বিজ্ঞাপন

‘জ্বালানি তেলের দাম ৫ টাকা কমানো জনগণের সঙ্গে তামাশা’

August 30, 2022 | 9:48 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক বজলুর রশীদ ফিরোজ ডিজেল, কেরোসিন, পেট্রোল ও অকটেনের দাম লিটারে পাঁচ টাকা কমানোকে জনগণের সঙ্গে তামাশা বলে অভিহিত করেছেন। অবিলম্বে ৫আগস্ট পূর্ববর্তী সময়ের দাম নির্ধারণ করার দাবিও জানিয়েছেন তিনি।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৩০ আগস্ট) এক বিবৃতিতে তিনি এই দাবি জানান। বিবৃতিতে তিনি বলেন, দাম বৃদ্ধির পর প্রতি লিটার ডিজেল ও কেরোসিন বিক্রি হচ্ছে ১১৪ টাকায়; ৫ টাকা কমানোর পর বিক্রি হবে ১০৯ টাকায়। অকটেন বিক্রি হচ্ছে প্রতি লিটার ১৩৫ টাকায়, এটি নামবে ১৩০ টাকায়। পেট্রোল বিক্রি হচ্ছে ১৩০ টাকায়, তা কমে হবে ১২৫ টাকা।

বিবৃতিতে ফিরোজ বলেন, বিশ্ববাজারে দাম বৃদ্ধি, বিপিসির লোকসান এবং জ্বালানি তেল পাচারের অজুহাত তুলে সরকার গত ৫ আগস্ট সকল প্রকার জ্বালানি তেলের অস্বাভাবিক মূল্য বাড়িয়েছিল। এর সঙ্গে পাল্লা দিয়ে বাড়িয়ে দিয়েছিল বাসসহ পরিবহন ভাড়া এবং দ্রব্যমূল্য। সে সময় যুক্তিসঙ্গতভাবে প্রমাণ করা হয়েছিল যে, দুর্নীতি, লুটপাট বন্ধ করলে তেলের মূল্যবৃদ্ধি করার তো কোন কারণ নেই বরং পূর্বের দামেই বিক্রি করা সম্ভব। বিশ্ববাজারে তেলের দাম নিম্নমুখী এবং বিপিসির আর্থিক হিসাবের অসঙ্গতি (যা সংসদীয় কমিটি বলেছে) দূর করলে জ্বালানি তেলের দাম কমানো সম্ভব, এটা এখন প্রমাণিত।

বিবৃতিতে তিনি বলেন, জনমনে অসন্তোষকে প্রশমিত করার নামে গতকাল সকল প্রকার জ্বালানির দাম লিটার প্রতি ৫ টাকা কমানোর যে ঘোষণা সরকার দিয়েছে তা জনগণের সঙ্গে তামাশা এবং ব্যবসায়ীদের সুবিধা বৃদ্ধির নতুন পাঁয়তারা। এই মূল্য কমানোর কারণে পরিবহনের ভাড়া কমবে না বরং পরিবহন মালিকদের লাভ বাড়বে এবং সরকারের রাজস্ব কমবে।

বিজ্ঞাপন

তিনি বলেন, এক ধাক্কায় দাম বাড়িয়ে অল্প অল্প করে কমানোর এই নীতি মূলত ব্যবসায়ী তোষণ নীতি। এতে জনগণের উপকার হয় না বরং ব্যবসায়ীদের মুনাফা বৃদ্ধি হয় মাত্র।

সারাবাংলা/এএইচএইচ/আইই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন