্ট্রেশন বাবদ বোর্ড ফি ১ হাজার ১৭৫ টাকা, কেন্দ্র ফি ৪৪০ টাকাসহ মোট ফি ১ হাজার ৬১৫ টাকা, ব্যবসায় শিক্ষা ও মানবিকে বোর্ড ফি ১ হাজার ৮৫ টাকা, কেন্দ্র ফি ৪১০ টাকাসহ মোট ১ হাজার ৪৯৫ টাকা নির্ধারণ করা হয়েছে।

তবে এসব নির্দেশনা অমান্য করে শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত টাকা আদায়ের অভিযোগ পাওয়া গেছে পূবাইলের আলোর দিশারি বিদ্যানিকেতন ও একটিভ প্রি-ক্যাডেট হাই স্কুলসহ বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানের বিরুদ্ধে।

বিজ্ঞাপন

জানা যায়, গাজীপুরের পূবাইল থানাধীন আলোর দিশারি বিদ্যানিকেতনে পরীক্ষার্থীদের কাছ থেকে পাঁচ হাজার টাকা ফরম পূরণের জন্য আদায় করছেন। এছাড়াও একটিভ প্রি-ক্যাডেট হাই স্কুল পরীক্ষার্থীদের কাছ থেকে ফরম পূরণের জন্য চার হাজার টাকা আদায়ের ঘোষণা দিয়েছেন।

নাম প্রকাশ না করার শর্তে কয়েকজন শিক্ষার্থী জানান, অনেকটা বাধ্য করেই স্কুল কর্তৃপক্ষ শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত ফি আদায় করছেন। স্কুল নির্ধারিত ফি না দিলে ফরম পূরণ না হওয়ার হুঁশিয়ারি দিয়েছেন শিক্ষকরা। একইসঙ্গে চলতি বছরের এপ্রিল মাস পর্যন্ত বেতনও পরিশোধের ঘোষণা দেয় কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান।

অতিরিক্ত ফি আদায়ের বিষয়ে জানতে চাইলে আলোর দিশারি বিদ্যানিকেতনের প্রধান শিক্ষক মো. সারোয়ার হোসেন বলেন, কিন্ডারগার্টেন স্কুল হওয়ায় সরকারি নির্দেশনার বাহিরে অতিরিক্ত এক হাজার টাকা আদায় করা হচ্ছে। তারা অন্য স্কুলের মাধ্যমে এসএসসি পরীক্ষা দেওয়ার ব্যবস্থা করেন। এক্ষেত্রে ওই প্রতিষ্ঠানগুলো তাদের কাছ থেকে অতিরিক্ত টাকা আদায় করেন।

বিজ্ঞাপন

একই প্রশ্নের জবাবে একটিভ প্রি-ক্যাডেট এন্ড হাই স্কুলের প্রধান শিক্ষক মো. সজল হোসেন সিকদার বলেন, ‘কিন্ডারগার্টেন স্কুল হওয়ায় আমরা সরকার নির্ধারিত ফি নিয়ে চলতে পারি না। তাই শুধুমাত্র এক হাজার টাকা বৃদ্ধি করে ফি আদায় করছি।’

এ বিষয়ে গাজীপুর জেলা শিক্ষা কর্মকর্তা রেবেকা সুলতানা বলেন, বোর্ড নির্ধারিত ফি এর বাহিরে একটি টাকা নেওয়ার কোনো সুযোগ নেই। ঘটনার সত্যতা যাচাই করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। এছাড়াও আদায়কৃত অতিরিক্ত টাকা শিক্ষার্থীদের ফেরত দেওয়ার আশ্বাস দিয়েছেন তিনি।

সারাবাংলা/এনএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন