বিজ্ঞাপন

সিরিজ জিততে বাংলাদেশের লক্ষ্য ১৫৭ রান

August 2, 2022 | 6:32 pm

স্পোর্টস ডেস্ক

জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ নির্ধারণি তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতেও টস হেরে ফিল্ডিং করতে নামে বাংলাদেশ। শুরুতে জিম্বাবুয়েকে স্পিনে কাবু করলেও শেষ দিকে রায়ান বার্ল এবং লুক জঙ্গোয়ের ঝড়ে ম্যাচের নিয়ন্ত্রণ হারায় বাংলাদেশ। শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটে ১৫৬ রানের পুঁজি পায় জিম্বাবুয়ে।

বিজ্ঞাপন

শুরুতে বোলিং করতে নেমে বাংলাদেশের স্পিনারদের ঘূর্ণিতে পরাস্ত জিম্বাবুয়ের টপ অর্ডার ব্যাটাররা। দলীয় ৫৫ রানেই ৫ উইকেট নেই স্বাগতিকদের। শুরুটা বেশ ভালোই করেছিলেন জিম্বাবুয়ের দুই ওপেনার। রেগিস চাকাবাহ এবং অধিনায়ক ক্রেইগ আরভিন। উদ্বোধনী জুটিতে ২৯ রান তোলেন এই দুই ব্যাটার। এরপর চতুর্থ ওভারের প্রথম বলে রেগিস চাকাবাহকে আফিফের তালুবন্দি করেন নাসুম আহমেদ। আউট হওয়ার আগে ১০ বলে ১৭ রান করেন তিনি।

এক ওভার বিরতিতে মাহেদি হাসানের জোড়া আঘাতে চাপে পড়ে জিম্বাবুয়ে। ৫ম ওভারের দ্বিতীয় বলে ওয়েসলি মাধেভেরকে বোল্ড করেন মাহেদি হাসান। পরের বলে ভয়ংকর সিকান্দার রাজাকে ফেরান তিনি। এতেই ৪৫ রানে তিন উইকেট হারায় জিম্বাবুয়ে।

দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের জয়ের নায়ক মোসাদ্দেক হোসেন এবং এই ম্যাচের অধিনায়কত্ব করা মোসাদ্দেক হোসেনও যুক্ত হন উইকেট শিকারির তালিকায়। বল হাতে আসে বাংলাদেশ অধিনায়ক শন উইলিয়ামসকে ফেরান। মাত্র ২ রানে ফেরেন এই ব্যাটার। জিম্বাবুয়ে ৫৪ রানে হারায় চতুর্থ উইকেট।

বিজ্ঞাপন

এরপর বল হাতে আসেন দলে ডাক পাওয়া মাহমুদউল্লাহ রিয়াদ। বল হাতে এসে প্রথম ওভারেই তুলে নেন জিম্বাবুয়ের অধিনায়ক ক্রেইগ আরভিনকে। ১০ ওভারের প্রথম বলে বলে আরভিনকে স্ট্যাম্পিং করেন এনামুল হক বিজয়। এতেই মাত্র ৫৫ রানে ৫ উইকেট হারায় জিম্বাবুয়ে। আউট হওয়ার আগে ২৭ বলে ২৪ রান করে আরভিন।

ম্যাচের চিত্র বদলে দেন জিম্বাবুয়ের দুই লোয়ার অর্ডার ব্যাটার রায়ান বার্ল এবং লুক জঙ্গোয়ে। ৭ম উইকেটে এই জুটি মাত্র ৩১ বলে ৭৯ রানের জুটি গড়েন। এতেই ম্যাচে বড় সংগ্রহের পথে যায় জিম্বাবুয়ে। যার ভেতর নাসুম আহমেদের এক ওভার থেকে ৩৪ রান তোলেন বার্ল। ১৫তম ওভারটি করতে আসেন নাসুম। ওই ওভারের প্রথম চার বলে চারটি ছয়, পঞ্চম বলে চার এবং শেষ বলে ছক্কায় হাঁকিয়ে ৩৪ রান নেন বার্ল।

বার্লের ঝড়ের সঙ্গে তাল মিলিয়ে ব্যাট চালান  জঙ্গোয়েও। শেষ পর্যন্ত হাসান মাহমুদের বলে বার্ল ২৮ বলে ৫৪ রান করে আর  জঙ্গোয়ে ২০ বলে ৩৫ রান করে ফেরেন। এতেই নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটে ১৫৬ রান তোলে জিম্বাবুয়ে।

বিজ্ঞাপন

বাংলাদেশের সর্বোচ্চ দুটি উইকেট নেন মাহেদি হাসান এবং হাসান মাহমুদ। এছাড়া একটি করে উইকেট নেন মুস্তাফিজুর রহমান, মোসাদ্দেক হোসেন, নাসুম আহমেদ এবং মাহমুদউল্লাহ রিয়াদ।

সারাবাংলা/এসএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন