বিজ্ঞাপন

সীমান্তের জিরো পয়েন্ট থেকে ১৮০ রোহিঙ্গাকে আনা হলো ক্যাম্পে

February 5, 2023 | 9:42 am

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

ঢাকা: সিদ্ধান্ত অনুযায়ী নাইক্ষ্যংছড়ির তুমব্রু সীমান্তের জিরো পয়েন্টে আশ্রিত রোহিঙ্গাদের সরিয়ে ঘুমধুমস্থ ট্রানজিট ক্যাম্পে নিয়ে আসা হচ্ছে। প্রথম দফায় সরানো হচ্ছে ৩৫ পরিবারের ১৮০ নিবন্ধিত রোহিঙ্গাকে।

বিজ্ঞাপন

রোববার (৫ ফেব্রুয়ারি) সকাল থেকে এসব রোহিঙ্গাদের সরানোর কাজ শুরু হয় বলে নিশ্চিত করেছেন ঘুমধুম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গীর আজিজ।

তিনি জানান, গতকাল এসব রোহিঙ্গাদের সরাতে সব ধরণের প্রস্তুতি শেষ করা হয়েছে। এই কাজে নিয়োজিত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনের (আরআরআরসি) ২ কর্মকর্তাসহ ১২ জন স্টাফ। আজ প্রথম দফায় ৩৫ পরিবারের ১৮০ জনকে কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পের পূর্বাংশের ট্রানজিট ক্যাম্পে রাখা হবে।

প্রত্যেক রোহিঙ্গার হাতে থাকা শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশরে কর্মকর্তা প্রিতম সাহার স্বাক্ষরিত স্লিপে উল্লেখ রয়েছে কে কোন ক্যাম্প বা সেটে যাবে।

বিজ্ঞাপন

বর্তমানে তুমব্রু সীমান্তে ৫৫৮ পরিবারের ২ হাজার ৯৭০ জন রোহিঙ্গা অবস্থান করছে। যাদের মধ্যে ৩৭৭ রোহিঙ্গা পরিবারের ২ হাজার ৯৮ রোহিঙ্গা নিবন্ধিত। বাকি ১৭৯ পরিবারের ৮৭২ জন রোহিঙ্গা অনিবন্ধিত।

গত ১৮ জানুয়ারি তুমব্রু সীমান্তের শূন্যরেখায় গোলাগুলি ও অগ্নিসংযোগে হতাহতসহ রোহিঙ্গাদের ঘরবাড়ি পুড়ে যায়। এসব রোহিঙ্গা তাবু টাঙ্গিয়ে তুমব্রু বাজারে অস্থায়ীভাবে আশ্রয় নেয়। পরে প্রশাসন তাদের সরানোর সিদ্ধান্ত নেয়।

আরও পড়ুন: শূন্যরেখায় বাড়ছে রোহিঙ্গাদের ভিড়, সরিয়ে দেওয়া অনিশ্চিত

বিজ্ঞাপন

সারাবাংলা/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন