বিজ্ঞাপন

শেখ হাসিনার সংগ্রামী জীবন থেকে শিক্ষা নেওয়া উচিত: স্পিকার

November 22, 2022 | 8:44 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংগ্রামী জীবন থেকে সবাইকে শিক্ষা নেওয়া উচত। শুরু থেকে এখন পর্যন্ত তিনি মানুষের জন্য সংগ্রাম করে যাচ্ছেন। তাকে নিয়ে লেখা ‘শেখ হাসিনা:সংগ্রামী জীবন’ বইটি থেকে অজানা তথ্য জানা যাবে। কেননা একেকজন একেকভাবে ওনাকে দেখেছেন এবং লিখেছেন। ফলে লেখাগুলোর মধ্যে ভিন্নতা আছে বলে মন্তব্য করেছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২২ নভেম্বর) পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম সম্পাদিত ‘শেখ হাসিনা: সংগ্রামী জীবন’ বইটির মাড়ক উম্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। রাজধানীর জাতীয় সংসদের এলডি হলে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ড.শামসুল আলম।

ড.শিরীন শারমিন আরও বলেন, ‘বইটির নামকরণ সবচেয়ে বেশি সার্থক হয়েছে। সংগ্রামের সঙ্গেই শেখ হাসিনা মিশে আছেন। যা অন্য কোনো নেতার মধ্যে কতটুকু মিলবে সেটি বলা যায় না। টুঙ্গিপাড়ার সেই ছোট্ট বালিকা থেকে এখনও তিনি সংগ্রাম করে যাচ্ছেন। বঙ্গমাতা ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মতো আদর্শবান মানুষের ঘরে জন্ম নিয়েছেন তিনি। তাদের ঘরের দরজা সবসময় খোলা থাকতো সাধারণ মানুষের জন্য। সবাই আসতেন অনেক সময় না খেয়ে যেতেন না। সেখন থেকেই মানুষের প্রতি অকৃত্রিম ভালোবাসার শিক্ষা পেয়েছিলেন তিনি। সবাইকে আপন করে নেওয়ার মতো বৃহৎ হৃদয় আছে তার। একটি আদর্শ পরিবার থেকে উঠে আসায় পরবর্তীতে তার ব্যক্তি ও রাজনৈতিক জীবনে সেই প্রভাব দেখা যায়। বঙ্গবন্ধু অনেকটা সময় জেলে থেকেছেন। সংগ্রাম করে তাকে বের করে আনা হতো। আবার জেলে যেতেন। এর ফলে তাকে অনেক সময় কাছে পাননি পরিবারের সদস্যরা। এভাবে ব্যক্তি জীবনেও নানা সংক্রাম করতে হয়েছে শেখ হাসিনাকে। শেষ পর্যন্ত সংক্রামী জীবনের মূল ব্যক্তি হিসেবে দাঁড়িয়ে আছেন তিনি।’

বিজ্ঞাপন

স্পিকার আরও বলেন, ‘রাষ্ট্র পরিচালনার দায়িত্ব নিয়ে তিনি যদ্ধপরাধীদের বিচার করে দেশে আইনের শাসন প্রতিষ্ঠা করেছেন শেখ হাসিনা। সেখানেও অনেক সংগ্রাম করতে হয়েছে ওনাকে। দেশকে ৭২ সালের সংবিধানে ফিরিয়ে নিয়ে যেতেও সংগ্রাম করতে হয়। ক্ষুধা দারিদ্র্য থেকে দেশের মানুষকে মুক্তি দিতেও সংগ্রাম করে যাচ্ছেন তিনি। তাই বলা যায়, তার জীবটাই সংগ্রামের মধ্যদিয়ে চলমান।’

অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আ. আ. ম.স. আরেফিন সিদ্দিক। পুস্তক পর্যালোচনা করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের চেয়ারম্যান ড. মিল্টন বিশ্বাস।

অনুষ্ঠানে ড. শামসুল আলম জানান, এ বইটি হচ্ছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সংগ্রামী জীবনের নানা দিক নিয়ে লেখা। এবার আর একটি নতন বই সম্পাদনা করা হচ্ছে। সেটি হবে শেখ হাসিনার মাধ্যমে দেশের অর্থনৈতিক রুপান্তর। অর্থাৎ গত ১৪ বছরে দেশের আর্থ-সামাজিক ক্ষেত্রে তিনি কিকি পরিবর্তন ও উন্নয়ন ঘটিয়েছেন সেসব বিষয় তুলে ধরা হবে। এ ছাড়া ‘শেখ হাসিনা: সংগ্রামী জীবন’ বইটি তিনি স্কুল ও কলেজ পর্যায়ে শিক্ষার্থীদের জন্য ছড়িয়ে দেওয়ার প্রয়োজন বলে তাগিদ দিয়েছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেজে/একে

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন