বিজ্ঞাপন

‘মাঠের অবস্থা বুঝতে’ ডিসি-এসপিদের সঙ্গে ইসির বৈঠক ৮ অক্টোবর

October 2, 2022 | 10:10 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: আগামী জাতীয় সংসদ নির্বাচনসহ সবধরনের নির্বাচনে মাঠের সার্বিক পরিস্থিতি বুঝতে জেলা প্রশাসক ও পুলিশ সুপারদের সঙ্গে বৈঠকে বসতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচন সংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনার জন্য দেশের সকল জেলা প্রশাসক (ডিসি) ও পুলিশ সুপারদের (এসপি) এই বৈঠকে থাকার জন্য বলা হয়েছে। আগামী ৮ অক্টোবর (শনিবার) সকাল ১০টায় আগারগাঁও নির্বাচন ভবন অডিটোরিয়ামে এই বৈঠক অনুষ্ঠিত হবে। এতে সভাপতিত্ব করবেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল।

বিজ্ঞাপন

রোববার (২ অক্টোবর) নির্বাচন কমিশনার বিগ্রেডিয়ার জেনারেল (অব.) আহসান হাবিব খান বিষয়টি নিশ্চিত করেছেন। এদিকে, ডিসি-এসপিদের সঙ্গে ইসির মতবিনিময় উপলক্ষে এদিন বিকেলে নির্বাচন কমিশন সচিবালয়ের উপ-সচিব মো. আতিয়ার রহমানের সই করা এক প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এতে আগামী ৮ অক্টোবরের সভায় দেশের সব ডিসি-এসপিসহ সংশ্লিষ্টদের ‍উপস্থিত থাকতে বলা হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে নির্বাচন কমিশনার আহসান হাবিব খান বলেন, ‘সবধরনের নির্বাচন পরিচালনায় জেলা ও পুলিশ প্রশাসনের সংশ্লিষ্টতা এবং সম্পৃক্ততা রয়েছে। আগামী জাতীয় সংসদ নির্বাচন ছাড়াও সামনে জেলা পরিষদ এবং সিটি করপোরেশান নির্বাচন আছে। তাই সার্বিক পরিস্থিতি সম্পর্কে কমিশন মাঠের রিপোর্ট বুঝতে চায়। জেলা পর্যায়ে যারা দায়িত্ব পালন করছেন তাদের চ্যালেঞ্জগুলো জানতে চায়।’

তিনি বলেন, ‘দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনসহ সবধরনের নির্বাচন দক্ষতার সঙ্গে সম্মিলিতভাবে সবদলের অংশগ্রহণে সুষ্ঠু, অবাধ, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য করতে চায় ইসি। সেই লক্ষ্যে জেলা প্রশাসক ও পুলিশ সুপারদের সঙ্গে মতবিনিময়, সমন্বয় সাধন ও নির্বাচন সংশ্লিষ্টবিষয় নিয়ে দিক নির্দেশনা দেওয়াই হবে এই বৈঠকের উদ্দেশ্য।’ এছাড়াও নির্বাচন পরিচালনায় যেসব চ্যালেঞ্জ রয়েছে সেগুলো থেকে উত্তরণের পথ বের করতে কমিশন মতবিনিময় করবে বলে জানান আহসান হাবিব খান।

বিজ্ঞাপন

ইসি কমিশনার আরও বলেন, ‘আমি মনে করি, শেষ সময়ে তড়ঘড়ি করে অনেক সমস্যার সমাধান করা কষ্টসাধ্য হয়ে পড়ে। আমরা চাই, নির্বাচনে সবাইকে সমান সুযোগ দিতে এবং আস্থার পরিবেশ তৈরি করতে। তাই যদি সংসদ নির্বাচনকে কেন্দ্র করে একটু আগে থেকে সবস্তরে কাজ শুরু করি এবং নজরদারি রাখতে পারি তাহলে নির্বাচন পরিচালনায় সাফল্য নিশ্চিত করা যাবে।’

সারাবাংলা/জিএস/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন