বিজ্ঞাপন

ইদযাত্রায় যানজটের ভোগান্তি, বাড়তি ভাড়ার অভিযোগ

July 8, 2022 | 11:32 pm

সারাবাংলা ডেস্ক

বাড়তি ভাড়া আদায়ের অভিযোগ, যানজটের তীব্র ভোগান্তি ও সড়ক দুর্ঘটনার মধ্য দিয়ে গেল ছুটি শুরুর প্রথম দিন শুক্রবারের ইদযাত্রা। যানজট চিরচেনা হলেও বাড়তি ভাড়ায় ব্যাপক অসন্তোষ ছিল যাত্রীরা। রাজধানীর গাবতলী, সায়েদাবাদ ও মহাখালী বাস টার্মিনাল ঘুরে দেখা যায়, বেশিরভাগ বাসেই নির্ধারিত ভাড়ার দ্বিগুণ আদায় করা হচ্ছে। বেশি অস্বাভাবিক চিত্র ছিল গাবতলী টু পাটুরিয়া রুটে। এখানে নির্ধারিত ভাড়ার চেয়ে কোনো কোনো ক্ষেত্রে তিনগুণ বেশি ভাড়া আদায় করতে দেখা গেছে।

বিজ্ঞাপন

অন্যদিকে দিনভর তীব্র যানজটে ভুগেছে উত্তরবঙ্গগামী মানুষেরা। ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক, বঙ্গবন্ধু সেতুর দুইপাশ ও সিরাজগঞ্জের বড় অংশজুড়ে ছিল যানজট। এসব মহাসড়কে যানজট কখনো কখনো ৩০-৪০ কিলোমিটার পর্যন্ত বিস্তৃত হয়েছে।

বাড়তি ভাড়া আদায়ের অভিযোগ

বিআরটিএর হিসাবে, গাবতলী থেকে মানিকগঞ্জের পাটুরিয়ার পর্যন্ত দূরত্ব ৭০ কিলোমিটার। এখানে সরকার নির্ধারিত ভাড়া ১২৬ টাকা। অথচ সকালে গাবতলী থেকে পাটুরিয়ায় যাওয়া বেশ কয়েকজন যাত্রী অভিযোগ করেছেন, গাড়ি সংকটের কারণে তারা ৫০০ টাকা দিয়ে বাসে পাটুরিয়া যেতে বাধ্য হয়েছেন। এই রুটে সর্বনিম্ন ভাড়া আদায় করা হয়েছে ৩০০ টাকা।

বিজ্ঞাপন

বাড়তি ভাড়া আদায়ের অভিযোগের বিষয়ে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খোন্দকার এনায়েত উল্যাহ বলেছেন, বাড়তি ভাড়া আদায় বন্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে। অভিযোগ পেলে ব্যবস্থা নেওয়া হবে।

শেষ মুহূর্তে চাপ বেড়েছে সদরঘাটে

পদ্মা সেতুর প্রভাবে গত কয়েকদিন যাত্রী সংকটে ভুগলেও শুক্রবার ভোর থেকেই যাত্রীর ভিড় বাড়তে থাকে সদরঘাট টার্মিনালে। কিছু কিছু লঞ্চের ছাদেও যাত্রী দেখা গেছে। দক্ষিণাঞ্চলের ৪৩টি রুটেই ছিল যাত্রীর চাপ। দুপুরে পটুয়াখালীগামী লঞ্চের সংকট দেখা দেয়। এ সময় যাত্রীদের পন্টুনে বসে অপেক্ষা করতে দেখা গেছে।

বিজ্ঞাপন

দিনভর তীব্র যানজট

বঙ্গবন্ধু সেতুর পশ্চিম প্রান্তে সড়ক দুর্ঘটনার কারণে প্রায় পৌনে দুই ঘণ্টা টোল আদায় বন্ধ থাকায় ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে ৪০ কিলোমিটার যানজটের সৃষ্টি হয়। ভোর রাত থেকেই এ যানজটের সৃষ্টি হয়। আষাঢ়ের ভ্যাপসা গরম ও যানজটে চরম ভোগান্তি পোহাতে হয়েছে এই রুটের যাত্রীদের।

সরেজমিনে দেখা যায়, বাসের পাশাপাশি খোলা ট্রাক ও পিকআপেও ঝুঁকি নিয়ে ঘরে ফিরছে যাত্রীরা। খোলা যানবাহনে রোদবৃষ্টিতে ভালোই বেগ পোহাতে হয়েছে তাদের।

 

বিজ্ঞাপন

যানজট ছিল ঢাকা-আরিচা ও ঢাকা-টাঙ্গাইল মহাসড়কেও। দুপুর থেকে এসব মহাসড়কের বিভিন্ন পয়েন্টে যানজট শুরু হয়। ঢাকা-আরিচা মহাসড়কে সাভারের গেন্ডা থেকে সাভার বাসস্ট্যান্ড, নয়ারহাট, ইসলামপুরসহ বিভিন্ন পয়েন্টে তীব্র যানজট দেখা দেয়। টাঙ্গাইলগামী বাসগুলো বাইপাইল মোড়ের যানজটে পড়ে।

বাইপাইল ট্রাফিক বক্সের ইনচার্জ খশরু আহমেদ সাংবাদিকদের বলেন, দুপুর হতেই গাড়ির চাপ বেড়ে যায়। অল্প সময়ের ভেতর যানজট ছড়িয়ে পড়ে।

মহাসড়কে মোটরসাইকেল দুর্ঘটনা

সারাবাংলা কিশোরগঞ্জ করেসপন্ডেন্ট জানান, শুক্রবার সন্ধ্যায় উপজেলার শিবপুর ইউনিয়নের পানাউল্লাহরচর এলাকায় ঢাকা-সিলেট মহাসড়কে বাসের ধাক্কায় মোটরসাইকেল আরোহী নাছিম মিয়া (২৫) নামে তরুণের মৃত্যু হয়েছে। তিনি উপজেলার শিবপুর ইউনিয়নের টানকৃষ্ণনগর গ্রামের শামসু মিয়ার ছেলে।

ভৈরব হাইওয়ে পুলিশ জানিয়েছে, নাছিম সন্ধ্যার দিকে নিজ ব্যবসাপ্রতিষ্ঠান থেকে মোটরসাইকেলে বাড়ি ফিরছিলেন। পথিমধ্যে পানাউল্লাহরচর এলাকায় কিশোরগঞ্জ থেকে ছেড়ে আসা ঢাকাগামী যাতায়াত পরিবহনের একটি বাস পেছন থেকে মোটরসাইকেলটিকে ধাক্কা দেয়। এতে মোটরসাইকেল থেকে ছিটকে পড়ে ঘটনাস্থলেই মারা যান তিনি।

সারাবাংলা/এএম

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন