বিজ্ঞাপন

নকশা জালিয়াতি: রাজউকের মিজানুর ও সুকমলকে আত্মসমর্পণের নির্দেশ

June 22, 2022 | 5:18 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: রাজধানীর বনানীর এফআর টাওয়ারের নকশা জালিয়াতির ঘটনায় রাজউকের অথরাইজড অফিসার মো. মিজানুর রহমান ও সুকমল চাকমাকে এক মাসের মধ্যে বিচারিক আদালতে আত্মসমর্পণের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

বিজ্ঞাপন

একইসঙ্গে তাদের বিরুদ্ধে দায়েরকৃত মামলার কার্যক্রম বিচারিক আদালতে চলমান রাখতে এবং তা এক বছরের মধ্যে শেষ করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

বুধবার (২২ জুন) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে মিজানুর রহমানের পক্ষে শুনানি করেন আইনজীবী শাহ মুঞ্জুরুল হক। সুকুমার চাকমাকে পক্ষে ছিলেন আইনজীবী তাপস কুমার পাল ও মোহাম্মদ হোসেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুর্টি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক, সহকারী অ্যাটর্নি জেনারেল আন্না খানম করি।

বিজ্ঞাপন

পরে ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক বলেন, ‘এর আগে নকশা জালিয়াতির অভিযোগে মামলাায় আসামি মিজানুর রহমান মহানগর আদালত থেকে অব্যাহতি পেয়েছিল এবং সুকমল চাকমাকে দুদকের তদন্তকারী কর্মকর্তা মামলা থেকে অব্যাহতি দিয়েছিলেন।’

পরবর্তী সময়ে মিজানুর রহমানের অব্যাহতির বিরুদ্ধে হাইকোর্টে রিভিশন দায়ের করে দুদক। শুনানি নিয়ে আদালত মিজানুরের অব্যাহতির আদেশ বাতিলে রুল জারি করে। অন্যদিকে সুকমল চাকমার অব্যাহতি পাওয়ার বিরুদ্ধে হাইকোর্ট সুয়োমোটো (স্বপ্রণোদিত) রুল দেন।

আজ শুনানি শেষে মিজানুর ও সুকমলের বিরুদ্ধে জারি করা রুল যথাযথ ঘোষণা করে রায় দেন হাইকোর্ট। রায়ে তাদের এক মাসের মধ্যে বিচারিক আদালতে আত্মসমর্পণের নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি এক বছরের মধ্যে বিচার শেষ করতে বিচারিক আদালতকে নির্দেশ দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন
২০১৬ সালের ১৮ অক্টোবর রাজউকের এই দুই কর্মকর্তার বিরুদ্ধে দুর্নীতির মামলাটি বনানী থানায় দায়ের করেন দুদকের উপ-পরিচালক এস এম রফিকুল ইসলাম।
মামলার অভিযোগে বলা হয়, এই দুই কর্মকর্তা ৩৫, ৩৭ কামাল আতার্তুক এভিনিউ বনানীতে চারটি বেজমেন্টসহ ১৯ তলা বাণিজ্যিক ভবনের নকশা অনুমোদন প্রক্রিয়ায় অনুমোদন কমিটির সভাপতি ও সদস্যের স্বাক্ষর পরস্পরে যোগ-সাজশে জালিয়তি করে নকশা অনুমোদন করেছেন। এটি দণ্ডবিধির ৪২০, ৪৬৭ ও ৪৬৮ এবং দুর্নীতি প্রতিরোধ আইন ১৯৪৭ এর ৫(২) ধারায় শাস্তিযোগ্য অপরাধ।
২০১৯ সালের ২৮ মার্চ এফআর টাওয়ারে ভয়াবহ অগ্নিকাণ্ডে ২৭ জন নিহত হওয়ার পর ওই ভবন নির্মাণে নানা অনিয়মের খবর প্রকাশ হয়।

সারাবাংলা/কেআইএফ/পিটিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন