বিজ্ঞাপন

পাচারের সময় জব্দ সাড়ে ১৩ কোটি টাকার সোনার বার

June 1, 2022 | 4:15 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

যশোর: ভারতে পাচার করার সময় যশোর সীমান্ত থেকে ১৩৫ পিস সোনার বার জব্দ করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। জব্দ করা সোনার ওজন প্রায় ১৬ কেজি। এর আনুমানিক মূল্য সাড়ে ১৩ কোটি টাকারও বেশি।

বিজ্ঞাপন

বিজিবি জানিয়েছে, সোনা জব্দ করার সময় ছয় জনকে আটকও করে বিজিবি। একইসঙ্গে জব্দ করা হয় তিনটি প্রাইভেট কার। এসব প্রাইভেট কারের সামনের অংশে অভিনব কায়দায় তৈরি করা বিশেষ বাক্স রেখে সেগুলোর মাধ্যমে সোনাগুলো পাচারের চেষ্টা চলছিল।

বুধবার (১ জুন) ভোর ৪টার দিকে যশোর সদরের বাহাদুরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় এলাকা থেকে সোনার এই চালানটি জব্দ করা হয়। দুপুরে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান যশোর ৪৯ ব্যাটালিয়ান বিজিবি’র অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল শাহেদ মিনহাজ ছিদ্দিকী।

বিজিবি অধিনায়ক বলেন, গোপন সংবাদের ভিত্তিতে মঙ্গলবার দিবাগত রাত ১টার দিকে ৪৯ বিজিবি’র একটি দল জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট সহ বাহাদুরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় এলাকায় ফাঁদ পেতে থাকে। পরে বুধবার ভোর ৪টার দিকে সন্দেহজনক গতিবিধি দেখে তিনটি প্রাইভেট কার থামিয়ে তল্লাশি করা হয়। ওই প্রাইভেট কারেই ১৫ কেজি ৮০০ গ্রাম ওজনের ১৩৫টি সোনার বার পাওয়া যায়। এর আনুমানিক বাজারমূল্য ১৩ কোটি ৫৮ লাখ ৮০ হাজার টাকা।

বিজ্ঞাপন

ওই তিনটি প্রাইভেট কারের প্রতিটিতে একজন করে চালক ও এক জন করে আরোহী ছিলেন। ছয় জনকেই আটক করে বিজিবি। ব্যাটালিয়ান অধিনায়ক জানান, প্রাথমিক জিজ্ঞাসাবাদে আটক ব্যক্তিরা জানান, ঢাকা থেকে সোনার বার সংগ্রহ করে ভারতে পাচারের উদ্দেশ্যে তারা যশোর সীমান্ত এলাকায় নিয়ে যাচ্ছিলেন। ওই সোনার বিনিময়ে তাদের মার্কিন ডলার নিয়ে ঢাকায় ফেরার পরিকল্পনা ছিল। বহনের জন্য সোনার বারগুলো প্রাইভেট কারের সামনের দিকে অভিনব কায়দায় প্রস্তুত করা বিশেষ বাক্সে রাখা হয়েছিল।

সোনার এই চালানের সঙ্গে যে ছয় জনকে আটক করা হয়েছে তারা হলেন— যশোর বেনাপোলের দুর্গাপুর গ্রামের আব্দুল জব্বারের ছেলে জাহিদুল ইসলাম, চাঁদপুরের মতলব উত্তর থানার ঘাগুরিয়া গ্রামের রশিদ মিয়াজীর ছেলে মো. আরিফ মিয়াজী, মাদারীপুর সদরের বলশা গ্রামের কামাল হোসেনের ছেলে মো. আবু হায়াত জনি, বেনাপোলের পুটখালী গ্রামের আতিয়ার রহমানের ছেলে নাজমুল হোসেন, কুমিল্লার দাউদকান্দি থানার নৈয়ার গ্রামের সিরাজুল বেপারীর ছেলে শাহ জালাল এবং নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জ থানার মিজমিজি পূর্বপাড়ার মো. অলিউল্লাহ বেপারীর ছেলে রবিউল আলম রাব্বি।

বিজিবি জানিয়েছে, আটক ব্যক্তিদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হচ্ছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএসএ/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন