বিজ্ঞাপন

সাবেক অর্থমন্ত্রী মুহিতের মৃত্যুতে শোক

April 30, 2022 | 3:29 am

সারাবাংলা ডেস্ক

সদ্যই প্রয়াত হয়েছেন সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তার মৃত্যুতে গভীর শোক ও দুঃখপ্রকাশ করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ। এছাড়া শোক জানিয়েছেন জাতীয় পার্টির চেয়ারম্যান ও সংসদের বিরোধী দলীয় উপনেতা জি এম কাদের, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস, বিকল্পধারা বাংলাদেশের প্রেসিডেন্ট সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী।

বিজ্ঞাপন

শুক্রবার (২৯ এপ্রিল) দিবাগত রাত পৌনে ১টার দিকে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করে আবুল মাল আবদুল মুহিত। এর পরপরই মন্ত্রীরা শোকবার্তা পাঠান গণমাধ্যমে।

শোকবার্তায় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল মরহুমের আত্মার মাগফিরাত কামনা করে বলেন, কেবল অর্থমন্ত্রী নয়, একজন বিদগ্ধ অর্থনীতিবিদ হিসেবে আবুল মাল আবদুল মুহিত দেশের জন্য বড় অবদান রেখে গেছেন। তার মৃত্যুতে যে শূন্যতা তৈরি হয়েছে, তা পূরণ হওয়ার মতো নয়।

আরও পড়ুন-

বিজ্ঞাপন

অর্থমন্ত্রী হিসেবে আবুল মাল আবদুল মুহিতের উত্তরসূরী আ হ ম মুস্তফা কামাল শোকবার্তায় বলেন, বাংলাদেশের ইতিহাসের অন্যতম সেরা অর্থমন্ত্রী ছিলেন সিলেটের কৃতি সন্তান আবুল মাল আবদুল মুহিত। তিনি একাধারে ছিলেন ভাষাসৈনিক, লেখক, অর্থনীতিবিদ। তার মৃত্যু দেশের জন্য অপূরণীয় ক্ষতি। মরহুমের পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান অর্থমন্ত্রী।

আবুল মাল আবদুল মুহিতের মৃত্যুতে গভীর শোক ও দুঃখপ্রকাশ করে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক  শোকবার্তায় বলেন, সাবেক এই অর্থমন্ত্রী দেশকে প্রচণ্ড ভালোবাসতেন। তিনি দেশের স্বার্থ নিয়ে ও দেশের অভাবী মানুষের কথা ভাবতেন। তিনি ছিলেন স্বমহিমায় মহিমান্বিত ও স্মরণীয় একজন অর্থনীতিবিদ। এক কথায়, স্মৃতিতে ধরে রাখার মতো একজন সফল অর্থমন্ত্রী। তার এই চলে যাওয়ায় দেশের অপুরণীয় ক্ষতি হয়ে গেল। তার অভাব কিছুতেই পূরণীয় নয়।

বিজ্ঞাপন

শোকবার্তায় সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ জানান, আবুল মাল আবদুল মুহিত ছিলেন একাধারে খ্যাতনামা অর্থনীতিবিদ, রাজনীতিবিদ, লেখক ও ভাষাসৈনিক। বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে তার অবদান জাতি চিরকৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করবে।

শোকবার্তায় মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম বলেন, আবুল মাল আবদুল মুহিত ছিলেন একজন বরেণ্য অর্থনীতিবিদ ও রাজনীতিবিদ। স্বাধীনতা পদকপ্রাপ্ত এ বর্ষীয়ান রাজনীতিবিদ দেশের অর্থনীতিতে অনবদ্য অবদান রেখে গেছেন। এ অবদান জাতি দীর্ঘকাল কৃতজ্ঞতাভরে স্মরণে রাখবে। বহুমাত্রিক প্রতিভায় সমৃদ্ধ আবুল মাল আবদুল মুহিতের মৃত্যু দেশের জন্য অপূরণীয় ক্ষতি।

শোকবার্তায় মন্ত্রীরা মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

শোকবার্তায় ঢাকা দক্ষিণ সিটির মেয়র শেখ ফজলে নূর তাপস বলেন, বাঙালি জাতীয়তাবাদ ও বাঙালি জাতিসত্তার অর্জন ও বিকাশে এবং বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে আবুল মাল আবুল মুহিতের অবদান ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে। তিনি মহান ভাষা আন্দোলনে যেমন সক্রিয়ভাবে অংশ নিয়েছেন, তেমনি বাংলাদেশের অভ্যুদয়েও অনন্যসাধারণ ভূমিকা রেখেছেন।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে গভীর অন্তর্দৃষ্টিসম্পন্ন একজন অর্থমন্ত্রী হিসেবে আবুল মাল আবদুল মুহিতের নিরন্তর কর্মপ্রচেষ্টায় বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে মধ্যম আয়ের দেশে উন্নীত হতে পেরেছে।

সারাবাংলা/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন