বিজ্ঞাপন

ভারতের বোলিং তোপ সামলে পাকিস্তানের সংগ্রহ ১৫৯

October 23, 2022 | 3:53 pm

স্পোর্টস ডেস্ক

মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে ভারতের বোলিং তোপে শুরুতেই ধস পাকিস্তানের ব্যাটিং স্তম্ভে। দুই ওপেনার বাবর আজম এবং মোহাম্মদ রিজওয়ান ব্যর্থ। তবে লড়াই চালিয়েছেন ইফতিখার আহমেদ এবং শান মাসুদ। ভারতীয় পেসার আর্শদ্বীপ এবং হার্দিকের তিন উইকেটের জবাব ইফতিখার ও শান দিয়েছেন ফিফটি হাঁকিয়ে। এতেই নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটে পাকিস্তানের সংগ্রহ ১৫৯ রানের।

বিজ্ঞাপন

টস হেরে ব্যাট করতে নেমে শুরুতেই চাপে পড়েছে পাকিস্তান। ভারতীয় পেসার আর্শদ্বীপ সিংয়ের বোলিং তোপে ১৫ রানেই দুই ওপেনার বাবর আজম এবং মোহাম্মদ রিজওয়ানকে হারিয়েছে পাকিস্তান। ব্যাট করতে নেমে ভুবনেশ্বর কুমারের প্রথম ওভারটা কোনো রকমে পার করেন মোহাম্মদ রিজওয়ান। দ্বিতীয় ওভারে বল হাতে আসেন আর্শদ্বীপ সিং। বল হাতে এসে প্রথম বলেই বাবর আজমকে তুলে নেন। রাউন্ড দ্য উইকেট থেকে আর্শদ্বীপ সরাসরি আঘাত হানেন বাবর আজমের পায়ে। জোরালো আবেদনে সাড়া দেন আম্পায়ার, এলবিডাব্লিউ হয়ে শূন্য রানেই ফেরেন বাবর।

আম্পায়ারদের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ ছুঁড়ে দেন বাবর। তবে রিপ্লেতে দেখা যায় বল সোজা স্টাম্পেই আঘাত হানছে। দলীয় মাত্র ১ রানের মাথায় ওপেনার বাবর আজমের বিদায়।

বিজ্ঞাপন

এরপর ভারতীয় দুই পেসার ভুবনেশ্বর কুমার এবং আর্শদ্বীপ মিলে আরও চেপে ধরেন পাকিস্তানের রানের লাগাম। দুর্দান্ত বোলিংয়ে ভর করে মোহাম্মদ রিজওয়ানকেও খেলতে দেননি স্বাভাবিক ক্রিকেট। এতেই একের পর এক ডট বল খেলতে থাকেন রিজওয়ান। চাপে পড়ে এবার বড় শট খেলতে গিয়ে চতুর্থ ওভারের শেষ বলে ফাইন লেগে ভুবনেশ্বর কুমারের তালুবন্দি হন রিজওয়ান। এবারেও উইকেট তুলে নেন আর্শদ্বীপ সিং। পাকিস্তান ৪ ওভারে মাত্র ১৫ রানে হারায় দ্বিতীয় উইকেট। আউট হওয়ার আগে ১২ বলে একটি বাউন্ডারিতে মাত্র ৯ রান করেন রিজওয়ান।

এরপর পাকিস্তানের হাল ধরেন শান মাসুদ এবং ইফতিখার আহমেদ। শুরুতে কিছুটা দেখে শুনে খেলে ধীর গতিতে রান তুললে পরবর্তীতে বাড়ে রান তোলার গতি। এই দুই ব্যাটার মিলে প্রথম ১০ ওভারে ২ উইকেটে রান তোলেন ৬০।

বিজ্ঞাপন

ইনিংসের ১২তম ওভারে বল হাতে আসেন অক্ষত প্যাটেল। আর এই ওভারটাকেই যেন নিজেদের নজরে রেখেছিলেন পাকিস্তানি ব্যাটাররা। এই ওভারে তিন ছক্কা আর শেষ বলে তিন রান নিয়ে ২১ রান তোলেন ইফতিখার আহমেদ। তুলে নেন ৩২ বলে অর্ধশতকও। তবে এরপর আর ইফতিখারকে ইনিংস বড় করতে দেননি মোহাম্মদ শামি।

১৩তম ওভারের দ্বিতীয় বলে ইফতিখারকে বোল্ড করে ভারতকে আবারও এগিয়ে নেন শামি। আউট হওয়ার আগে ৩৪ বলে দুটি চার আর ৪টি ছক্কায় ৫১ রান করে ফেরেন তিনি। এরপরেই হার্দিক পান্ডিয়ার পেসে পরাস্ত পাকিস্তানের মিডল অর্ডার। শাদাব খান ৬ বলে ৫ রান করে ফেরেন লং অনে ক্যাচ তুলে দিয়ে। ওই ওভারের শেষ বলে হায়দার আলীকেও তুলে নেন হার্দিক। এতেই পাকিস্তান ৯৮ রানে হারায় ৫ উইকেট।

শুরুর ধাক্কা সামলে কেবলই রানের চাকা সচল করা পাকিস্তানের রানের চাকা আবারও আটকে যায়। তবে উইকেটের এক প্রান্ত আকড়ে রাখেন শান মাসুদ। অন্যদিকে ১৬তম ওভারে বল হাতে এসে আবারও আঘাত হানেন হার্দিক। এবারে মোহাম্মদ নওয়াজকে ফেরান তিনি। ৬ বলে ৯ রান করে নওয়াজ যখন ফিরছেন তখন পাকিস্তানের সংগ্রহ ৬ উইকেটে ১১৬ রান। দুর্দান্ত বোলিং করা আর্শদ্বীপ সিং পরের ওভারে এসে তুলে নেন হার্ড হিটার আসিফ আলীকেও। শঙ্কা জেগেছিল সংগ্রহ দেড়শ ছাড়াবে তো পাকিস্তানের?

বিজ্ঞাপন

তবে শেষ দিকে পেসার শাহিন শাহ আফ্রিদির ৮ বলে ১৬ রানের ক্যামিও ইনিংস আর শান মাসুদের ৪২ বলে অপরাজিত ৫২ রানের ইনিংসে ভর করে পাকিস্তান নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটে ১৫৯ রান তোলেন।

ভারতের হয়ে তিনটি করে উইকেট নেন আর্শদ্বীপ সিং এবং হার্দিক পান্ডিয়া। আর্শদ্বীপ ওভারে ৩২ রান দিয়ে নেন বাবর আজম, মোহাম্মদ রিজওয়ান এবং আসিফ আলীর উইকেট। হার্দিক পান্ডিয়া ৪ ওভারে ৩০ রান খরচায় নেন তিনটি উইকেট। এছাড়া একটি করে উইকেট নেন ভুবনেশ্বর কুমার এবং মোহাম্মদ শামিও।

টি-টোয়েন্টি বিশ্বকাপের সব ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। এছাড়া খেলা এবার একসঙ্গে দেখা যাবে দেশের জনপ্রিয় ওটিটি (ওভার দ্য টপ) প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলে

সারাবাংলা/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন