বিজ্ঞাপন

ভরা মৌসুমেও অস্থির হিলির চাল বাজার, কেজিতে বেড়েছে ৭-৮ টাকা

May 28, 2022 | 2:50 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

দিনাজপুর: দিনাজপুরের হিলিতে ভরা মৌসুমেও অস্থির হয়ে উঠেছে চালের বাজার। সপ্তাহের ব্যবধানে প্রকারভেদে প্রতিকেজি চালের দাম বেড়েছে ৭ থেকে ৮ টাকা। হঠাৎ করে দাম বাড়ায় বিপাকে পড়েছেন নিম্ন আয়ের মানুষেরা। চালের সরবরাহ কমিয়ে দিয়েছে চাল মিলগুলো। দাম বাড়ার পিছনে মিল মালিকদের দুষছেন ব্যবসায়ীরা।

বিজ্ঞাপন

এদিকে সিন্ডিকেট করে চালের দাম কেউ বাড়ানোর চেষ্টা করলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার কথা জানালেন উপজেলা নির্বাহী অফিসার।

শনিবার (২৮ মে) হিলি বাজার ঘুরে দেখা যায়, স্থানীয় পাইকারি চালের বাজারগুলোতে পর্যাপ্ত সরবরাহ রয়েছে। তারপরও সপ্তাহের ব্যবধানে দাম বেড়েছে সবধরনের চালের। প্রতিকেজি আটাশ জাতের চাল সপ্তাহে খানেক আগে ৪০ থেকে ৪২ টাকা দরে বিক্রি হলেও এখন তা বিক্রি হচ্ছে ৪৬ থেকে ৪৮ কেজি দরে। অন্যদিকে ৫০ টাকা কেজির মিনিকেট বিক্রি হচ্ছে ৫৬ টাকা, স্বর্ণা-৫ জাতের চাল বিক্রি হচ্ছে ৪৬ থেকে ৪৮ টাকা কেজি দরে।

হিলি বাজারে চাল কিনতে আসা রফিকুল ইসলাম বলেন, বাজারে সব চালের দাম বেড়েছে। গত সপ্তাহ থেকে চালের দাম কেজিতে ৭ থেকে ৮ টাকা বেড়েছে। আমাদের আয় কম কিন্তু খরচ বেশি হচ্ছে। এতে করে পরিবার নিয়ে খুব কষ্টে দিনাতিপাত চলছে।

বিজ্ঞাপন

মেহরাব হোসেন নামের আরও একজন বলেন, চাল মজুত করে রেখে কেউ দাম বাড়াচ্ছে কি না, সেই বিষয়টি প্রশাসনের খতিয়ে দেখার অনুরোধ রইলো।

হিলি বাজারের পাইকারি চাল ব্যবসায়ী মোজাহার হোসেন বাবুল বলেন, হিলিতে সপ্তাহের ব্যবধানে সব চালের দাম বেড়েছে। আমরা মিল মালিকদের কাছ থেকে কম চাল পাচ্ছি। পাশাপাশি তারা চালের দামও বেশি নিচ্ছে। যে কারণে বাজারে চালের দাম বাড়ছে। প্রকারভেদে প্রতিকেজি চালের দাম বেড়েছে ৭ থেকে ৮ টাকা।

হাকিমপুর উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ নুর আলম বলেন, ভরা মৌসুমে চাল মজুত করে রেখে কেউ যদি দাম বাড়ানোর চেষ্টা করেন, তাহলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। আমরা বাজার পরিস্থিতি স্বাভাবিক রাখতে নিয়মিত বাজার মনিটরিং করে থাকি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন