বিজ্ঞাপন

স্বাস্থ্য খাতকে ডিজিটালাইজড করা হচ্ছে : স্বাস্থ্যমন্ত্রী

June 3, 2022 | 12:08 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশের স্বাস্থ্য বিভাগকে ডিজিটালাইজড করার উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২ জুন) রাজধানীর মহাখালীতে অবস্থিত জাতীয় বক্ষ্মব্যাধি ইনস্টিটিউট ও হাসপাতালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল ও নবনির্মিত আইসিইউ-২ এর শুভ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী।

জাহিদ মালেক বলেন, ‘করোনা আমাদের দেখিয়ে দিয়েছে অনলাইন প্রযুক্তি কতটা জরুরি ও কার্যকর। এ বিষয়টি অনুধাবন করেই এবার আমরা (স্বাস্থ্যখাত) পুরো স্বাস্থ্য বিভাগকে ডিজিটালাইজড করার উদ্যোগ নিয়েছি। এটি করার জন্য কাগজপত্র প্রস্তুত করে প্রধানমন্ত্রীর কাছে দেওয়া হয়েছে। সেখান থেকে অনুমতি পেলেই আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হবে।’

তিনি বলেন, ‘জাতির পিতার অবদানের ঋণ আমরা কখনই শোধ করতে পারব না। জাতির পিতার জন্ম না হলে আমরা হয়তো আজ স্বাধীন জাতি হিসেবে কথা বলতে পারতাম না। জাতির পিতার এ দেশকে নিয়ে অনেক স্বপ্ন ছিল, তিনি তার সবটা দেখে যেতে পারেননি। তার সুযোগ্য কন্যা আজকের প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির পিতার স্বপ্ন পূরণে কাজ করে যাচ্ছেন। সদ্য স্বাধীন হওয়া একটি নতুন দেশেই জাতির পিতা বেশ কিছু হাসপাতাল ও ট্রেনিং সেন্টার প্রতিষ্ঠা করেছিলেন।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, ‘এখন জাতির পিতার কন্যা দেশের গোটা স্বাস্থ্যখাতকে আধুনিক ও উন্নত বিশ্বের মতো প্রতিষ্ঠা করতে নিরলস কাজ করে যাচ্ছেন। করোনা মোকাবিলায় বাংলাদেশ বিশ্বে ৫ম এবং দক্ষিণ এশিয়ায় প্রথম হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বুদ্ধিমত্তার কারণেই।’

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘দেশের মাত্র ৬ হাজার চিকিৎসা বেডকে এখন ৬০ হাজার বেডে পরিণত করেছেন প্রধানমন্ত্রী। ১৪ হাজার কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে চিকিৎসা সেবা পৌঁছে দিয়েছেন গ্রামের মানুষের দোড় গোড়ায়। সেখানে সাধারণ মানুষ এখন ৩২ প্রকার ওষুধ বিনামূল্যে পাচ্ছে। বর্তমানে গোটা চিকিৎসা সেবা ডিজিটালাইজড করার কাজ হাতে নেওয়া হয়েছে। এটি সম্পন্ন হলে বাংলাদেশের চিকিৎসা সেবার চিত্রই পাল্টে যাবে।’

তিনি বলেন, ‘টিবিতে আগে দেশে বছরে ৭০ হাজার মানুষ মারা যেত। এখন সেটি কমে ৩০ হাজারে নেমেছে। তবে এই হার শূন্যের কোটায় নিয়ে আসতে সব রকম কার্যক্রম হাতে নিতে হবে এবং আরও পরিশ্রম করতে হবে।’

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, ‘আট বিভাগে আটটি উন্নত চিকিৎসা কেন্দ্র স্থাপনসহ দেশে স্বাস্থ্যসেবায় এখন পর্যাপ্ত চিকিৎসা কেন্দ্র করা হয়েছে। তবে সে তুলনায় এখনও জনবল ঘাটতি। করোনার কারণে জনবলে ঘাটতি আরও বেড়ে গেছে। এখন জনবলের ঘাটতি পূরণে আমাদের কাজ করতে হবে।’ তবেই চিকিৎসা সেবায় আর বাংলাদেশ পেছনে পড়ে থাকবে না বলে জানান স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

এর আগে, সকালে হাসপাতালটিতে প্রবেশ করে প্রথমে ফুসফুস ও বক্ষব্যাধির জন্য উন্নত চিকিৎসার জন্য নবনির্মিত আইসিইউ-২ ইউনিটটি উদ্বোধন করেন স্বাস্থ্যমন্ত্রী। এরপর হাসপাতালটির মূল ফটকের পাশেই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল উন্মোচন করেন ও ফুল দিয়ে সম্মান প্রদর্শন করেন মন্ত্রী।

জাতীয় বক্ষব্যাধি ইনস্টিটিউট ও হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. মু. সাইদুল ইসলামের সভাপতিত্বে সভায় আরও বক্তব্য দেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ, স্বাধীনতা চিকিৎসক পরিষদের মহাসচিব অধ্যাপক ডা. এম. আবদুল আজিজ, স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. মো. শামিউল ইসলাম সাদি প্রমুখ।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন