বিজ্ঞাপন

কানাডার পররাষ্ট্রমন্ত্রী আসছেন, যাবেন রোহিঙ্গা শিবিরেও

April 27, 2018 | 6:52 pm

।। এমএকে জিলানী, স্পেশাল করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: কানাডার পররাষ্ট্রমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড চারদিনের সফরে আগামী ৩ মে বাংলাদেশে আসছেন। তিনি ইসলামি সহযোগিতা সংস্থা’র (ওআইসি) সম্মেলনে যোগ দেওয়ার পাশাপাশি কক্সবাজারের রোহিঙ্গা শিবির পরিদর্শন করবেন। কানাডার পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

বাংলাদেশ সফর নিয়ে কানাডার পররাষ্ট্রমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড বলেন, ‘ওআইসির কার্যক্রম এবং এ সংস্থার সঙ্গে জড়িত দেশগুলো ও মানুষদের মূল্যায়ন করে থাকে কানাডা। রোহিঙ্গা সংকট কীভাবে সমাধান করা যায় তা আমরা ওআইসির প্লাটফর্মে আলোচনা করব।’

তিনি আরো বলেন, ‘রোহিঙ্গা সংকট সমাধানে এরই মধ্যে আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে কাজ করে যাচ্ছে কানাডা। আমরা চাই, রাখাইনের নৃশংসতার সঙ্গে জড়িতদের চিহ্নিত করতে, যাতে সুবিচার নিশ্চিত করা যায়। এতে মিয়ানমারে শান্তি বিরাজ করবে।’

বিজ্ঞাপন

কূটনৈতিক সূত্রে জানা গেছে, বাংলাদেশ সফরে পররাষ্ট্রমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ডের সঙ্গে কানাডার প্রধানমন্ত্রীর মিয়ানমার বিষয়ক বিশেষ দূত বব রায়ে এবং ওআইসি বিষয়ক কানাডার বিশেষ দূত মাসুদ হুসেইনও আসবেন।

ওআইসির ৪৫তম পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনে কানাডার পররাষ্ট্রমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড বক্তব্য রাখবেন। রোহিঙ্গা সংকট, অর্থনৈতিক সহযোগিতা, ইসলামোফোবিয়া, মানবিক সংকট এবং সংঘর্ষ নিয়ে ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড বক্তব্য রাখবেন বলে জানা গেছে। সফরে ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড বাংলাদেশ সরকারের একাধিক শীর্ষস্থানীয় নীতি নির্ধারকদের সঙ্গে বৈঠক করবেন।

ওআইসির ৪৫ তম পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলন আগামী ৫ ও ৬ মে ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ সম্মেলনের উদ্বোধন করবেন। ওআইসি দ্বিতীয় বৃহত্তম আন্তর্জাতিক সংস্থা। যেখানে এশিয়া, আফ্রিকা, ইউরোপ এবং মধ্যপ্রাচ্যের ৫৭টি দেশ রয়েছে।

বিজ্ঞাপন

গত ২০১৭ সালে রোহিঙ্গা সংকটের পর থেকে এখন পর্যন্ত মানবিক সহায়তা হিসেবে কানাডা সরকার ৪৫ দশমিক ৯ মিলিয়নেরও বেশি ডলার আর্থিক সহায়তা দিয়েছে।

গত বছরের আগস্ট থেকে রাখাইনে রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর মিয়ানমারের জান্তা বাহিনীর নির্যাতন শুরু হলে সীমান্ত দিয়ে রোহিঙ্গারা বাংলাদেশে প্রবেশ করতে থাকে। মানবিক কারণে বাংলাদেশ রোহিঙ্গাদের আশ্রয় দেয়। সর্বশেষ তথ্য অনুযায়ী ১১ লাখের বেশি রোহিঙ্গা জনগোষ্ঠী বর্তমানে কক্সবাজারসহ একাধিক শিবিরে আশ্রয় নিয়েছে।

সারাবাংলা/জেআইএল/একে

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন