বিজ্ঞাপন

‘হাসপাতালে ভর্তির ৩ দিনের মধ্যে মারা যাচ্ছে ডেঙ্গু আক্রান্তরা’

October 13, 2022 | 2:02 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশে চলতি মৌসুমে এখন পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা গেছেন ৭৫ জন। এর মধ্যে হাসপাতালে ভর্তির তিন দিনের মধ্যে ৪৮ জন মারা গেছেন। অর্থাৎ এ সময়ে সবচেয়ে বেশি ডেঙ্গু রোগীর মৃত্যু হয়েছে। ঢাকার বাইরে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা কক্সবাজারে সবচেয়ে বেশি। একইভাবে ডেঙ্গুতে ঢাকার বাইরেই সবচেয়ে বেশি মৃত্যু হচ্ছে। আর এতে নারীদের মৃত্যু হার পুরুষের তুলনায় বেশি।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৩ অক্টোবর) মহাখালীতে স্বাস্থ্য অধিদফতরে সারা দেশের ডেঙ্গু পরিস্থিতি নিয়ে আয়োজিত এক ব্রিফিংয়ে এ তথ্য জানান প্রতিষ্ঠানটির অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবির।

অধ্যাপক ডা. আহমেদুল কবির বলেন, ‘ঢাকার বাইরে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা কক্সবাজারে সবচেয়ে বেশি। এখন পর্যন্ত সেখানে এক হাজার ৩৬৮ জন ডেঙ্গু আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। মোট আক্রান্তদের মধ্যে ডেঙ্গুতে বেশি আক্রান্ত ২০ বছরের বেশি বয়সীরা। এ ছাড়া ডেঙ্গু আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যুবরণ করেছেন ৪০ থেকে ৫০ বছরের মানুষ।’

তিনি বলেন, ‘এ মৌসুমে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়ার তিন থেকে ছয় দিনের মধ্যে এখন পর্যন্ত ১৮ রোগী মারা গেছেন। এছাড়া ছয় থেকে ৯ দিনের মধ্যে ছয়জন ও ৯ থেকে ৩০ দিনের মধ্যে বাকি তিনজনের মৃত্যু হয়েছে।’

বিজ্ঞাপন

স্বাস্থ্যের অতিরিক্ত মহাপরিচালক বলেন, ‘আইইডিসিআরের গবেষণায় জানা গেছে এ বছর ডেঙ্গুর তিনটি ভ্যারিয়েন্ট সক্রিয় রয়েছে। এর মধ্যে ঢাকায় পাওয়া যাচ্ছে নতুন ভ্যারিয়েন্ট ডেন-৪।’

এখন পর্যন্ত ঢাকার বাইরেই বেশি মৃত্যুর তথ্য পাওয়া গেছে বলে উল্লেখ করেন অধ্যাপক ডা. আহমেদুল কবির।

রাজধানীর মিরপুর, উত্তরা, মুগদা,কেরানীগঞ্জ যাত্রাবাড়ী, ধানমন্ডি বাসাবো, খিলগাঁও এলাকাকে ডেঙ্গুর হটস্পট হিসেবে উল্লেখ করা হত ব্রিফিংয়ে।

বিজ্ঞাপন

ডা. আহমেদুল কবির বলেন, ‘ডেঙ্গুবিরোধী সচেতনতামূলক কর্মসূচির পাশাপাশি ট্রেনিং চলছে। চিকিৎসার পাশাপাশি জনসচেতনতা বৃদ্ধি করা জরুরি। বেসরকারি হাসপাতালগুলোকে নিয়েও আমরা জরুরি ভিত্তিতে আলোচনা করবো।’

স্বাস্থ্যের অতিরিক্ত মহাপরিচালক জানান, দেশে ২০২০ সালে ১ লাখ ৮ হাজার ২০০ পিস ডেঙ্গু টেস্ট কিট (এনএস১) বিতরণ করা হয়েছে, ২০২১ সালে বিতরণ করা হয়েছে ১ লাখ ৩৫ হাজার ৬০০ পিস। চলতি বছরের ১২ অক্টোবর পর্যন্ত কিট বিতরণ করা হয়েছে ১ লাখ ৮৩ হাজার ৫৫০ পিস।

এর আগে বুধবার (১২ অক্টোবর) স্বাস্থ্য অধিফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের ইনচার্জ ডা. মো. জাহিদুল ইসলামের সই করা এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়, এর আগের ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে ৬৪৭ জন হাসপাতালে ভর্তি হন। এই সময়ে ডেঙ্গুতে একজনের মৃত্যু হয়।

উল্লেখ্য, ২০১৯ সালে ডেঙ্গু জ্বরে চিকিৎসক-স্বাস্থ্যকর্মীসহ প্রায় ৩০০ মানুষের মৃত্যু হয়েছিল। আক্রান্ত হয়েছিল এক লাখ এক হাজার ৩৫৪ জন। আর ২০২১ সালে ডেঙ্গুতে মারা গেছেন ১০৫ জন এবং আক্রান্ত হন ২৮ হাজার ৪২৯ জন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি/ইআ

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন