বিজ্ঞাপন

‘রাজনৈতিক কর্মসূচিতে বাধা নেই, ফৌজদারি অপরাধ করলে ব্যবস্থা’

October 31, 2022 | 4:31 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার খন্দকার গোলাম ফারুক বলেছেন, রাজনৈতিক দল তাদের কর্মসূচি পালন করবে। তাতে কোনো বাধা নেই। কিন্তু কর্মসূচির নামে ফৌজদারি অপরাধ করলে ব্যবস্থা নেওয়া হবে।

বিজ্ঞাপন

সোমবার (৩১ অক্টোবর) দুপুরে ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত ‘কমিশনারস মিট দ্য প্রেস’ অনুষ্ঠানে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন। নবনিযুক্ত ৩৫তম ডিএমপি কমিশনার গোলাম ফারুক প্রথমবারের মতো মিট দ্যা প্রেসে হাজির হয়ে সংক্ষিপ্ত লিখিত বক্তব্য পেশ করেন। পরে তিনি সাংবাদিকদের নানা প্রশ্নের উত্তর দেন।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, পলিটিক্যাল পার্টি তাদের কাজ করবে। সেখানে আমাদের (পুলিশ) কোনো কাজ নেই। আমাদের কাজ হলো আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে কাজ করা। নিষিদ্ধ রাজনৈতিক দল ছাড়া সবাই কর্মসূচি পালন করতে পারবে। তবে কেউ যদি রাজনৈতিক কর্মসূচির নামে আগুন দেওয়া, গাছ কাটাসহ ফৌজদারি অপরাধ করে তাহলে সেটি দেখার দায়িত্ব অবশ্যই পুলিশের রয়েছে।

থানার সেবার মান বৃদ্ধি সংক্রান্ত প্রশ্নের জবাবে তিনি বলেন, জনগণ যেকোনো সমস্যায় আগে থানায় যায়। আর তাই থানাকে গণমুখী করার পরিকল্পনা নেওয়া হয়েছে। প্রতিদিন সকালে থানায় যেসব জিডি হচ্ছে সেইগুলো আমরা মনিটরিং করছি। কেউ হয়রানির শিকার হলে সেই অফিসারদের আমরা শাস্তি দিয়ে থাকি।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, থানায় কেউ গেলে প্রথমে সেইন্ট্রি ও মুন্সির কাছে অনেকে হয়রানির শিকার হয়। সেটিও প্রতিরোধে আমরা বডি ক্যামেরার ব্যবস্থা করেছি। যাতে সহজেই তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া যায়। আমরা নির্দেশনা দিয়েছি থানা এলাকার প্রতিটি মসজিদে ওসি সাহেব একদিন করে খুতবার সময় কথা বলবেন। তাদের বক্তব্য দিতে হবে, বলতে হবে আমার থানায় আসবেন, কোনোরকম হয়রানি ও পয়সা ছাড়াই সেবা পাবেন।

জঙ্গিবাদ নিয়ন্ত্রণের বিষয়ে জানতে চাইলে ডিএমপি কমিশনার বলেন, জঙ্গিবাদ নিয়ন্ত্রণ নিয়ে আমরা কাজ করছি। এক্ষেত্রে ভাড়াটিয়া তথ্য ফরম পূরণ চলমান রয়েছে। এটা আরও জোরদার করা হবে। দেখা গেছে জঙ্গিদের বেশিরভাগই ভাড়াটিয়া বাড়িতে থাকেন। আমরা ভাড়াটিয়া তথ্য ফরমের মাধ্যমে জঙ্গিদের সহজেই বের করা সম্ভব হবে। রংপুরে থাকা অবস্থায় এর সফলতা পেয়েছিলাম।

মাদক নিয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতিতে আমরা কাজ করছি। এখানে দুটি বিষয় কাজ করে। সাপ্লাইন লাইন ও ডিমান্ড লাইন। শুধু সাপ্লাইন বন্ধ করলে হবে না। ডিমান্ড লাইন থাকলে সাপ্লাই লাইন বন্ধ করলেও যেকোনো উপায়ে সাপ্লাই হবে। কাজেই ডিমান্ড লাইন বন্ধেও কাজ করতে হবে। রংপুর রেঞ্জে দায়িত্বে থাকাকালীন সময় মাদক নিয়ে কাজ করার সফলতা এখানেও কাজে লাগানো হবে। আমরা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের সহযোগিতা নিবো। যাতে ঢাকা শহরের মাদক নিরাময় কেন্দ্রগুলো যেন উন্নত করা হয়।

বিজ্ঞাপন

ট্রাফিক ব্যবস্থা ভেঙে পড়েছে, এ বিষয়ে আপনি কি পদক্ষেপ নেবেন- জানতে চাইলে নবনিযুক্ত কমিশনার গোলাম ফারুক বলেন, মেয়রের অফিসসহ আমরা বেশ কয়েকবার কাজ করেছি। ট্রাফিকের ব্যবস্থাপনার ক্ষেত্রে চারটি ফ্যাক্টর কাজ করে। এনফ্রসমেন্ট, এডুকেশন, ইঞ্জিনিয়ারিং ও এনভায়রনমেন্ট। আমি অতি দুঃখের সাথে বলতে চাই, আমাদের ট্রাফিকের সবচেয়ে বড় সমস্যা হচ্ছে ট্রাফিক ইঞ্জিনিয়ারিংয়ের ঘাটতি রয়েছে। যে যেদিন পারছে গাড়ি ঢুকায়ে দিচ্ছে। আমি বলতে চাই, আমি যে সুপারিশ করেছিলাম। সেগুলো আবার আমরা শুরু করবো। আমরা আশা করছি ঢাকা নগগরবাসীকে যতটুকু সম্ভব যানজটের কবল থেকে মুক্তি দিতে পারবো। এছাড়া কিছু মেগা প্রকল্পের কাজ চলমান থাকায় কিছুটা বিঘ্ন ঘটছে। এগুলো শেষ হলে যানজট অনেকটাই থাকবে না।

লিখিত বক্তব্যে তিনি বলেন, পুলিশের সর্ববৃহত ইউনিট ঢাকা মহানগর পুলিশের ৩৫ তম কমিশনার হিসেবে গত ২৯ আগস্ট দায়িত্বভার গ্রহণ করেছি। জনগণের জানমালের নিরাপত্তা নিশ্চিতকরণ ও আইন শৃঙ্খলা পরিস্থিতি স্থিতিশীল রাখতে আমার ৩২ বছরের চাকরি জীবনের অভিজ্ঞতা ও মেধা এবং প্রচেষ্টা সর্বোচ্চ প্রয়োগে সচেষ্ট থাকবো। রাষ্ট্র সংবিধান ও মহান মুক্তিযুদ্ধে চেতনাকে সমুন্নত রেখে আমরা দেশপ্রেম, পেশাদারিত্ব, সতত ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালনে অঙ্গীকারাবদ্ধ।

তিনি বলেন, আমি জনমুখী পুলিশিং সেবা দ্রুত নিশ্চিতকরণ ও সমসাময়িক অপরাধের ধরণ ও প্রকৃতি বিবেচনা করে বিশেষত সাইবার অপরাধ নিয়ন্ত্রণ করে যুগোপযোগী পদক্ষেপ গ্রহণ করব। ডিএমপিতে নিরাপদ ও নগরবাসীর আস্থা ও নির্ভরতার প্রতীকে পরিণত করতে আমার সচেষ্ট ভূমিকা থাকবে।

পুলিশ ও সাংবাদিকতা পেশার মধ্যে যথেষ্ঠ মিল রয়েছে। আমরা উভয়ে সত্যের সন্ধানে কাজ করি। আমরা পারস্পারিক শ্রদ্ধা, সৌহার্দ ও সহযোগিতার মানসিকতা নিয়ে দেশ সেবায় একত্রে কাজ করবো। আমি দৃঢ়তার সঙ্গে বলতে চাই, ডিএমপি সবসময়ই আপনাদের পাশে থাকবে। আমি সকল নাগরিকদের সহযোগিতা কামনা করছি। এটা হলে আমরা নিরাপদ ঢাকা নগরী উপহার দিতে পারবো।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইউজে/এনইউ

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন