বিজ্ঞাপন

সাড়ে ৩ বছরে মন্ত্রিসভায় ৮১০ সিদ্ধান্ত, বাস্তবায়ন ৮৯%

July 25, 2022 | 8:56 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ২০১৯ সালের জানুয়ারি থেকে ২০২২ সালের জুন পর্যন্ত সাড়ে তিন বছরে ৮১০টি সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রিপরিষদ। এর মধ্যে ৭২৫টি সিদ্ধান্তই বাস্তবায়ন করা হয়েছে। বাকি ৮৫টি সিদ্ধান্ত বাস্তবায়নের কাজ চলছে। সে হিসাবে এই সাড়ে তিন বছরে মন্ত্রিসভার নেওয়া ৮৯ দশমিক ৫১ শতাংশ সিদ্ধান্তই বাস্তবায়ন হয়েছে। বাকি যে ১০ দশমিক ৪৯ শতাংশ সিদ্ধান্ত, সেগুলো বাস্তবায়নের কাজও চলছে।

বিজ্ঞাপন

সোমবার (২৫ জুলাই) অনুষ্ঠিত মন্ত্রিপরিষদের বৈঠকে পেশ করা প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে বৈঠকে সভাপতিত্ব করেন। এসময় বাংলাদেশ সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষে মন্ত্রিসভার সদস্য ও সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠকের পর বাংলাদেশ সচিবালয়ে সাংবাদিকদের ব্রিফিংয়ের সময় মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, ২০১৯ সালের জানুয়ারি থেকে মন্ত্রিসভার সিদ্ধান্ত বাস্তবায়নের হার ছিল ৮৯ দশমিক ৫১ শতাংশ।

ব্রিফিংয়ে সাংবাদিকদের একটি বিবৃতি দেওয়া হয়। তাতে দেখা গেছে, ২০১৯ সালে মন্ত্রিসভায় ২৫৮টি সিদ্ধান্ত নেওয়া হয়। এর মধ্যে ২৫২টি সিদ্ধান্ত (৯৭ দশমিক ৬৭ শতাংশ) বাস্তবায়িত হয়েছে। এরপর ২০২০ সালে নেওয়া হয়েছে ২৫১টি সিদ্ধান্ত। এর মধ্যে ২৪২টি (৯৬ দশমিক ৪১ শতাংশ) কার্যকর হয়েছে। আর ২০২১ সালে ১৮০টি সিদ্ধান্ত নেয় মন্ত্রিপরিষদ। এর মধ্যে ১৫১টি (৮৩ দশমিক ৮৯ শতাংশ) বাস্তবায়ন হয়। এর বাইরে চলতি ২০২২ সালের প্রথম ছয় মাসে নেওয়া ১২১টি সিদ্ধান্তের মধ্যে ৮০টি (৬৬ দশমিক ১২ শতাংশ) এখন পর্যন্ত কার্যকর করা হয়েছে।

বিজ্ঞাপন

এদিকে, চলতি বছরের (২০২২) দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল থেকে জুন) মন্ত্রিসভার সাতটি বৈঠক অনুষ্ঠিত হয়েছে। গত বছরের একই সময়েও সাতটি বৈঠক হয়েছে। এই ত্রৈমাসিকে মন্ত্রিসভা ৬২টি সিদ্ধান্ত নিয়েছে, যার মধ্যে বাস্তবায়ন হয়েছে ৪০টি, বাস্তবায়ন প্রক্রিয়া চলমান রয়েছে ২২টি সিদ্ধান্ত। এই সময়ে অনুমোদিত নীতি বা কাজের কৌশল ছিল চারটি চুক্তি বা প্রটোকলসহ চারটি এবং সংসদে পাস আইনের সংখ্যা ছিল ১০টি।

বিবৃতিতে জানানো হয়, ২০২১ সালের এপ্রিল থেকে জুন সময়সীমার মধ্যে মন্ত্রিসভার সাত বৈঠকে ৫৭টি সিদ্ধান্ত হয়, যার মধ্যে ৩৭টি সিদ্ধান্ত বাস্তবায়ন করা হয়েছে, ২০টি মুলতবি রয়েছে। এই সময়ে অনুমোদিত নীতি বা কাজের কৌশল ছিল একটি চুক্তি বা প্রটোকলসহ দু’টি এবং সংসদে পাস হওয়া আইনের সংখ্যা ছিল ছয়টি। কোভিড-১৯ মহামারির প্রতিকূল পরিস্থিতি সত্ত্বেও বাস্তবায়নের হার বেশ সন্তোষজনক বলে উল্লেখ করা হয়েছে বিবৃতিতে।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন