বিজ্ঞাপন

ফাইনালের আগেই ফাইনালের উত্তেজনা

December 10, 2022 | 4:51 pm

স্পোর্টস ডেস্ক

কোয়ার্টার ফাইনালের শেষ ম্যাচে মুখোমুখি দুই হেভিওয়েট ইংল্যান্ড ও ফ্রান্স। হাই ভোল্টেজ এই ম্যাচে শনিবার (১০ ডিসেম্বর) আল বায়াত স্টেডিয়ামে রাত ১টায় মাঠে নামবে দুই দল। তারকা ভরপুর এই ম্যাচ যেন ফাইনালের আগেই আরেক ফাইনাল। কাতার বিশ্বকাপে এবার দুই দলই ফেভারিটের তকমা নিয়ে মাঠে নেমেছিল। তবে কোয়ার্টার থেকেই বিদায় নিতে হচ্ছে যে কোনো এক দলকে। তাই তো আজকের এ ম্যাচটি যে দারুণ রোমাঞ্চকর হতে যাচ্ছে তা কিছুটা অনুমেয়।

বিজ্ঞাপন

কোয়ার্টার ফাইনালের বিদায় ইংল্যান্ডের জন্য নিয়মে পরিণত হয়েছে। এর আগে এই পর্যায় থেকে ১৯৫৪, ১৯৬২, ১৯৭০, ২০০২ ও ২০০৬ সালে বিদায় নিতে হয়েছে ইংলিশদের। শেষ আটটি বিশ্বকাপের ছয়টিতেই তাদের ইউরোপিয়ান কোনো দলের সঙ্গে হেরে টুর্নামেন্ট থেকে বাড়ি ফিরতে হয়েছে।

তবে এবার এই বিশ্বকাপে এই পরিস্থিতির পরিবর্তন আনতে দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ ইংলিশরা। অন্যান্যবারের চেয়ে এবারের ইংলিশ দল আরও বেশি শক্তিশালী এবং দলগত।

বিশ্বকাপে অবশ্য ফ্রান্সের নিকত অতীত বেশ সাফল্যমণ্ডিত। শেষ সাত বিশ্বকাপের পাঁচটিতে কোয়ার্টার ফাইনালে খেলেছে তারা। আর টানা তিন বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালও খেলেছে তারা। দিদিয়ের দেশম্পের অধীনে ফ্রান্স শেষ ১০টি নক আউট পর্বের আটটিতেই উয়েফা দলের বিপক্ষে জয় নিশ্চিত করেছে।

বিজ্ঞাপন

অবশ্য ইংল্যান্ডের বিপক্ষে ফ্রান্সের ইতিহাস পক্ষে কথা বলছে না। এর আগে ১৯৬৬ ও ১৯৮২ বিশ্বকাপে ইংল্যান্ডের সঙ্গে দুটি ম্যাচেই পরাজিত হয়েছিল ফ্রান্স। কিন্তু সাম্প্রতিক ইতিহাস থ্রি লায়ন্সদের পক্ষে নেই। শেষ আটটি ম্যাচে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নদের বিপক্ষে মাত্র একটিতে জয়ী হয়েছে ইংল্যান্ড। বর্তমানে শক্তিসামর্থ্য হিসেব করলে এ খেলাটি হবে বরাবরের লড়াই। দুই দলেই রয়েছে তরুণ কিছু দারুণ খেলোয়াড়। যারা কি না বিভিন্ন বড় ক্লাবে নিজের প্রমাণ করে এসেছে।

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন