বিজ্ঞাপন

আমদানি পণ্যের মূল্য যাচাইয়ের নির্দেশ কেন্দ্রীয় ব্যাংকের

October 10, 2022 | 9:06 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: পণ্যের আমদানি মূল্য যাচাই-বাছাই করে ব্যাংকগুলোকে লেনদেন করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। আমদানি কার্যক্রম সম্পন্ন হওয়ার আগেই পণ্যের মূল্য আন্তর্জাতিক বাজারের সঙ্গে যাচাই করতেও নির্দেশনায় বলা হয়েছে।

বিজ্ঞাপন

সোমবার (১০ অক্টোবর) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়েছে। নির্দেশনায় বলা হয়েছে, বৈদেশিক মুদ্রা লেনদেনে নিয়োজিত সব অনুমোদিত ডিলার ব্যাংকে পাঠানো হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছে, অনুমোদিত ডিলারদের আমদানি পণ্যের লেনদেনের আগে অর্থাৎ চুক্তির দিন আন্তর্জাতিক বাজারে সংশ্লিষ্ট পণ্যের মূল্য যাচাই করতে হবে। পাশাপাশি একই সময়ে আমদানি পণ্যের সমসাময়িক মূল্যের সঙ্গে যাচাই করে লেনদেন করতে হবে বলে ফরেন এক্সচেঞ্জ ট্রান্সজেকশন-২০১৮ (জিএফইটি) গাইডলাইনে বলা হয়েছে।

এতে আরও বলা হয়েছে, কার্যকরী আমদানি নীতি ও আদেশের বিধান, সরবরাহকারীদের ক্রেডিট রিপোর্ট, কেওয়াইসি এবং এএমএল/সিএফটি মেনে চলার মধ্যে সীমাবদ্ধ না থেকে আমদানি পণ্যের লেনদেন করার পূর্বে বিদ্যমান বৈশ্বিক কমোডিটি মার্কেট ট্রেন্ড দেখে এবং মূল্য প্রতিযোগিতা যাচাইয়ের জন্য নিয়ন্ত্রক প্যারামিটারগুলো মেনে চলতে হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/এনইউ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন