বিজ্ঞাপন

পদ্মা ও মেঘনা— বৃহস্পতিবার নিকারে উঠছে নতুন ২ বিভাগের প্রস্তাব

June 1, 2022 | 9:48 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ঢাকা বিভাগ ভেঙে ‘পদ্মা’ ও চট্টগ্রাম বিভাগ ভেঙে ‘মেঘনা’ বিভাগ সৃজনের প্রস্তাব উঠছে প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) বৈঠকে। অনুমোদন পেলে দেশে বিভাগের সংখ্যা হবে ১০টি।

বিজ্ঞাপন

আগামীকাল বৃহস্পতিবার (২ জুন) নিকারের ১১৮তম সভা হওয়ার কথা রয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে হতে যাওয়া এই সভাতেই মন্ত্রিপরিষদ বিভাগের উদ্যোগে ‘পদ্মা’ ও ‘মেঘনা’ বিভাগ সৃজনের প্রস্তাবটি উত্থাপন করা হবে।

গত ২৯ মে মন্ত্রিপরিষদ বিভাগের নিকার অধিশাখা থেকে নিকারের ১১৮তম সভায় অংশ নেওয়ার জন্য সংশ্লিষ্টদের চিঠি পাঠানো হয়েছে। তাতে ছয়টি আলোচ্য বিষয়ের শুরুতেই রাখা হয়েছে নতুন দুই বিভাগ সৃজনের প্রস্তাবনা।

এর আগেই ঢাকা ও চট্টগ্রাম বিভাগ ভেঙে নতুন দুই বিভাগ সৃজনের বিষয়ে আলোচনা হয়েছে। জানা গেছে, ঢাকা বিভাগ থেকে ফরিদপুর, রাজবাড়ী, শরীয়তপুর, মাদারীপুর ও গোপালগঞ্জ— এই পাঁচটি জেলা নিয়ে ‘পদ্মা’ বিভাগ গঠনের প্রস্তাব করা হয়েছে। এই বিভাগের বিভাগীয় দফতর থাকবে ফরিদপুরে।

বিজ্ঞাপন

অন্যদিকে, চট্টগ্রাম বিভাগ থেকে ছয়টি জেলা নিয়ে ‘মেঘনা’ বিভাগ গঠনের প্রস্তাব রয়েছে। এর মধ্যে তিনটি জেলা বৃহত্তর কুমিল্লা থেকে আসা কুমিল্লা, চাঁদপুর ও ব্রাহ্মণবাড়িয়া এবং তিনটি জেলা বৃহত্তর নোয়াখালী থেকে আসা নোয়াখালী, ফেনী ও লক্ষ্মীপুর। এই বিভাগের বিভাগীয় দফতর থাকবে কুমিল্লায়।

এর আগে, প্রস্তাবিত এই ‘মেঘনা’ বিভাগের নাম কুমিল্লা বিভাগ করার জন্য স্থানীয়দের মধ্য থেকে দাবি উঠেছিল। প্রস্তাবিত ‘পদ্মা’ বিভাগের নামও ফরিদপুরের নামে করার দাবি জানিয়েছিলেন অনেকেই। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেই জানিয়েছেন, কুমিল্লা বা ফরিদপুরের নামে কোনো বিভাগ হবে না। শেষ পর্যন্ত তাই ‘পদ্মা’ ও ‘মেঘনা’ নামেই নতুন দুই বিভাগ সৃজনের প্রস্তাবনা চূড়ান্ত করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

নিকারের ১১৮তম বৈঠকের জন্য আলোচ্যসূচিতে রয়েছে আরও চারটি প্রস্তাবনা। এর মধ্যে রয়েছে কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয় থানাকে ঝাউদিয়া এলাকায় স্থানান্তর করে ঝাউদিয়া থানা নামকরণ এবং ঝাউদিয়া পুলিশ ক্যাম্পকে ইসলামী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে স্থানান্তর করে ইসলামী বিশ্ববিদ্যালয় পুলিশ ক্যাম্প নামকরণের একটি প্রস্তাব। এই প্রস্তাবটি এসেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ থেকে।

বিজ্ঞাপন

বাকি তিনটি প্রস্তাবই স্থানীয় সরকার বিভাগের। এর মধ্যে সাতক্ষীরার শ্যামনগর উপজেলায় পৌরসভায় গঠন ও ময়মনসিংহ বিভাগের নান্দাইল পৌরসভার সীমানা সম্প্রসারণের প্রস্তাব রয়েছে। এছাড়া বগুড়া জেলার সারিয়াকান্দি উপজেলার কাজলা ও বোয়াইল ইউনিয়নের বিরোধপূর্ণ অংশ বিয়োজন করে জামালপুর জেলার মাদারগঞ্জ উপজেলার সঙ্গে সংযোজন করে মাদারগঞ্জ উপজেলার সীমানা পুনর্গঠনের প্রস্তাবও রয়েছে নিকারের আলোচ্যসূচিতে।

সারাবাংলা/এসবি/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন