বিজ্ঞাপন

জমকালো অনুষ্ঠানে কাতার বিশ্বকাপের পর্দা উঠছে

November 20, 2022 | 2:13 pm

স্পোর্টস ডেস্ক

বাংলাদেশ সময় রাত ৮টায় পর্দা উঠছে কাতার বিশ্বকাপের। ২২তম ফুটবল বিশ্বকাপ শুরু হতে আর বাকি মাত্র কয়েক ঘণ্টা। মরুর বুকে সব আলোচনা সমালোচনা ছাড়িয়ে আল-বাইত স্টেডিয়ামে উদ্বোধনী অনুষ্ঠান দিয়ে শুরু হচ্ছে ‘দ্যা গ্রেটেস্ট শো অন আর্থ।’

বিজ্ঞাপন

জমকালো অনুষ্ঠানের পর বাংলাদেশ সময় রাত ১০টায় প্রথম ম্যাচটি মাঠে গড়াবে। উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে স্বাগতিক কাতার এবং ইকুয়েডর।

জমকালো উদ্বোধনী অনুষ্ঠান মাতাবেন আন্তর্জাতিক সঙ্গীতশীল্পীরা। এবারের বিশ্বকাপের মূল আকর্ষণ হতে যাচ্ছে দক্ষিণ কোরিয়ার ব্যান্ড বিটিএস’র গায়ক জাংকুক। জাংকুক ছাড়াও থাকছেন ক্যামিলো, সেবাস্তিয়ান ইয়াত্রা এবং ক্যানেল। যেখানে বিশ্বকাপ উপলক্ষ্যে ক্যামিলো গেয়েছেন ‘অ্যারোপুয়ের্তো’, সেবাস্তিয়ান ‘উলাই’ আর ক্যানেলের ‘তোক’ গানটি উৎসর্গ করা হয়েছে স্প্যানিশ ফুটবল দলকে।

২০১০ সালে যখন কাতারকে ২০২২ সালের বিশ্বকাপ আয়োজক ঘোষণা করা হলো ঠিক তারপর থেকেই নানান অভিযোগের তীর ফিফার দিকে। বিশ্বকাপের আয়োজক হতে কাতার দুর্নীতির আশ্রয় নিয়েছিল বলে অভিযোগ আছে। সে সময়কার ফিফা সভাপতি সেপ ব্ল্যাটারের দুর্নীতির কারণে পদত্যাগ পর্যন্ত করতে হয়েছে। সেই ব্ল্যাটারই এখন কাতারের বিপক্ষে বলছেন, কাতারকে আয়োজনের সত্ত্ব দেওয়া ঠিক হয়নি।

বিজ্ঞাপন

মধ্যপ্রাচ্যের ছোট্ট অথচ বিপুল সম্পদশালী দেশটি বিশ্বকাপ আয়োজন করতে খরচ করেছে ২২০ বিলিয়ন মার্কিন ডলার। গত রাশিয়া বিশ্বকাপ খরচ হয়েছিল স্রেফ ১১৬ কোটি ডলার! বিশ্বকাপের জন্যই একদম নতুন করে সাতটি স্টেডিয়ামই বানাতে হয়েছে তাদের। শুধু বিশ্বকাপ উপলক্ষেই তৈরি করা হয়েছে একটি মেট্রোরেলের রুট।

তবে নানা বিতর্ক কাতার বিশ্বকাপের সঙ্গী থাকলেও কিছুকে পেছনে ফেলে ১২ বছরের পরিশ্রম সফল হতে যাচ্ছে। ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো আশা করছেন, ইতিহাসের সেরা ফুটবল বিশ্বকাপ হবে এবার। বিশ্বকাপের আগে ফিফা সভাপতি বলেন, ‘দোহা প্রস্তুত। কাতার প্রস্তুত। ইতিহাসের সেরা বিশ্বকাপ হবে এবার।’

আজ থেকে শুরু কাতার বিশ্বকাপ চলবে প্রায় মাসব্যাপী। ১৮ ডিসেম্বর লুসাইল আইকনিক স্টেডিয়ামে হবে ২২তম ফুটবল বিশ্বকাপের ফাইনাল।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন