বিজ্ঞাপন

অনুমোদন পায়নি নতুন বিভাগ ‘পদ্মা’ ও ‘মেঘনা’

November 27, 2022 | 4:40 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বৃহত্তর ফরিদপুরের ৫ জেলা নিয়ে ‘পদ্মা’ এবং কুমিল্লা, নোয়াখালী মিলিয়ে তিনটি করে ছয়টি জেলা নিয়ে ‘মেঘনা’ নামে যে দুইটি বিভাগ গঠনের কথা ছিল তা আপাতত হচ্ছে না। ব্যয় সংকোচনের কারণেই এ সিদ্ধান্ত থেকে সরে এসেছে সরকার।

বিজ্ঞাপন

রোববার (২৭ নভেম্বর) প্রশাসনিক পুর্নবিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) বৈঠকে ওই দুই বিভাগ গঠনের প্রস্তাব তুলে ধরলে তা বাতিল করা হয়। বৈঠক শেষে সচিবালয়ে এর বিস্তারিত তুলে ধরেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

তিনি বলেন, ‘বর্তমান প্রেক্ষাপটে সরকার নানাভাবে ব্যয় সংকোচন করছে। এই মুহূর্তে দুইটি বিভাগ গঠন করলে তার জন্য অনেক ব্যয় আছে। সে কারণেই আপাতত এ প্রস্তাব স্থগিত রাখা হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক হলে চিন্তা করা হবে।’

দেশে বর্তমানে ৮টি বিভাগ রয়েছে। তার প্রতিটিই জেলার নাম দিয়ে নামকরণ করা হলেও এই প্রথম নদীর নাম দিয়ে বিভাগের নাম করার প্রস্তাব করা হয়েছিল। এদিকে নোয়াখালী বিভাগ গঠনের দাবি ছিল দীর্ঘদিনের। এই দাবিতে নানা কর্মসূচিও পালন করেছেন নোয়াখালীবাসী। কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর এবং নোয়াখালী, ফেনি ও লক্ষ্মীপুর এই ছয় জেলা নিয়ে ‘মেঘনা’ বিভাগ। আর ফরিদপুর, শরীয়তপুর, রাজবাড়ী, গোপালগঞ্জ ও মাদারীপুর এই পাঁচ জেলা নিয়ে গঠিত ‘পদ্মা’ বিভাগ গঠনের প্রস্তাব করা হয়েছিল।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/এনএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন