বিজ্ঞাপন

চাঁদ দেখা যায়নি, ইদুল ফিতর মঙ্গলবার

May 1, 2022 | 7:45 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশের আকাশের কোথাও শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। ফলে রমজান মাস ৩০ দিনে পূর্ণ হয়ে আগামী পরশু মঙ্গলবার (৩ মে) দেশে ইদুল ফিতর উদযাপন করা হবে।

বিজ্ঞাপন

রোববার (১ মে) সন্ধ্যা পৌনে ৮টার দিকে জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠক শেষে এক ব্রিফিংয়ে ধর্ম বিষয়ক প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান এ তথ্য জানিয়েছেন।

বৈঠক শেষ সংবাদ সম্মেলনে প্রতিমন্ত্রী ফরিদুল হক খান বলেন, রোববার বাংলাদেশের আকাশে কোথাও শাওয়াল মাসের চাঁদ দেখার খবর পাওয়া যায়নি। সেই হিসাবে সোমবার ৩০ রমজান পূর্ণ হবে। পরদিন মঙ্গলবার বাংলাদেশে ইদুল ফিতর উদযাপন করা হবে।

বিজ্ঞাপন

রমজান মাসজুড়ে সিয়াম সাধনার পর মুসলিমরা শাওয়াল মাসের প্রথম দিন ইদুল ফিতর উদযাপন করে থাকে। চাঁদ দেখাসাপেক্ষে ২৯ রমজানের পরদিন কিংবা ৩০ রমজান পূর্ণ হওয়ার পরদিন এই উৎসব শুরু হয়।

মুসলিমদের অন্যতম বড় এই উৎসব উপলক্ষে সরকারি ছুটি থাকে তিন দিন। এ বছর ২, ৩ ও ৪ মে সরকারি ছুটি রয়েছে ইদুল ফিতরের। তবে এর আগের দিন আজ ১ মে মহান শ্রমিক দিবস উপলক্ষেও সরকারি ছুটি রয়েছে। এছাড়া আগের দুই দিন শুক্র ও শনিবার ছিল সাপ্তাহিক ছুটি। সে হিসাবে গত বৃহস্পতিবার অফিস শেষেই ছুটির আমেজ শুরু হয়েছে।

এর আগে, রোববার ইফতারের পর সন্ধ্যা ৭টায় বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে বৈঠকে বসে জাতীয় চাঁদ দেখা কমিটি। ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, বায়তুল মোকাররম মসজিদের খতিবসহ কমিটির সদস্যরা এসময় উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

৬২টি জেলার জেলা প্রশাসকের সঙ্গে জাতীয় চাঁদ দেখা কমিটির পক্ষ থেকে কথা বলা হয়। পার্বত্য চট্টগ্রামের দুইটি জেলা ছাড়া বাকি ৬২টি জেলার কোথাও চাঁদ দেখার খবর মেলেনি। জাতীয় মহাকাশ গবেষণা কেন্দ্রের পক্ষ থেকেও ঢাকায় চাঁদ দেখার কোনো খবর মেলেনি। পরে সব তথ্য সম্মিলন করে সোমবার ৩০ রমজান ও মঙ্গলবার ১ শাওয়াল তথা ইদুল ফিতরের তারিখ ঘোষণার সিদ্ধান্তে নেয় কমিটি।

এর আগে, শনিবার সন্ধ্যায় সৌদি আরবের আকাশে চাঁদ দেখা না যাওয়ায় সেই দেশেও ৩০ রমজান পূর্ণ করে ইদুল ফিতর উদযাপনের ঘোষণা দেওয়া হয়। দেশটিতে আগামীকাল সোমবার (২ মে) ইদুল ফিতর উদযাপন করা হবে। সৌদি আরবে যেদিন ইদুল ফিতর উদযাপন করা হয়, বাংলাদেশে সাধারণত এর পরদিন ইদুল ফিতর হয়। এ বছরও তার ব্যতিক্রম হচ্ছে না।

তবে বাংলাদেশেও অনেক জেলাতেই কিছু মানুষ সৌদি আরবের সঙ্গে মিলিয়ে রমজান শুরু করে এবং ইদুল ফিতর উদযাপন করে। এসব এলাকায় আগামীকাল রোববার ইদুল ফিতর উদযাপন করবেন অনেকেই।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইউজে/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন