বিজ্ঞাপন

সহজ’র সিস্টেম যাত্রীবান্ধব কি না— খতিয়ে দেখবে ভোক্তা অধিকার

July 20, 2022 | 7:59 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশ রেলওয়ের অনলাইন টিকিট বিক্রির অংশীদার প্রতিষ্ঠান ‘সহজ’র বিরুদ্ধে গ্রাহক অবহেলার প্রমাণ পাওয়ায় দুই লাখ টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। একইসঙ্গে প্রতিষ্ঠানটি যে সিস্টেমে অপারেট করছে তা যাত্রীবান্ধব কি না, বিশেষজ্ঞদের দিয়ে তা মূল্যায়ন করা হবে বলে জানিয়েছেন অধিদফতরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান।

বিজ্ঞাপন

বুধবার (২০ জুলাই) রেল খাতের অব্যবস্থাপনা নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মো. মহিউদ্দীন রনির অভিযোগের শুনানি শেষে এসব কথা বলেন তিনি। বলেন, প্রতিষ্ঠানটি যে ৫০ শতাংশ টিকিট অনলাইনে বিক্রি করার কথা, তা পুরোপুরি অনলাইনে বিক্রি হয় কি না, সেটিও খতিয়ে দেখা হবে।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক আরও বলেন, রেলওয়েতে অনিয়ম হয়, এটি সবারই জানা। এটি নিয়ে সংশ্লিষ্টদের কাজ করার সুযোগ রয়েছে। সহজে টিকিট বিক্রি হলেও আনসোল্ড কেন দেখাচ্ছে, এটি যান্ত্রিক সমস্যা কি না, এগুলো বিশেষজ্ঞ দিয়ে খতিয়ে দেখা হবে।

রেলওয়ের অব্যবস্থাপনা দূর করতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মহিউদ্দিন রনির অবস্থান কর্মসূচি ও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরে অভিযোগ প্রসঙ্গে মহাপরিচালক বলেন, রনি ছয় দফা দাবি তুলেছিলেন। ভোক্তা অধিকার ও রেলওয়ে সম্পর্কে তার দাবিগুলো উপস্থাপন করা হয়েছে। ভোক্তা অধিকারের বিষয়গুলো ভোক্তা অধিকার দেখবে, আর রেলওয়ের দাবি রেলওয়ে দেখবে।

বিজ্ঞাপন

এর আগে, রনির অভিযোগের পরিপ্রেক্ষিতে শুনানি হয়। সে শুনানির রায় সম্পর্কে মহাপরিচালক বলেন, ভোক্তা অধিকার আইনের ৫৩ ধারা অনুযায়ী কোনো সেবাদাতার অবহেলা, দায়িত্বহীনতা বা অসর্তকতায় সেবাগ্রহীতার অর্থ, স্বাস্থ্য বা জীবনহানি হলে তার সাজা হিসেবে অনূর্ধ্ব তিন বছরের কারাদণ্ড বা অনধিক দুই লাখ টাকা জরিমানা কিংবা উভয় দণ্ডে দণ্ডিত করার সুযোগ রয়েছে। সহজ ডটকমের অবহেলা শুনানিতে প্রমাণিত হয়েছে। রনির লিখিত অভিযোগের ভিত্তিতে আমরা প্রতিষ্ঠানটিকে দুই লাখ টাকা জরিমানা করেছি। এই জরিমানার ২৫ শতাংশ অর্থাৎ ৫০ হাজার টাকা রনি পাবেন। পাঁচ কর্মদিবসের মধ্যে সহজকে এই অর্থ পরিশোধ করতে হবে।

বাংলাদেশ রেলওয়ের বিরুদ্ধে অনিয়ম, যাত্রী হয়রানির অভিযোগ নতুন নয়। এবার ইদযাত্রায় সে হয়রানি মাত্রা অতিক্রম করেছে। রেলওয়ের এমন অব্যবস্থাপনার বিরুদ্ধে গত ৭ জুলাই থেকে কমলাপুর রেলওয়ে স্টেশনে অবস্থান কর্মসূচি শুরু করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মহিউদ্দীন রনি।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন