বিজ্ঞাপন

কৃষক হত্যায় ফাঁসির দণ্ডপ্রাপ্ত ২ আসামি হাইকোর্টে খালাস

September 13, 2022 | 11:15 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: রংপুরে ২০০১ সালে এক কৃষককে হত্যা মামলায় বিচারিক আদালতে মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্ত দুই আসামি হাইকোর্টে খালাস পেয়েছেন।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) মৃত্যুদণ্ডাদেশ অনুমোদনের ডেথ রেফারেন্স খারিজ করে দিয়ে বিচারপতি এস এম এমদাদুল হক ও বিচারপতি কে এম জাহিদ সারওয়ার কাজলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল হারুনুর রশিদ, সহকারী অ্যাটর্নি জেনারেল জাহিদ আহম্মেদ হিরু। পলাতক থাকায় দুই আসামির পক্ষে ছিলেন রাষ্ট্রনিযুক্ত আইনজীবী হাসনা বেগম।

রায়ের পর রাষ্ট্র নিযুক্ত আইনজীবী হাসনা বেগম সারাবাংলাকে বলেন, ‘এ মামলায় আসামিদের বিরুদ্ধে প্রত্যক্ষ সাক্ষ্যপ্রমাণ উপস্থাপন করতে পারেনি রাষ্ট্রপক্ষ। তারা ১৬৪ দ্বারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দিও দেয়নি। আর এ ঘটনার কোনো প্রত্যক্ষদর্শীও ছিল না। এসব বিবেচনায় আদালত আসামিদের খালাস দিয়েছেন।’

বিজ্ঞাপন

পীরগাছার কৈকুড়ি ইউনিয়নের নজর মামুদ গ্রামের কৃষক মাহাতাব হোসেনের (৩৫) সঙ্গে টাকা লেনদেন নিয়ে বিরোধ ছিল আসামিদের। ২০০১ সালের ৩০ জুলাই রাত ১০টার দিকে মাহাতাবকে বাড়ি থেকে ডেকে নিয়ে যান দুর্বৃত্তরা। পরের দিন মানিক মিয়া ও হাসান আলীর বাড়িসংলগ্ন পুকুর থেকে মাহাতাবের লাশ উদ্ধার করে পুলিশ।

এ ঘটনায় নিহতের ভাই আবু বক্কর সিদ্দিক চারজনকে আসামি করে পীরগাছা থানায় হত্যা মামলা করেন। তদন্ত শেষে ২০০২ সালের ১৪ ফেব্রুয়ারি পুলিশ আসামিদের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেন। বিচার শেষে ২০১৬ সালের ২৮ নভেম্বর রংপুরের বিশেষ জজ নরেশ চন্দ্র সরকার দুই আসামি মানিক মিয়া ও হাসান আলীকে মৃত্যুদণ্ডাদেশ দেন।

এ রায়ের পর মামলার ডেথ রেফারেন্স হাইকোর্টে আসে। পরে সহকারী অ্যাটর্নি জেনারেল জাহিদ আহমেদ হিরো জানান, ডেথ রেফারেন্সের শুনানি শেষে হাইকোর্ট দুই আসামিকে খালাস দিয়েছেন। পূর্ণাঙ্গ রায় প্রকাশের পর এ বিষয়ে বিস্তারিত জানা যাবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/পিটিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন