বিজ্ঞাপন

‘আন্দোলন শুরু হয়ে গেছে, পদত্যাগ করুন’

January 28, 2023 | 5:27 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: পদযাত্রার মধ্যদিয়ে বিএনপি নতুন আন্দোলন শুরু করেছে উল্লেখ করে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, সরকারকে বলে দিতে চাই, অবিলম্বে পদত্যাগ করুন। অন্যথায় ন্যাক্কারজনকভাবে বিদায় নিতে হবে। পালাবার কোনো পথ পাবেন না।

বিজ্ঞাপন

শনিবার (২৮ জানুয়ারি) দুপুরে রাজধানীর উত্তর বাড্ডা থেকে মালিবাগ অভিমুখে পদযাত্রা কর্মসূচি শুরুর আগে দেওয়া বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সরকারের পদত্যাগ, সংসদ বিলুপ্ত, নির্দলীয় তত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনসহ ১০ দফা দাবি আদায়ের লক্ষ্যে যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে এ কর্মসূচি আয়োজন করা হয়। জধানীতে চার দিনের পদযাত্রার আজ ছিল প্রথম দিন। বিকেল ৩টায় পদযাত্রা শুরু হয়ে ৪টার দিকে মালিবাগের আবুল হোটেল পর্যন্ত গিয়ে শেষ হয়।

বিজ্ঞাপন

পদযাত্রায় বিএনপির হাজার হাজার নেতাকর্মী সমর্থক অংশ নেন। তারা সরকারের পদত্যাগ, নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন, সংসদ বিলুপ্ত করার দাবিতে নানা স্লোগান দেন। ঢাকা উত্তর বিএনপির বিভিন্ন ওয়ার্ড ও ইউনিটের ব্যানারে পদযাত্রায় অংশ নেন নেতাকর্মীরা।

মির্জা ফখরুল বলেন, ‘ঢাকার এই নীরব পদযাত্রার মধ্য দিয়ে সরকারকে চলে যেতে বাধ্য করব। কারণ, এই সরকার থাকলে কোনো দিন সুষ্ঠু নির্বাচন হবে না। তাই আমরা সরকারকে (হাসিনা সরকার) পদত্যাগ করতে বাধ্য করব। আমাদের দাবি পরিস্কার- সংসদ বিলুপ্ত করতে হবে। তত্ত্বাবধায়ক সরকার গঠন করতে হবে। একটা নতুন নির্বাচন কমিশন গঠন করে নির্বাচনের ব্যবস্থা করতে হবে। জনগণ তার ভোট দিয়ে প্রতিনিধি নির্বাচন করবে। সেই প্রতিনিধিদের দিয়ে যে সরকার গঠন হবে, সেই সরকার দেশ পরিচালনা করবে।

বিজ্ঞাপন

নেতাকর্মীদের উদ্দেশে তিনি বলেন, ‘আমাদের ভোটের অধিকার কি আছে? নাই। ভোটের অধিকার ফিরিয়ে আনতে হবে, কথা বলার অধিকার ফিরিয়ে আনতে হবে। আমাদের দেশনেত্রী খালেদা জিয়া গৃহবন্দি আছেন, তাকে মুক্ত করার জন্য, আমাদের কারাবন্দি নেতাদের মুক্ত করা জন্য, ভোটের অধিকার নিশ্চিত করার জন্য ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তুলতে হবে।’

ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক আমান উল্লাহ আমানের সভাপতিত্বে ও সদস্য সচিব আমিনুল হকের পরিচালনায় এ সময় আরও উপস্থিত ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান কেন্দ্রীয় নেতা মীর সরাফত আলী সপু, নাজিম উদ্দিন আলম, সাইফুল আলম নীরব, মহানগর বিএনপি নেতা তাবিথ আউয়াল, মুনসী বজলুল বাছিত আনজু, আবদুল আলীম নকি, মীর নেওয়াজ আলী, শামসুল হক, এবিএমএ রাজ্জাক, তহিরুল ইসলাম তুহিন, জাসাসের জাকির হোসেন রোকন, বাবুল আক্তার, শ্রমিক দলের মোস্তাফিজুল করিম মজুমদার, যুবদলের মোনায়েম মুন্না, স্বেচ্ছাসেবক দলের এসএম জিলানী, রাজিব আহসান প্রমুখ।

ঢাকা মহানগর উত্তর বিএনপির উদ্যোগে আগামী ৩১ জানুয়ারি গাবতলী থেকে মাজার রোড় হয়ে মিরপুর ১০ নম্বর গোলচত্বর পর্যন্ত পদযাত্রা হবে। একইভাবে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি ৩০ জানুয়ারি যাত্রাবাড়ী থেকে শ্যামপুর পর্যন্ত এবং ১ ফেব্রুয়ারি মুগদা থেকে মালিবাগ পর্যন্ত পদযাত্রা করবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেড/ইআ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন