বিজ্ঞাপন

ফাইনালে আত্মবিশ্বাসী বাংলাদেশ

September 19, 2022 | 12:43 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

মালদ্বীপ-পাকিস্তান-ভারত-ভুটান, চার দলকে গোলের মালা পরিয়ে সাফ নারী চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠে বসেছে বাংলাদেশ নারী ফুটবল দল। আজ ফাইনালে স্বাগতিক নেপালকে হারাতে পারলেই স্বপ্নের শিরোপা জয়। স্বপ্ন পূরণে আত্মবিশ্বাসী বাংলাদেশি মেয়েরা।

বিজ্ঞাপন

ক্রীড়াঙ্গনে বাংলাদেশি নারীদের জয়জয়কার চলছে। সাফে একের পর এক প্রতিপক্ষকে দুমড়ে মুচড়ে ফেলছেন সাবিনা, কৃষ্ণা, স্বপ্নারা। ওদিকে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাই পর্বে দাপট দেখাচ্ছেন সালমা খাতুন, নিগার সুলতানারা। আজ সাফের শিরোপা নিশ্চিত করতে পারলে নারীদের জন্য এই সময়টা হবে অবিস্মরণীয়।

আজ সোমবার (১৯ সেপ্টেম্বর) নেপালের কাঠমান্ডুর দশরথ স্টেডিয়ামে সাফ নারী চ্যাম্পিয়নশিপের ফাইনাল মাঠে গড়াবে বাংলাদেশ সময় বিকেল সোয়া ৫টায়। ফাইনাল খেলতে নামা বাংলাদেশ এবং নেপাল কোনো দলই আগে সাফের শিরোপার স্বাদ পায়নি।

বাংলাদেশ নারী দল এবার পুরো টুর্নামেন্ট জুড়েই রীতিমতো অপ্রতিরোধ্য। মালদ্বীপকে ৩-০ গোলে হারিয়ে টুর্নামেন্ট শুরু। তারপর পাকিস্তানক ৬-০, ভারতকে ৩-০ ও ভুটানকে ৮-০ গোলে বিধ্বস্ত করে ফাইনালে পৌঁছেছে গোলাম রাব্বানি ছোটনের দল। টুর্নামেন্টে এখন পর্যন্ত প্রতিপক্ষকে ২০ গোল দেওয়ার বদলে একটি গোলও হজম করতে হয়নি বাংলাদেশকে।

বিজ্ঞাপন

স্বাগতিক হওয়ার কারণে আজ ফাইনালের প্রতিপক্ষ নেপাল অবশ্য দর্শক ও মাঠের সুবিধাটা পাবে। তবে তা নিয়ে ভাবছেন না বাংলাদেশ অধিনায়ক সাবিনা খাতুন। ফাইনালে নিয়ে কোন বাড়তি চাপ না নিয়ে অপ্রতিরোধ্য ধারাটা অব্যাহত রাখার বার্তা দিয়েছেন বাংলাদেশ অধিনায়ক।

ম্যাচের আগে সাবিনা বলেন, ‘দলকে একটা কথাই বলেছি, যেহেতু ফাইনাল, সেহেতু যেকোনো কিছুই হতে পারে। আমার বিশ্বাস মেয়েরা গেম থেকে হারাবে না। তারা এখন পরিণত। মারিয়া-মনিকাদের বয়স এখন আর ১৪-১৫ বছর নেই। তারা এখন বড় হয়েছে এবং বুঝতে পারে, গেম ধরতে পারে। আমার মনে হয় কোনো চাপ মেয়েদের ভেতরে থাকবে না, তারা স্বাভাবিক খেলাটাই খেলবে।’

কোচ গোলাম রাব্বানি ছোটনকে ‘উপহার’ দেওয়ার জন্যও শিরোপটা খুব করে জিততে চান বাংলাদেশি মেয়েরা। ২০১০ সাল থেকে নারী ফুটবল দলের কোচ হিসেবে দায়িত্ব পালন করছেন ছোটন। বয়সভিত্তিক পর্যায়ে সাফল্য এনে দিতে পারলেও কখনো সাফের শিরোপা জিততে পারেননি। সাবিনারা ছোটনের সেই অপূর্ণতা ঘোচাতে মরিয়া আজ।

বিজ্ঞাপন

সাবিনা বলেন, ‘কোচকে যদি শিরোপা জিতে মাঠে স্যালুটও দেই, সেটাও কম হয়ে যাবে। এর চেয়ে আরও বেশি কিছু তার প্রাপ্য। আমরা সবসময় উনার প্রতি খুশি, আমরা ভাগ্যবান যে উনার মতো একজন কোচ পেয়েছি। তিনি দীর্ঘদিন আমাদের সঙ্গে আছেন। আমরা তাকে সম্মান প্রদর্শন করার জন্য যথাসাধ্য চেষ্টা করব।’

সারাবাংলা/এসএইচএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন