বিজ্ঞাপন

গ্যাস-বিদ্যুতের দাম বাড়ানোর ইঙ্গিত প্রতিমন্ত্রীর

May 23, 2022 | 3:53 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: খুচরা পর্যায়ে গ্যাস আর পাইকারি পর্যায়ে বিদ্যুতের দাম বাড়ানোর আবেদনের পরিপ্রেক্ষিতে গণশুনানি করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। গ্যাস, বিদ্যুতের দাম কী পর্যায়ে বাড়ানো হতে পারে তা নিয়ে ইতোমধ্যে একটি মূল্য কাঠামোও তৈরি করেছে সংস্থাটি। এরই ধারাবাহিকতায় বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ জানিয়েছেন, গ্যাস ও বিদ্যুতের দাম যে পরিমাণে বাড়বে তা হবে সহনীয়।

বিজ্ঞাপন

সোমবার (২৩ মে) বিদ্যুৎ ভবনে বিপিএমআই আয়োজিত ‘বিদ্যুৎ খাতে সাইবার নিরাপত্তা-নীতি এবং অপারেশনাল দৃষ্টিকোণ’ শীর্ষক কর্মশালা উদ্বোধন করে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন প্রতিমন্ত্রী।

গ্যাস, বিদ্যুতের দাম বাড়াতে গণশুণানির পর দাম বাড়ানো হবে কি না এমন প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, গ্যাস ও বিদ্যুতের দামের সমন্বয় করবে বিইআরসি। এটা বিদ্যুৎ বিভাগ বলে দিয়েছে। এখন তারা গণশুনানি করছে, দাম কাঠামো ঠিক করছে। আমাদের ( বিদ্যুৎ, জ্বালানি) সঙ্গে বসছেন, স্টেক হোল্ডারদের সঙ্গে বসবেন।

বিজ্ঞাপন

তিনি বলেন, দাম তো বিআআরসিই করে থাকে। তবে আমরা রাজনৈতিক সরকার, আমরা আশা করব সমন্বয়টা যেন সহনীয় হয়।

জ্বালানির মজুত পরিস্থিতি কেমন জানতে চাইলে প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, জ্বালানির মজুত ভাল। জ্বালানি তেলটা বেশি ব্যবহার হয় যানবাহনে আর বিদ্যুৎ উৎপাদনে। আমরা তেলচালিত বিদ্যুৎকেন্দ্র কমিয়ে দিচ্ছি। আস্তে আস্তে বন্ধ হয়ে যাবে। আগামী বছর অনেক কমে যাবে, কারণ আগামী বছর কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র চলে আসবে। আমরা ওটা নিয়ে চিন্তা করি না। তবে দামটা নিয়ে সকলে চিন্তিত। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার মন্ত্রণালয় হিসেবে অবশ্যই সকলে আশা রাখতে পারেন যে, এমন কোনো দাম নির্ধারণ হবে না যা মানুষের জন্য অসহনীয় হয়।

বিজ্ঞাপন

দাম বাড়লে গণপরিবহনের ভাড়ার ক্ষেত্রে প্রভাব পড়বে কি না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, যানবাহন দেখার বিষয় সড়ক মন্ত্রণালয়ের। আমি মনে করি তাদেরকে এটা বেশি গুরুত্ব দিয়ে দেখা দরকার। আমি বারবার বলি যে, তেলভিত্তিক যানবাহন সারা পৃথিবী থেকে উঠে যাচ্ছে। ইতোমধ্যে আমাদের দেশে থ্রিহুইলার ব্যাটারিচালিত হয়ে গেছে। সারা পৃথিবীতে বৈদ্যুতিক বাস চলে আসছে। ইচ্ছা করলে সেদিকে যেতে পারে। টেকনোলজির সঙ্গে তাদের থাকা উচিত। পৃথিবীর সঙ্গে সঙ্গতি রেখে চললে দামের প্রশ্ন উঠত না।

বিদ্যুতের গ্যারান্টি দিলে বিদ্যুত চালিত রেল চালু করা যাবে রেলমন্ত্রীর এমন মন্তব্যের জবাবে বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, রেলে চার্জ দেবে, তারপর রেল চলবে। সেখানে তো সবসময় বিদ্যুত দরকার নেই।

মেট্রো বিদ্যুতে চলবে উল্লেখ করে তিনি বলেন, বৈদ্যুতিক রেল, বৈদ্যুতিক বাস আনা উচিত। এতে খরচ কমবে। আমরা যত সাশ্রয়ী উপায়ে যাবো ততো মানুষের উপর বার্ডেন কমবে। এটা বড় বিষয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/এসএসএ

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন