বিজ্ঞাপন

ফ্রান্সকে হারানোর ছক কষছেন একজন ফ্রেঞ্চ

December 14, 2022 | 8:28 pm

স্পোর্টস ডেস্ক

মরক্কোকে নিয়ে এর মধ্যেই ইতিহাস গড়ে ফেলেছেন ওয়ালিদ রেগরাগি। এবার নিজেকে আরও এক ধাপ সামনে এগিয়ে নেওয়ার পালা। কাতার বিশ্বকাপের সেমিফাইনালে ফ্রান্সকে হারাতে পারলে লেখা হবে নতুন ইতিহাস। আর ফ্রান্সকে হারানর ছক কষা রেগরাগি একজন ফ্রেঞ্চই। তার জন্ম এবং বেড়ে ওঠা সেই সঙ্গে ফুটবলের আঙিনায় পথচলা সবটুকুই ফ্রান্সে। অন্যদিকে নিজের পিতৃভূমি মরক্কো। ফ্রান্সের প্রতি তার ভালোবাসা সবসময় থাকবে কিন্তু এখানে আবেগ তাড়িত না হয়ে ফ্রান্সকে বধ করার ছক কষছেন তিনিই।

বিজ্ঞাপন

রেগরাগির জন্ম ফ্রান্সের রাজধানী প্যারিস থেকে ৩০ কিলোমিটারেরও কম দূরত্বের কোবেই-ইয়েসনে। তার বেড়ে ওঠা, ফুটবলের হাতেখড়ি- সবই সেখানে। আজাকসিও, দিজোঁসহ ফ্রান্সের পাঁচটি ক্লাবে খেলেছেন তিনি। ২০০৮ সালে গুহোনবলের হয়ে খেলেছেন ওই সময়ের তরুণ অলিভিয়ের জিরুডের সঙ্গে যিনি এখন ফ্রান্সের ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা।

ফ্রান্সকে বধ করার ছক কষতে থাকা রেগরাগির ভাবনায় এখন শুধুই ফুটবল। নেই আবেগের কোনো স্থান।

এ ব্যাপারে তিনি বলেন, ‘আমার প্রিয়জন, পরিবার ও আত্মীয়দের জন্য বিশেষ উপলক্ষ এটা। আমার জন্যও একরকম বিশেষ কিছু, যেহেতু আমিও ফরাসি এবং ফ্রান্সে বড় হয়েছি। যাই হোক, আমি এই বিতর্ক এড়াতে চেষ্টা করছি, স্রেফ ফুটবল নিয়ে ভাবছি। আমার দেশের কোচ আমি, এটা আমার দ্বিতীয় দেশের বিপক্ষে লড়াই, লক্ষ্য ফ্রান্সকে হারানো। এটা ফুটবল খেলা, এই তো। এটা কোনোভাবেই ফ্রান্সের প্রতি আমার ভালোবাসা কেড়ে নিতে পারবে না।’

বিজ্ঞাপন

বুধবার (১৪ ডিসেম্বর) বাংলাদেশ সময় রাত ১টায় কাতার বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে লড়বে মরক্কো ও ফ্রান্স। এই ম্যাচে জিততে পারলে টানা দ্বিতীয়বারের মতো ফাইনাল খেলবে ফ্রান্স। আর ফ্রান্সের সামনে অপেক্ষা করছে দুর্দান্ত ফর্ম থাকা আর্জেন্টিনা। প্রথম সেমিফাইনালে ক্রোয়েশিয়াকে উড়িয়ে প্রথম দল হিসেবে ফাইনালে জায়গা করে নেয় আর্জেন্টিনা।

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন