বিজ্ঞাপন

কুসিক নির্বাচন: বিনা প্রতিদ্বন্দিতায় কাউন্সিলর হচ্ছেন ২ জন

May 19, 2022 | 10:07 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: কুমিল্লা সিটি করপোরেশনের (কুসিক) নির্বাচনে মনোনয়নপত্র যাচাই-বাছাই আজ। বৃহস্পতিবার (১৯ মে) কুমিল্লার মোগলটুলীতে অবস্থিত জেলা শিল্পকলা একাডেমিতে সকাল সাড়ে ৯টা থেকে শুরু হবে মনোনয়ন যাচাই-বাছাই। প্রতিদ্বন্দী না থাকায় কুসিকের ৫ ও ১০ নম্বর ওয়ার্ডে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে যাচ্ছেন যথাক্রমে সৈয়দ রায়হান আহমেদ ও মঞ্জুর কাদের মনি। যাচাই বাছাইয়ে তাদের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা এই দুই ওয়ার্ডে কাউন্সিলর পদে আর ভোট হবে না। ফলে বিনা প্রতিদ্বন্দিতায় তারা বিজয়ী হবেন।

বিজ্ঞাপন

কুসিকের রিটার্নিং কর্মকর্তা মো. শাহেদুন্নবী চৌধুরী গতকাল বুধবার (১৮ মে) এ তথ্য নিশ্চিত করেন।

সিটি করপোরেশন সূত্রে জানা যায়, দুই প্রার্থীর মধ্যে ৫ নম্বর ওয়ার্ডের বর্তমান কাউন্সিলর সৈয়দ রায়হান আহমেদ। যাচাই-বাছাই শেষে তার মনোনয়ন পত্র বৈধ ঘোষণা করা হলে তিনি দ্বিতীয়বার কাউন্সিলর পদে নির্বাচিত হতে যাচ্ছেন। অন্য দিকে ১০ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মঞ্জুর কাদের মনির আগে দুইবার কাউন্সিলর ছিলেন। তার মনোনয়নপত্র যাচাই বাছাই শেষে বৈধ ঘোষণা করা হলে তৃতীয়বার কাউন্সিলর হতে যাচ্ছেন তিনি।

জানতে চাইলে ৫ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর পদে মনোনয়নপত্র জমা দেওয়া সৈয়দ রায়হান আহমেদ জানান, তফসিলের পরে ইকবাল হোসেন ও হেলাল নামে দুইজন মনোনয়নপত্র ক্রয় করেছিলেন। তারা দুজনেই আমার আত্মীয়। তারা নিজেদের ইচ্ছায় আমাকে সমর্থন জানিয়ে মনোনয়নপত্র জমা দেননি।

বিজ্ঞাপন

অন্যদিকে ১০ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর পদে মনোনয়নপত্র জমা দেওয়া মঞ্জুর কাদের মনি বলেন, এই ওয়ার্ড থেকে টিমু বৈরাগী ও সোহরাব উদ্দিন রাজীব নামে দুজন মনোনয়নপত্র ক্রয় করেছিল। সেটা জমাদানের শেষ দিনে তারা তাদের মনোনয়নপত্র দাখিল করেননি। আমি তাদের সঙ্গে কোনো যোগাযোগ করিনি। আমার জনপ্রিয়তা দেখে হয়তো তারা মনোনয়নপত্র জমা দেননি।

তিনি বলেন, গত দুই মেয়াদে আমি এলাকায় ব্যাপক উন্নয়ন করেছি। মানুষের ভালোবাসাও পেয়েছি। তারই ধারাবাহিকতায় এবারও আমি মনোনয়নপত্র দাখিল করেছি। গত ১৭ মে রাতে আমি একক প্রার্থী হওয়ার বিষয়টি জেনেছি।

এর আগে ১৭ মে কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে অংশগ্রহণে আগ্রহী মেয়র, সাধারণ কাউন্সিলর ও সংরক্ষিত কাউন্সিলরদের মনোনয়ন পত্র জমা দেওয়ার শেষ দিন ছিল।

বিজ্ঞাপন

কুসিকের রিটার্নিং কর্মকর্তা মো. শাহেদুন্নবী চৌধুরী বলেন, নির্বাচনে মেয়র পদে ছয়জন, সাধারণ কাউন্সিলর পদে ১২০ জন ও সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ৩৮ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। এ সিটির ২৭টি সাধারণ ও ৯টি সংরক্ষিত নারী ওয়ার্ডে মোট ভোটার ২ লাখ ২৭ হাজার ৭৯২ জন। এদের মধ্যে পুরুষ ১ লাখ ১১ হাজার ৬০০ ও নারী ১ লাখ ১৬ হাজার ১৯১ জন।

নির্বাচন কমিশন জানিয়েছে, রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল দায়ের করা যাবে ২০ থেকে ২২ মে পর্যন্ত। আপিল নিষ্পত্তি করা হবে ২৩ থেকে ২৫ মে। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ২৬ মে। প্রতীক বরাদ্দ ২৭ মে। ১০৫ কেন্দ্রের সব কটিতেই ইভিএমে আগামী ১৫ জুন নির্বাচন অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, ২০১১ সালের ৬ জুলাই কুমিল্লা পৌরসভা ও সদর দক্ষিণ পৌরসভার ২৭টি ওয়ার্ড নিয়ে কুমিল্লা সিটি করপোরেশন গঠিত হয়। ২০১২ সালের ৫ জানুয়ারি অনুষ্ঠিত প্রথম নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী আফজল খানকে হারিয়ে মেয়র নির্বাচিত হয়েছিলেন বিএনপি নেতা মনিরুল হক সাক্কু।

এরপর ২০১৭ সালের ৩০ মার্চ অনুষ্ঠিত কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগ নেতা আফজাল খানের মেয়ে আঞ্জুম সুলতানা সীমাকে হারিয়ে দ্বিতীয়বারের মতো মেয়র নির্বাচিত হন বিএনপি নেতা মনিরুল হক সাক্কু।

বিজ্ঞাপন

সাবেক নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার নেতৃত্বে প্রথম চ্যালেঞ্জ ছিল ২০১৭ সালের ৩০ মার্চের এই নির্বাচন। বিএনপিসহ সরকার বিরোধী রাজনৈতিক দলের কঠোর সমালোচনার মুখে অবাধ ও সুষ্ঠুভাবে কুসিক নির্বাচন করে ব্যাপক সফলতা অর্জন করার দাবি ছিল নির্বাচন কমিশন সংশ্লিষ্টদের।

বিশ্লেষকরা বলছেন, আগের নির্বাচন কমিশনের মতো বর্তমান নির্বাচন কমিশনের সামনেও কুসিক নির্বাচনই প্রথম চ্যালেঞ্জ।

সারাবাংলা/এসবি/এনএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন