বিজ্ঞাপন

ইদে মহাসড়কে মোটরসাইকেল চলবে?- জানা যাবে আজ

July 3, 2022 | 8:45 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশে সাম্প্রতিক বছরগুলোতে ইদযাত্রা মানেই আলোচনায় সড়ক দুর্ঘটনার সংবাদ। ব্যতিক্রম ঘটেনি গত ইদুল ফিতরেও। আসন্ন ইদযাত্রা নিরাপদ ও নির্বিঘ্ন করতে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগে একটি বৈঠক অনুষ্ঠিত হবে রোববার (৩ জুলাই) বিকেলে। যানজটমুক্ত সড়কের পাশাপাশি দুর্ঘটনা এড়ানোর জন্য রাইড শেয়ারিংয়ের মাধ্যমে মোটরসাইকেলে দূরপাল্লার যাত্রী বহনে সাময়িক নিষেধাজ্ঞা আসতে পারে এ বৈঠকে।

বিজ্ঞাপন

শনিবার (২ জুলাই) সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী সারাবাংলাকে বলেন, আমরা ইদুল ফিতরের সময় দেখেছি সঠিক পরিকল্পনার কারণে সবাই নির্বিঘ্নে বাড়িতে গেছে। এবারও আশা করছি সবকিছুই সুশৃঙ্খলভাবেই হবে। তবে এবার আমরা সড়কে দুর্ঘটনা কমাতে চাই।

তিনি বলেন, ৩ জুলাই অনুষ্ঠিত হওয়া বৈঠকে অনলাইনে যুক্ত থাকবেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এই বৈঠকে মূলত ইদে সড়কপথে যাত্রীদের যাতায়াত নিরাপদ ও নির্বিঘ্ন করার জন্য করণীয় বিষয়ে আলোচনা হবে। এক্ষেত্রে অনেকগুলো প্রস্তাবনা আছে, যা বৈঠকে আলোচনার পরে সিদ্ধান্ত আকারে সবাইকে জানানো হবে।

এ বি এম আমিন উল্লাহ নুরী বলেন, মোটরসাইকেলে রাইড শেয়ারিং করে যেন দূরপাল্লার যাত্রী পরিবহন না করা হয়, সেজন্য রাইড শেয়ারিং প্রতিষ্ঠানগুলোকে নির্দেশনা দেওয়া হয়েছে। যদি কেউ নির্দেশনা না মানে, তাহলে আইনগত কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

বিজ্ঞাপন

এদিকে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ সূত্রে জানা গেছে, ঘরমুখো মানুষের ইদযাত্রা নির্বিঘ্ন করতে ইদের আগের তিন দিন ও পরের দুই দিন পঁচনশীল দ্রব্য ছাড়া সবধরনের গাড়ি বন্ধ রাখার প্রস্তাবনা নিয়েও আলোচনা হতে পারে আজ বৈঠকে। এক্ষেত্রে গরু বহন করা গাড়িও এই নির্দেশনার আওতায় আসবে কিনা তা নিয়ে আলোচনা হতে পারে। একইসঙ্গে সড়ক দুর্ঘটনা এড়ানোর জন্য রাইড শেয়ারিং সার্ভিসের মাধ্যমে মোটরসাইকেল করে দূরপাল্লার যাত্রী পরিবহনে বন্ধের বিষয়েও আলোচনা হবে আজকের বৈঠকে।

সারাবাংলা/এসবি/এএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন