বিজ্ঞাপন

মুহিতের অবদান জাতি শ্রদ্ধার সঙ্গে স্মরণ করবে: রাষ্ট্রপতি

April 30, 2022 | 9:29 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশের অর্থনীতি এবং উন্নত বাংলাদেশে পথে যাত্রায় সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের অবদান জাতি শ্রদ্ধার সঙ্গে স্মরণ করবে বলে মন্তব্য করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

বিজ্ঞাপন

মুহিতের প্রয়াণে গভীর শোক ও দুঃখপ্রকাশ করে শনিবার (৩০ এপ্রিল) এক শোকবার্তায় রাষ্ট্রপতি এ মন্তব্য করেন। এতে গভীর শোক ও দুঃখপ্রকাশ করেছেন।

শোকবার্তায় রাষ্ট্রপতি বলেন, অর্থমন্ত্রীর দায়িত্ব পালনের সময় দেশের অর্থনীতির শক্তিশালী ভিত রচনায় আবুল মাল আবদুল মুহিত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। একটি উন্নত, সমৃদ্ধ বাংলাদেশ গঠনের অগ্রযাত্রায় মুহিতের অবদান জাতি শ্রদ্ধার সঙ্গে স্মরণ করবে।

আরও পড়ুন-

বিজ্ঞাপন

রাষ্ট্রপতি আবদুল হামিদ মরহুম আবদুল মুহিতের রুহের মাগফিরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

শুক্রবার দিবাগত রাত পৌনে ১টার দিকে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন আবুল মাল আবদুল মুহিত। ৮৮ বছর বয়সী মুহিত বার্ধক্যসহ নানা ধরনের শারীরিক জটিলতায় ভুগছিলেন। তিনি একাধারে ছিলেন ভাষাসৈনিক, অর্থনীতিবিদ লেখক। তিনি স্ত্রী, দুই ছেলে ও এক মেয়ে রেখে গেছেন।

বিজ্ঞাপন

নবম জাতীয় সংসদ নির্বাচনে সিলেট-১ আসন থেকে প্রথমবার সংসদ সদস্য নির্বাচিত হন মুহিত। এসময় শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ সরকার গঠন করলে অর্থমন্ত্রীর দায়িত্ব পান তিনি। পরে ২০১৪ সালেও সংসদ সদস্য এবং টানা দ্বিতীয় মেয়াদে আওয়ামী লীগ সরকারের অর্থমন্ত্রী নিযুক্ত হন।

অর্থমন্ত্রী হিসেবে দুই মেয়াদে জাতীয় সংসদে টানা ১০টি বাজেট উত্থাপনের অনন্য রেকর্ড গড়েন আবুল মাল আবদুল মুহিত। একটানা এত বেশি বাজেট দেশের ইতিহাসে আর কোনো অর্থমন্ত্রী পেশ করতে পারেননি। এর আগে এরশাদ সরকারের অর্থ উপদেষ্টা হিসেবেও দুইটি বাজেট পেশ করেছিলেন মুহিত। সব মিলিয়ে তার উত্থাপন করা বাজেটের সংখ্যা ১২টি। এটিও সর্বোচ্চ বাজেট উত্থাপনের রেকর্ড। তবে বিএনপির সাবেক অর্থমন্ত্রী প্রয়াত সাইফুর রহমানও ১২টি বাজেট উত্থাপন করেছেন সংসদে।

সারাবাংলা/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন