বিজ্ঞাপন

নজরুল বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষায় পরীক্ষার্থী ১৭৮১৫ জন

July 28, 2022 | 7:19 pm

জাককানইবি করেসপন্ডেন্ট

ঢাকা: আগামী ৩০ জুলাই ‘এ’ ইউনিটভুক্ত বিজ্ঞান অনুষদের ভর্তি পরীক্ষার মাধ্যমে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে শুরু হচ্ছে গুচ্ছ ভর্তি পরীক্ষা। জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় এই ভর্তি পরীক্ষার অন্যতম একটি কেন্দ্র। এই কেন্দ্রে তিনটি ইউনিট মিলিয়ে মোট ১৭ হাজার ৮১৫ জন পরীক্ষার্থী অংশ নেবেন।

বিজ্ঞাপন

বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান, কলা, সামাজিক বিজ্ঞান ও ব্যবসায় প্রশাসন অনুষদের মোট ১৩৭টি কক্ষে অনুষ্ঠিত হবে এই পরীক্ষা।

বৃহস্পতিবার (২৮ জুলাই) দুপুর ১২টায় গুচ্ছ ভর্তি পরীক্ষা নিয়ে নজরুল বিশ্ববিদ্যালয় প্রশাসন একটি সংবাদ সম্মেলন আয়োজন করে। এতে উপাচার্যের লিখিত বক্তব্যের পরে সাংবাদিকদের প্রশ্নে এসব তথ্য জানান উপাচার্য ড. সৌমিত্র শেখর।

উপাচার্য বলেন, ‘যেসব কক্ষে ঘড়ি লাগানো আছে সেগুলো থাকবে আর যেসব কক্ষে নেই সেখানে ঘড়ি লাগানো হবে না। ঘড়ি থাকলে অনেক সমস্যায় পড়তে হয়। যেমন- সব কক্ষের ঘড়ি একই সময় দিতে পারবে না ফলে স্বাভাবিক কার্যক্রম ব্যহত হবে। ১৫-২০ মিনিট পরপর পরিদর্শকরা শিক্ষার্থীদের সময়ের ব্যাপারে অবহিত করবেন।’

বিজ্ঞাপন

লিখিত বক্তব্যে উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর বলেন, “গুচ্ছপদ্ধতির এই পরীক্ষায় এবারে মোট ২২ টি বিশ্ববিদ্যালয় অংশ নিচ্ছে। দেশব্যাপী একযোগে মোট ১৯টি কেন্দ্রে এই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ইউনিট ‘এ’ (বিজ্ঞান) এর ভর্তি পরীক্ষা ৩০ জুলাই (দুপুর ১২-১টা), ইউনিট ‘বি’ (মানবিক) ১৩ই আগস্ট ও ইউনিট ‘সি’ (বাণিজ্য) এর ভর্তি পরীক্ষা আগামী ২০ আগস্ট একই সময়ে অনুষ্ঠিত হবে।”

বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান, কলা, সামাজিক বিজ্ঞান ও ব্যবদায় প্রশাসন অনুষদের মোট ১৩৭ টি কক্ষে ‘এ’ ইউনিটে ৮ হাজার ৫২৭ জন, বি ইউনিটে ৭ হাজার ৭৮৩ জন ও সি ইউনিটে ১ হাজার ৫০৫ জন অংশ নেবে।

এবছর নজরুল বিশ্ববিদ্যালয় ২৪টি বিভাগে মোট ১ হাজার ৮০ জন শিক্ষার্থী ভর্তি হতে পারবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমও

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন