বিজ্ঞাপন

ভারতকে হারানোর সুযোগ হাতছাড়া বাংলাদেশের

November 2, 2022 | 6:19 pm

স্পোর্টস ডেস্ক

অ্যাডিলেডে লিটন কুমার দাসের ঝড়ে প্রথম ৭ ওভারে বাংলাদেশ বিনা উইকেটে ৬৬ রান তোলে। এরপরেই ঘুরে যায় ম্যাচের ভাগ্য। বৃষ্টিতে খেলা বন্ধ থাকে দীর্ঘ সময়। আর তাতেই ছন্দ পতন বাংলাদেশের। বৃষ্টি আইনে বাংলাদেশের সামনে নতুন লক্ষ্যে ১৬ ওভারে ১৫১ রানের। আর সেই লক্ষ্য তাড়া করতে গিয়ে তাসের ঘরের মতো ভেঙে পড়ল বাংলাদেশের ব্যাটিং লাইনআপ। শেষ পর্যন্ত হাত ফসকে বেরিয়ে গেল ভারতকে হারানোর সুযোগটি। বাংলাদেশ হারল ৫ রানে।

বিজ্ঞাপন

টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আসরের দ্বিতীয় দ্রুততম ফিফটি হাঁকিয়ে বাংলাদেশকে উড়ন্ত সূচনা এনে দেন লিটন কুমার দাস। ৬ষ্ঠ ওভারে মোহাম্মদ শামির বল গ্যালারিতে পাঠিয়ে মাত্র ২১ বলে ফিফটি তুলে নিলেন লিটন। এরপর চার হাঁকিয়ে ওভারের সমাপ্তি। পাওয়ার প্লে থেকে বিনা উইকেটে ৬০ রান তুলল বাংলাদেশ। অক্ষত প্যাটেলের পরের ওভার থেকে মাত্র ৬ রান তুলে নেওয়ার পর হানা দেয় বৃষ্টি।

সে সময় বৃষ্টি আইনে বাংলাদেশ এগিয়ে ছিল ১৭ রানে। অর্থাৎ ম্যাচ আর মাঠে না গড়ালে বাংলাদেশ জয়ী হত ১৭ রানে। কিন্তু দীর্ঘ সময় ম্যাচ বন্ধ থাকায় কাটা হয় ৪ ওভার আর বাংলাদেশের সামনে নতুন লক্ষ্যে দেওয়া হয় ১৫১ রানের।

তবে বৃষ্টির পরেই পাল্টে যায় ম্যাচের সব পরিস্থিতি। অষ্টম ওভারের দ্বিতীয় বলে রান আউট হয়ে ফিরে যেতে হয় লিটন দাসকে। থামে ২৭ বলে ৭টি চার আর ৩টি ছক্কায় লিটন দাসের ৬০ রানের দুর্দান্ত ইনিংস। এরপর সাকিব আল হাসানের সঙ্গে জুটি গড়ে কিছুটা লড়াই চালান নাজমুল হোসেন শান্ত। তবে ১০ ওভারের প্রথম বলে মোহাম্মদ শামিকে উড়িয়ে মারতে গিয়ে লং অনে সূর্যকুমার যাদবের তালুবন্দি হন শান্ত। ২৫ বলে একটি চার ও ছয়ে শান্ত ফেরেন ২১ রানে।

বিজ্ঞাপন

শান্ত ফেরার পর আফিফ হোসেন উইকেটে আসেন। তবে টিকতে পারেননি বেশি সময়। ১২তম ওভারে এসে প্রথম বলে আর্শদ্বীপের বলে ডিপ মিড উইকেটে সূর্যকুমারের হাতেই বল তুলে দিয়ে ফেরেন আফিফ। ৫ বলে ৩ রান করে আফিফ ফেরেন দলীয় ৯৯ রানে। ওই ওভারেই আফিফের মতো বল তুলে দিয়ে ফেরেন সাকিব আল হাসানও। বাংলাদেশ ১০০ রানে হারায় চতুর্থ উইকেট।

এরপর একে একে ফেরেন ইয়াসির আলী রাব্বি (১), মোসাদ্দেক হোসেন (৬) এতেই জয় থেকে ছিটকে পড়ে বাংলাদেশ। শেষ দিকে নুরুল হাসান সোহান ১৪ বলে ২৫ আর তাসকিন আহমেদ ৭ বলে ১২ রানের ক্যামিও কেবল পরাজয়ের ব্যবধানই কমায় বাংলাদেশের। নির্ধারিত ১৬ ওভারে ৬ উইকেটে বাংলাদেশ থামে ১৪৫ রানে। আর তাতেই ভারত পেয়ে যায় ৫ রানের জয়।

এর আগে ভারতের বিপক্ষে টস জিতে বোলিং করার সিদ্ধান্ত নেন বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান। শুরুতেই উইকেট তুলে নিয়ে ভারতকে চাপে ফেলার চেষ্টা করে বাংলাদেশ তবে বিরাট কোহলি এবং লোকেশ রাহুলের অর্ধশতকে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটে ভারত সংগ্রহ করে ১৮৪ রান। বাংলাদেশের হয়ে ৩টি উইকেট তুলে নেন হাসান মাহমুদ আর সাকিব আল হাসান নেন দুটি উইকেট।

বিজ্ঞাপন

টি-টোয়েন্টি বিশ্বকাপের সব ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। এছাড়া খেলা এবার একসঙ্গে দেখা যাবে দেশের জনপ্রিয় ওটিটি (ওভার দ্য টপ) প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলে

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন