বিজ্ঞাপন

ফেসবুকে অসুস্থ মানুষের ছবি দিয়ে অর্থ আত্মসাৎ, প্রতারক গ্রেফতার

August 2, 2022 | 11:25 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

রাজবাড়ী: ফেসবুকে ভুয়া পেজ খুলে বিভিন্ন অসুস্থ ব্যক্তি ও শিশুর ছবি পোস্ট করে সাধারণ মানুষের কাছ থেকে প্রতারণার মাধ্যমে টাকা হাতিয়ে নেওয়ায় শাহরিয়ার আজম আকাশ (২২) নামে এক প্রতারককে গ্রেফতার করছে পুলিশ।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২ আগস্ট) যশোর সদর উপজেলার ফতেপুর ইউনিয়নের হামিদপুর দক্ষিণপাড়ার নিজ বাড়ি থেকে তাকে গ্রেফতার করে ডিএমপির সিটি সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগের ই-ফ্রড টিম।

গ্রেফতারকৃত আকাশ হামিদপুর দক্ষিণপাড়ার আনোয়ার হোসেনের ছেলে।

সিটি সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগের ই-ফ্রড টিমের সহকারী কমিশনার (এসি) সুরঞ্জনা সাহা সারাবাংলাকে জানান, আকাশ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বিভিন্ন ব্যক্তির ফেসবুক আইডি হ্যাক করে সেই আইডি দিয়ে ভুয়া পেজ খুলে গুরুতর অসুস্থ বিভিন্ন ব্যক্তি ও শিশুর ছবি পোস্ট দিয়ে সাহায্যের আবেদন জানিয়ে বিকাশ ও নগদ নম্বর প্রদান করে এবং সাহায্য না করতে পারলেও যেন পোস্টগুলো শেয়ার করা হয় বলে আকুতি জানায়। পরবর্তীতে সে ডলার ব্যবহার করে পোস্টগুলো বুস্টিং করে যাতে তা অধিক লোকের কাছে পৌঁছায়। তার পোস্ট দেখে বিভিন্ন হৃদয়বান মানুষ তার দেওয়া বিকাশ নম্বরে টাকা পাঠায়। এভাবে প্রতারণার মাধ্যমে সে গত দুই মাসে প্রায় ১২ লক্ষাধিক টাকা হাতিয়ে নেয়। তথ্যপ্রযুক্তির সহায়তার মঙ্গলবার যশোর সদর উপজেলার ফতেপুর ইউনিয়নের হামিদপুর দক্ষিণপাড়ার নিজ বাড়ি থেকে আকাশকে গ্রেফতার করা হয়। এ সময় তার কাছ থেকে প্রতারণার কাজে ব্যবহৃত ব্যবহৃত একটি আইফোন, দুইটি বাটন ফোন, একটি অ্যাপল ম্যাকবুক এয়ার জব্দ করা হয়।

বিজ্ঞাপন

এসি সুরঞ্জনা সাহা আরও জানান, জিজ্ঞাসাবাদে আকাশ জানিয়েছে, বহুদিন যাবৎ সে এসকল সাইবার অপরাধের সঙ্গে জড়িত। সাইবার অপরাধ করার জন্য এরআগেও সে গ্রেফতার হয়েছিল। গত মে মাসে জেল থেকে জামিনে বের হয়ে আবারও সে সাইবার অপরাধে জড়িয়ে যায়।

এ ব্যাপারে সিটি সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগের ই-ফ্রড টিমের উপ-পরিদর্শক (এসআই) অজয় দাস বাদী হয়ে আকাশের বিরুদ্ধে ঢাকার রমনা মডেল থানায় ডিজিটাল নিরাপত্তা আইন ২০১৮ এর ২৩/২৪/৩০/৩৪/৩৫ ধারায় একটি মামলা দায়ের করেছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন