বিজ্ঞাপন

মুক্তি পেয়েও দেশে ফিরতে পারেননি ৫ ভারতীয় নাগরিক

May 31, 2022 | 6:45 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

কুড়িগ্রাম: প্রায় ছয় মাস আগে কুড়িগ্রাম জেলা কারাগারে আটক পাঁচ ভারতীয় নাগরিকের সাজার মেয়াদ শেষ হওয়ায় তাদের দেশে ফেরত পাঠানোর উদ্যোগ নেওয়া হয়েছিল। তবে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের কাছে তাদের ফেরত নেওয়ার অনুমতিপত্র না থাকার কারণে তারা কেউ দেশে ফিরতে পারেননি।

বিজ্ঞাপন

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশে মঙ্গলবার (৩১ মে) ওই পাঁচ ভারতীয় নাগরিককে কুড়িগ্রাম জেলা কারাগার থেকে লালমনিরহাট বুড়িমারী চেকপোস্টে নেওয়া হয় নিজ দেশে ফেরত পাঠানোর জন্য।

কুড়িগ্রাম কারাগারের জেলার ইসমাইল হোসেন জানিয়েছেন, ওই পাঁচ জনকে চেকপোস্টে পাঠানো হয়েছিল কারাগার থেকে। কিন্তু বিএসএফ জানায়, পাঁচ নাগরিককে গ্রহণ করার কোনো অনুমতিপত্র তাদের কাছে নেই। ফলে তাদের ভারতে ঢুকতে দেওয়া হয়নি।

কারাসূত্র জানিয়েছে, বিভিন্ন সময় অবৈধ অনুপ্রবেশের দায়ে এই পাঁচ ভারতীয় নাগরিক বিভিন্ন মেয়াদে সাজা পেয়েছিলেন। তাদের সাজার মেয়াদ শেষ হওয়ার পরও প্রায় ছয় মাস পেরিয়ে গেছে। কিন্তু দেশে ফেরার জন্য প্রয়োজনীয় যোগাযোগের অভাবে তারা জেলা কারাগারেই অবস্থান করছিলেন।

বিজ্ঞাপন

কারামুক্ত ভারতীয় নাগরিকরা হলেন— আসাম রাজ্যের এসএস মাইনকারচর ধুবরী জেলার সিংগীমারী থানার পুরান কানাইমারা গ্রাামের বাসিন্দা নুর ইসলাম শেখের পুত্র সেলিম মিয়া, একই এলাকার জাহাঙ্গীর আলমের ছেলে আখের জামান, সানোয়ার হোসেনের ছেলে শাহ আলম ও ছুরুদ আলীর পুত্র নূরুজ্জামান এবং কুচবিহার জেলার দিনহাটা থানার সাদিয়ালের কুটি গ্রাামের বাসিন্দা দুদু মিয়ার পুত্র আলম মিয়া।

কুড়িগ্রামের পাবলিক প্রসিকিউটর এস এম আব্রাহাম লিংকন বলেন, সাজার মেয়াদ শেষ হওয়ার সঙ্গে সঙ্গে যেকোনো বন্দির মুক্তি পাওয়া তার সাংবিধানিক অধিকার। কিন্তু এই পাঁচ ভারতীয় নাগরিক দেশে ফিরতে পারছেন না। বিশেষ করে ভিন্ন দেশের নাগরিকের ক্ষেত্রে এ বিষয়টি দ্রুত বাস্তবায়নে দুই দেশের সরকারকে আন্তরিক হওয়ার অনুরোধ করেন তিনি।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন