বিজ্ঞাপন

চৌগাছায় সড়কের কাজ শেষ হতে না হতেই উঠে যাচ্ছে কার্পেটিং

April 26, 2022 | 10:52 am

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

ঢাকা: নির্মাণে অনিয়মে অভিযোগ উঠেছে যশোরের চৌগাছা উপজেলার সিংহঝুলী-গরীবপুর সড়কে। নির্মাণ কাজ শেষ হয়েছে এখনও দু’সপ্তাহও হয়নি। অথচ এখনই উঠে যাচ্ছে এই সড়কের কার্পেটিং।

বিজ্ঞাপন

এলাকাবাসীর অভিযোগ, ৫১ লাখ টাকা ব্যয় হলেও ঠিকাদার সড়ক সংস্কার কাজে ব্যাপক অনিয়ম করায় এ অবস্থা হয়েছে। এ ব্যাপারে কঠোর পদক্ষেপ না নিলে সরকারের টাকা গচ্চা যাবে।

জানা যায়, যশোরের চৌগাছা উপজেলার সিংহঝুলী-গরীবপুর সড়কের দেড় কিলোমিটার পুনঃসংস্কারের উদ্যোগ নেয় এলজিইডি। ২০২১-২২ অর্থবছরে এজন্য বরাদ্দ দেওয়া হয় প্রায় ৫১ লাখ টাকা। কাজটি পান যশোরের ঠিকাদার ইসরাইল ট্রেডার্স। ২০২১ সালের নভেম্বর মাসে সড়কের কাজ শুরু হয়। যা শেষ হয়েছে চলতি মাসের ১৭ এপ্রিল।

গ্রামীণ সড়ক নির্মাণের আওতায় সড়ক সংস্কারের কাজটি দেখভালের দায়িত্বে ছিলো স্থানীয় সরকার প্রকৌশলী অধিদফতর (এলজিইডি) চৌগাছা। কিন্তু এলাকাবাসীর অভিযোগ, শুরু থেকেই ঠিকাদার সড়ক নির্মাণে নিম্নমানের সামগ্রী ব্যবহার করেছেন। বিষয়টি তারা এলজিইডি কর্তৃপক্ষকে জানালেও তারা গুরুত্ব দেননি। এ অবস্থায় সপ্তাহ দু’য়েক আগে ঠিকাদার সড়ক নির্মাণ কাজ শেষ করেন। কিন্তু এখনই সড়ক থেকে বিটুমিন ও কার্পেটিং উঠে যাচ্ছে। এলাকাবাসী রাস্তা খুঁড়ে এর প্রতিবাদও জানিয়েছেন।

বিজ্ঞাপন

এলাকাবাসী বলছেন, যথাযথ ভাবে কাজ না করলে এই সড়ক তো টিকবেই না। সেই সঙ্গে সরকারের প্রায় অর্ধকোটি টাকা গচ্চা যাবে। তাদের দাবি, মানসম্মতভাবে সড়ক নির্মাণের পাশাপাশি যারা এই অনিয়মের সঙ্গে জড়িত তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে।

চৌগাছার ইউএনও ইরুফা সুলতানা বলেন, ‘চৌগাছার সিংহঝুলী-গরীবপুর সড়ক নির্মাণে যে অনিয়ম হয়েছে তা শুনেছি। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।’

সড়ক নির্মাণকাজে অনিয়ম হওয়ার বিষয়টি অবগত হয়েছেন বলে জানান স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর (এলজিইডি) যশোরের নির্বাহী প্রকৌশলী এ কে এম আনিছুজ্জামান। তিনি জানান, তারা অভিযোগটি পেয়েছেন। ইতোমধ্যে সড়ক সরেজমিনে সড়কের বিটুমিন ও কার্পেটিং তুলে এনে ল্যাবে পরীক্ষা চলছে। অভিযোগে ঠিকাদার দোষী প্রমাণিত হলে তার বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন