বিজ্ঞাপন

আজ বরিসের বিরুদ্ধে অনাস্থা ভোট

June 6, 2022 | 1:42 pm

আন্তর্জাতিক ডেস্ক

ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসনের নেতৃত্বকে চ্যালেঞ্জ করে নিজ দলের বিদ্রোহী এমপিরা অনাস্থা প্রস্তাব এনেছেন।

বিজ্ঞাপন

সোমবার (৬ জুন) ব্রিটেনের স্থানীয় সময় সন্ধ্যা ছয়টা থেকে রাত আটটা পর্যন্ত পার্লামেন্টে অনাস্থা প্রস্তাবের ওপর ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

এদিকে, ক্ষমতাসীন টোরি পার্টির অনেক এমপিই বলেছেন, তারা প্রধানমন্ত্রী বরিসের ওপর আস্থা হারিয়েছেন। অনেকেই ইতোমধ্যে অনাস্থা ভোটের আবেদন জানিয়ে চিঠি দিয়েছেন।

সোমবার যখন পার্লামেন্ট বসছে তখন সব দৃষ্টি থাকবে স্যার গ্রাহাম ব্রাডির দিকে। তিনি ১৯২২ কমিটির চেয়ারম্যান। ব্রিটেনে কনজারভেটিভ প্রাইভেট মেম্বারস কমিটি নামে আনুষ্ঠানিকভাবে এই কমিটি পরিচিত। এটি হলো ব্রিটেনের হাউজ অব কমন্সে কনজারভেটিভ পার্টির পার্লামেন্টারি গ্রুপ। এই গ্রুপের শতকরা ১৫ ভাগ অর্থাৎ যদি ৫৪ জন এমপি চেয়ারম্যানের বরাবরে প্রধানমন্ত্রীর বিরুদ্ধে আস্থাভোট আহ্বান করে চিঠি লেখেন বা ইমেইল পাঠান, তাহলে আস্থা ভোট হয়।

বিজ্ঞাপন

২৫ জনের বেশি এমপি প্রকাশ্যে বরিস জনসনের বিরোধিতা করে চিঠি দিয়েছেন বলে জানান। অনেকেই ভয়ে নাম প্রকাশ করতে চাননি। কারণ তাদের আশঙ্কা হুইপ তাদের বিরুদ্ধে প্রতিশোধমূলক ব্যবস্থা নিতে পারেন।

এর আগে, করোনা মহামারি মোকাবিলায় আরোপিত লকডাউনের মধ্যে ডাউনিং স্ট্রিটে পার্টি করার জন্য ক্ষমা চেয়েছেন বরিস। কিন্তু জনগণ তার প্রতি ক্ষুব্ধ বলেই মনে করা হচ্ছে। রানি দ্বিতীয় এলিজাবেথের সিংহাসনে আরোহণের ৭০ বছর উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বরিস জনসনকে দুয়ো ধ্বনি দেওয়া হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন