বিজ্ঞাপন

মরক্কোর ঐতিহাসিক বিশ্বকাপ যাত্রার সমাপ্তি ২৫তম দিনে

December 15, 2022 | 8:19 am

স্পোর্টস ডেস্ক

বিশ্বকাপের ২৫তম দিনে এসে থামল মরক্কোর স্বপ্নযাত্রা। আফ্রিকান লায়নদের বিশ্বকাপের অবিশ্বাস্য এক যাত্রার সমাপ্তি ঘটালো ফ্রান্স। আর তাতেই ফ্রান্সের সামনে টানা দ্বিতীয়বারের মতো বিশ্বকাপ জয়ের হাতছানি। যেখানে ফ্রেঞ্চদের অপেক্ষা করছে লিওনেল মেসিদের আর্জেন্টিনা। আগামী ১৮ ডিসেম্বর বাংলাদেশ সময় রাত ৯টায় মাঠে গড়াবে বিশ্বকাপের ফাইনাল।

বিজ্ঞাপন

তবে তার আগে তৃতীয় স্থান নির্ধারণি ম্যাচে ক্রোয়েশিয়ার মুখোমুখি হবে মরক্কো।

থামল মরক্কোর ঐতিহাসিক বিশ্বকাপ যাত্রা

কাতার বিশ্বকাপ মাঠে গড়ানোর আগে মরক্কোর বিশ্বকাপ জয়ের সম্ভাবনা ছিল ০.০০১ শতাংশ। তবে বিশ্বকাপ শুরু হতেই গাণিতিক সেসব সমীকরণকে বুড়ো আঙুল দেখাতে শুরু করে আফিকান লায়ন্সরা। গ্রুপ পর্বে বেলজিয়াম, ক্রোয়েশিয়ার বাধা টপকে শেষ ষোলোতে। এরপর স্পেনকে শেষ ষোলোতে আর পর্তুগালকে কোয়ার্টার ফাইনালে হারিয়ে সেমিফাইনালে ওঠে মরক্কো। আর তাতেই গড়া হয়ে যায় ইতিহাস। ০.০০১ শতাংশ থেকে বিশ্বকাপে থেকে মাত্র দুই ধাপ দূরে থেকে বিদায় মরক্কোর। ফ্রান্সের কাছে ২-০ গোলের ব্যবধানে বিদায়ে থামল মরক্কোর ঐতিহাসিক বিশ্বকাপ যাত্রা।

বিজ্ঞাপন

মরক্কোর স্বপ্নযাত্রা থামিয়ে টানা দ্বিতীয়বার ফাইনালে ফ্রান্স

ইতিহাস গড়ে প্রথম আফ্রিকান দল হিসেবে বিশ্বকাপের সেমিফাইনালে জায়গা করে নেয় মরক্কো। যাত্রা পথে ক্রোয়শিয়া, বেলজিয়াম, স্পেন ও পর্তুগালের মতো দলকে পেছনে ফেলে মরক্কো। তবে সেমিফাইনালে এসে আর নতুন করে ইতিহাস লেখা হলো না মরক্কোর। তাদের দুর্দান্ত বিশ্বকাপ যাত্রা ভঙ্গ করলো বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স। প্রথমার্ধে থিও হার্নান্দেজের গোলে লিড নেয় এরপর ম্যাচের ৭৯তম মিনিটে র‍্যানডাল কোলো মুয়ানির করা গোলে ২-০ ব্যবধানের জয় নিশ্চিত হয় ফ্রান্সের। আর তাতেই টানা দ্বিতীয়বারের মতো বিশ্বকাপের ফাইনালের টিকিট কাটে বর্তমান চ্যাম্পিয়নরা।

বিজ্ঞাপন

শেষবার ২০০২ সালে ব্রাজিল টানা দুইবার বিশ্বকাপের ফাইনালে খেলেছিল। সেলেকাওরা ১৯৯৪, ১৯৯৮ এবং ২০০২ এর বিশ্বকাপের ফাইনাল খেলেছিল। যার মধ্যে ১৯৯৪ এবং ২০০২ বিশ্বকাপের শিরোপা ঘরে তুলেছিল তারা। এরপর দীর্ঘ ২০ বছর পর ফ্রান্স টানা দুই বিশ্বকাপের ফাইনালে। ২০১৮ সালে ২০ বছর পর বিশ্বকাপের ফাইনালে ওঠে ফ্রান্স। আর ফাইনালে ক্রোয়েশিয়াকে হারিয়ে দ্বিতীয়বারের মতো শিরোপা ঘরে তোলে ফ্রেঞ্চরা। আর ২০২২ সালে শিরোপা ধরে রাখার লক্ষ্যে লড়াই করে তারা। আর সেমিফাইনালে দুর্দান্ত পারফর্ম করা মরক্কোকে হারিয়ে ফাইনালে ওঠে ফ্রান্স।

সারাবাংলা/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
যৌথবাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে ৩ কেএনএফ সদস্য নিহততাহলে ব্যাংকে কি মাস্তান-মাফিয়ারা ঢুকবে?— কাদেরকে রিজভীর প্রশ্নরাখাইনে রোহিঙ্গাদের গ্রহনযোগ্যতা ও আরাকান আর্মিব্যাটারিচালিত যানবাহন বন্ধের ঘোষণায় সিপিবি’র ক্ষোভভিয়েতনাম মুক্তিসংগ্রামের অবিসংবাদিত কিংবদন্তি হো চি মিনমেট্রোরেলে ভ্যাট যাত্রীর ওপর চাপবে, পুনর্বিবেচনার অনুরোধ‘বৈষম্যমূলক’ পেনশন ব্যবস্থা প্রত্যাহারের দাবি বুয়েট শিক্ষকদের‘সামান্য কেমিক্যালের পয়সা বাঁচাতে দেশের সর্বনাশ করবেন না’মিরপুরে ব্যাটারিচালিত রিকশাচালকদের সড়ক অবরোধবিজয়ীদের ‘এসএমই উদ্যোক্তা পুরস্কার’ দিলেন প্রধানমন্ত্রী সব খবর...
বিজ্ঞাপন