বিজ্ঞাপন

১৫৪ বছরে চট্টগ্রাম কলেজ

January 1, 2023 | 4:57 pm

রায়হান উদ্দিন

চট্টগ্রাম শহরের অন্যতম এলাকা চকবাজার এলাকায় কলেজ রোডে প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি পাহাড়ের পাদদেশে অবস্থিত চট্টগ্রাম কলেজ। এটি বাংলাদেশের শীর্ষস্হানীয় ও ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান। এমনকি চট্টগ্রাম কলেজ ঢাকা কলেজ এর পর প্রতিষ্ঠিত বাংলাদেশের ২য় কলেজ। এটি জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কলেজ। ২ জানুয়ারি ২০২৩ সালে ১৫৪ বছরে পদার্পণ করবে এই কলেজ।

বিজ্ঞাপন

১৮৬৯ সালে যাত্রা শুরু করা এই কলেজ চট্টগ্রামের প্রাচীন বিদ্যাপীঠ। দেশের মান্যগণ্য জ্ঞানীগুণী ব্যক্তিবর্গরা এই শিক্ষা প্রতিষ্ঠান থেকে পড়ালেখা করেছিলেন। এমনকি খ্যাতিমান জ্ঞানীগুণি যোগ্য ব্যক্তিরা এই কলেজের অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেন। চট্টগ্রাম কলেজ ২০ একর জমির উপর এটি অবস্হিত। গৌরবোজ্জ্বল ঐতিহ্য নিয়ে ১৫৪ বছর ধরে মাথা উচুঁ করে দাঁড়িয়ে আছে এ প্রতিষ্ঠান। আমাদের এ কলেজ ক্যাম্পাস অনেক সৌন্দর্যমন্ডিত ও মনোমুগ্ধকর এ ক্যাম্পাস।

অনেকে আমাদের কলেজ দেখার জন্য দেখতে আসে। আমাদের কলেজ মনোরম পরিবেশে শোভাচিত। এই কলেজের শিক্ষার্থী ২০ হাজার এর চেয়ে বেশি। প্রতিবছর হাজার হাজার শিক্ষার্থীর পদচারণায় মুখরিত হয়ে উঠে এই প্রতিষ্ঠানটি। এই কলেজ থেকে অনেক শিক্ষার্থী উচ্চ শিক্ষার জন্য বিদেশে পড়ালেখা করার জন্য যায়। চট্টগ্রাম কলেজে অনার্স মাস্টার্স শ্রেণীর জন্য এই কলেজের অত্যন্ত সুখ্যাতি রয়েছে। এই কলেজে মানবিক ও বিজ্ঞান বিভাগে ২০ টি বিভাগ রয়েছে অধ্যয়ন করার জন্য। অনেক ভালো প্রতিষ্ঠান মেধাবী শিক্ষার্থীরা চট্টগ্রাম কলেজ থেকে অনার্স মাস্টার্স করতে চায়। অনার্স মাস্টার্স লেভেলে অনেক ভালো শিক্ষক-শিক্ষিকা রয়েছেন। এই কলেজে প্রায় ২শ’র মতো শিক্ষক শিক্ষিকা রয়েছেন। যারা নিজের সন্তানের মতো ছাত্র ছাত্রীদের পাঠদান করান এবং দেখাশোনা করেন। প্রতিটা ডিপার্টমেন্টে ভালো শিক্ষকরাই ক্লাস নেন। প্রতিদিন ক্লাস, ক্লাস টেস্ট, এ্যাসাইনমেন্ট দিয়ে শিক্ষার্থীদের সবসময় পড়ালেখার মধ্যে রাখেন।

আমাদের চট্টগ্রাম কলেজের শিক্ষকরা অনেক কড়াকড়ি আরোপ করেন এবং যত্ন নিয়ে আমাদের পড়ান ও পড়া বুঝিয়ে দেন। কলেজ ড্রেস ছাড়া ক্লাস করতে দেন না শিক্ষকরা। নিয়মিত আমাদের ক্লাস করতে হয়। প্রতিটা শিক্ষার্থী ক্লাস টেস্ট অ্যাসাইনমেন্ট করতে হয়। শিক্ষকরা অনেক স্নেহ করেন শিক্ষার্থীদের। আমাদের পড়ালেখায় সবসময় উৎসাহ যোগান। ফলে সব শিক্ষার্থীরা ক্লাস করতে অনেক আগ্রহী হয় এবং পড়াশোনায় মনোনিবেশ হন। চট্টগ্রাম কলেজের শিক্ষকরা অনেক অভিজ্ঞ।

বিজ্ঞাপন

চট্টগ্রাম কলেজের শিক্ষার্থীরা দেশের বিভিন্ন প্রতিযোগীতায় অংশগ্রহণ করে অনেক প্রথম, দ্বিতীয় হন। এমনকি এই কলেজের অনেক মেধাবী শিক্ষার্থী বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানে প্রতিযোগীতামূলক পরীক্ষায় অংশগ্রহণ করে সফলতা অর্জন করেছেন। এই কলেজের শিক্ষার্থীরা দেশ বিনির্মাণে ভূমিকা রাখছে।

চট্টগ্রাম কলেজে অনেক বড় লাইব্রেরী আছে। এই গ্রন্থাগারে বইয়ের সংখ্যা লক্ষাধিক। যেখানে সব শিক্ষার্থীরা বিভিন্ন বই পড়েন। লাইব্রেরীতে মুজিব কর্ণারও রয়েছে। এমনকি প্রতিটা ডিপার্টমেন্টে সেমিনার ও মুজিবকর্ণার আছে। সেমিনারে বসে সবাই স্বাচ্ছন্দবোধ করেন ও আনন্দের সাথে বই নিয়ে পড়েন ছাত্র ছাত্রীরা। এই কলেজে খেলাধুলারও আয়োজন করে থাকে। কলেজের মধ্যেই রয়েছে চট্টগ্রাম শহরের অন্যতম মাঠ প্যারেড ময়দান। সবাই সেখানে খেলাধুলা করে৷ মাঠের চারপাশে অনেকেই সকালে হাঁটেন ও শরীর চর্চা করেন। অন্যান্য অবকাঠামোসহ মেডিকেল সেন্টার রয়েছে। চট্টগ্রাম কলেজে জিমনেসিয়াম রয়েছে। ছাত্র ছাত্রীদের নামাজ পড়ার জন্য দ্বিতল মসজিদ রয়েছে। শিক্ষার্থীরা বসার জন্য বিভিন্ন স্পটে বসার ব্যবস্থা করে দেওয়া হয়েছে। বাগান রয়েছে এ কলেজে। প্রতিটা একাডেমিক ভবন সত্যিই দেখার মতো অসাধারণ ও মনোমুগ্ধকর।

লেখক: শিক্ষার্থী, চট্টগ্রাম কলেজ

বিজ্ঞাপন
প্রিয় পাঠক, লিখতে পারেন আপনিও! লেখা পাঠান এই ঠিকানায় -
sarabangla.muktomot@gmail.com

মুক্তমত বিভাগে প্রকাশিত মতামত ও লেখার দায় লেখকের একান্তই নিজস্ব, এর সাথে সারাবাংলার সম্পাদকীয় নীতিমালা সম্পর্কিত নয়। সারাবাংলা ডটনেট সকল মতাদর্শের প্রতি শ্রদ্ধাশীল। তবে মুক্তমতে প্রকাশিত লেখার দায় সারাবাংলার নয়।

সারাবাংলা/এজেডএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন