বিজ্ঞাপন

সবকিছুর দায়ভার আমি নিচ্ছি: হ্যারি কেইন

December 11, 2022 | 4:38 pm

স্পোর্টস ডেস্ক

ম্যাচের তখন ৮৪তম মিনিট, ইংল্যান্ড ২-১ গোলের ব্যবধানে পিছিয়ে। আর ঠিক সেই মুহূর্তেই পেনাল্টি পায় ইংল্যান্ড। এর আগে স্পটকিক থেকেই গোল করে ইংল্যান্ডকে সমতায় ফিরিয়েছিলেন কেইন। আর শেষ মুহূর্তে ইংল্যান্ড আবারও পিছিয়ে পড়লে আবারও কেইনের সামনে পেনাল্টি। এখান থেকে গোল করতে পারলে ম্যাচে আবারও সমতায় ফিরবে ইংলিশরা। তবে এবার স্পটকিক নিতে এসে গোলপোস্টের ওপর দিয়ে উড়িয়ে মারেন কেইন। আর তাতেই সমতায় ফেরা হয়নি ইংলিশদের। আর শেষ পর্যন্ত ২-১ গোলের হার নিয়ে বিদায় নিতে হয় বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল থেকে। অন্যদিকে ফ্রান্স দুর্দান্ত জয়ে টিকিট কাটে সেমিফাইনালের।

বিজ্ঞাপন

অধিনায়ক হ্যারি কেইন নিজের এমন ব্যর্থতার পর সমর্থকদের কাছে ক্ষমা চেয়েছেন। কেইন বলেন, ‘নিজের ও দলের দায় নেওয়া কঠিন। ছেলেদের নিয়ে গর্বের শেষ নেই। আমরা ভালো খেলেছি, ভালো সুযোগ বানিয়েছি। কিন্তু ফুটবল ছোট্ট মুহূর্তে নিচে নামিয়ে দিয়েছে। ‘অধিনায়ক হিসেবে এবং পেনাল্টি মিস করা খেলোয়াড় হিসেবে আমি দায়ভার নিচ্ছি। আমার প্রস্তুতিতে কোন ঘাটতি ছিল না।’

শেষ মুহূর্তে পেনাল্টি মিস করা কেইনই স্পটকিক থেকে ম্যাচের ৫৪তম মিনিটে হ্যারি কেইন গোল করে ইংল্যান্ডকে সমতায় ফেরান। ৫২তম মিনিটে ডি বক্সের ভেতর ফ্রান্সের প্রথম গোলরক্ষক অরেলিয়েন চুয়ামেনি সাকাকে ফাউল করলে রেফারি সরাসরি পেনাল্টির বাঁশি বাজান।

১৯৯০ সালের বিশ্বকাপে তৎকালীন চেকোশ্লাভিয়ার মিখায়েল বিলেকের পর কেইন হচ্ছেন প্রথম খেলোয়াড় যিনি একই ম্যাচে পেনাল্টি থেকে গোল করেছেন এবং আবার মিসও করেছেন। বিশ্বকাপে পেনাল্টি থেকে সবচেয়ে বেশি চার গোল করা খেলোয়াড়ও কেইন।

বিজ্ঞাপন

ফ্রান্সের বিপক্ষে গোটা ম্যাচজুড়ে দুর্দান্ত ছিলেন কেইন। আর বিশ্বকাপ জুড়ে বেশি গোল না পেলেও ছিলেন ছন্দে। তবে কোয়ার্টার ফাইনালে এসে করে বসলেন এই ভুল। তবে নিজের বিশ্বাসের কোনো ঘাটতি ছিল না কেইনের। তিনি বলেন, ‘আমি এটা নিয়ে আত্মবিশ্বাসী ছিলাম। যেভাবে চেয়েছি সেভাবে প্রয়োগ করতে পারিনি। এটা এমন কিছু যা আমাকে মেনে নিয়ে বাস করতে হবে। ‘দল খুব ভালো জায়গায় ছিল। আগামীর জন্য ভালো কিছু অপেক্ষা করছে। এখানে আমরা বিশ্বাস নিয়ে এসেছিলাম, অনেক দূর যেতে পারতাম। যা হয়েছে তাতে নিজেদের নিয়ে গর্ব করতে পারি।’

এদিন ইংল্যান্ডের হয়ে আন্তর্জাতিক ফুটবলে ওয়েন রুনির সর্বোচ্চ গোলের রেকর্ডে ভাগ বসালেন হ্যারি কেইন। শনিবার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ফ্রান্সের বিপক্ষে দ্বিতীয়ার্ধে পেনাল্টি থেকে গোল পান কেইন। এর ফলে জাতীয় দলের হয়ে তার গোল সংখ্যা বেড়ে দাঁড়ালো ৫৩টি। এতদিন ৫৩ গোল নিয়ে ইংল্যান্ডের একমাত্র শীর্ষ গোল স্কোরার ছিলেন ওয়েন রুনি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন