বিজ্ঞাপন

‘কবর সংরক্ষণ নিরুৎসাহিত করতে ফি বাড়ানো হয়েছে’

February 10, 2023 | 8:01 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: কবর সংরক্ষণকে নিরুৎসাহিত করতে কবর সংরক্ষণ ফি বাড়িয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশন ডিএনসিসি। শুক্রবার (১০ ফেব্রুয়ারি) ডিএনসিসির উন্নয়নকৃত উত্তরা ৪নং সেক্টর কবরস্থান উদ্বোধন করে এ কথা বলে ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম। এসময় ডিএনসিসির আওতাধীন কবরগুলোর ডিজিটাল ডাটাবেজ তৈরি করা হবে বলেও ঘোষণা দেন তিনি।

বিজ্ঞাপন

উদ্বোধনকালে মেয়র বলেন, ‘ঢাকা উত্তর সিটি করপোরেশনের আওতাধীন কবরাস্থানে কবর সংরক্ষণে নিরুৎসাহিত করতেই মূলত সংরক্ষণ ফি বাড়ানো হয়েছে। প্রতিনিয়ত বিপুল সংখ্যক আবেদন আসে কবর সংরক্ষণের জন্য। এভাবে কবর সংরক্ষণ করা হলে কবর দেওয়ার জায়গা কমে যাবে। আশা করছি ফি বৃদ্ধির কারণে কবর সংরক্ষণের আবেদন অনেক কমবে এবং সাধারণ মানুষ কবর দেওয়ার সুযোগ পাবে।’

‘ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের উন্মুক্ত স্থানসমূহের আধুনিকায়ন, উন্নয়ন ও সবুজায়ন’ শীর্ষক প্রকল্পের আওতায় এ কবরস্থানের উন্নয়ন করা হয়েছে। এক দশমিক ২২৮ একর কবরস্থানের উন্নয়ন কাজে ব্যয় হয়েছে ৪ কোটি ৬৭ লাখ টাকা। এখানে মোট কবরের সংখ্যা পাঁচ হাজার ৮টি। উন্নয়নকাজ শুরু হয়েছিল ২০২১ সালের ৯ ডিসেম্বর উন্নয়ন কার্যক্রম শুরু হয়ে শেষ হয় ২০২২ সালের ৩০ নভেম্বর।

কবরস্থানের চতুর্দিকে নিরাপত্তাবেষ্টনী, মার্বেল ফ্লোরসহ দু’তলা বিশিষ্ট মসজিদ, কবরস্থান পরিচালনা ও রক্ষনাবেক্ষণের জন্য একটি অফিস ভবন, প্রয়োজনীয় ওজুখানা ও পর্যাপ্ত টয়লেটের ব্যবস্থা, অভ্যন্তরীণ হাঁটার পথ, বৈদ্যুতিক বাতি, রোদ-বৃষ্টির জন্য কবরস্থানের অভ্যন্তরে পাঁচটি আলাদা হাঁটার পথ, মৃত ব্যক্তির গোসলের সু-ব্যবস্থা, জানাজার জন্য খাটিয়া রাখার আলাদা প্লাটফর্ম, একটি প্রবেশ গেট, কবরস্থানের পূর্ব ও পশ্চিমে এলাকাবাসীর সুবিধার জন্য অতিরিক্ত দুটি পকেট গেট, কবরস্থানের চারিদিকে বাউন্ডারিফেন্সে ক্যালিগ্রাফি, কবরস্থানের অভ্যন্তরে বিভিন্ন প্রজাতির ফুল ও অন্যান্য গাছ (প্রায় ৭০০টি), কবরস্থানের বাইরে চারিদিকে পায়ে হাঁটার পথ তৈরি করা হয়েছে।

বিজ্ঞাপন

নগরবাসীর সামাজিক ও সংস্কৃতিক প্রেক্ষাপটের সাথে সামাঞ্জস্যপূর্ণ, বসবাস উপযোগী কার্যকর ও টেকসই অবকাঠামো বিনির্মাণের মাধ্যমে পরিবেশ উন্নয়ন ও আধুনিকায়নের লক্ষ্যে ২০১৭ সালে প্রকল্পটি হাতে নেওয়া হয়। সম্পূর্ণ জিওবি অর্থায়নে প্রায় ২০২.০৭ কোটি টাকা ব্যয়ে প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে। প্রকল্পের আওতায় (ক) ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ১৮টি পার্ক ও চারটি খেলার মাঠের উন্নয়ন ও আধুনিকায়ন (খ) ২৩টি বিদ্যমান পাবলিক টয়লেট উন্নয়ন এবং আধুনিকায়ন, স্বাস্থ্যসম্মত ও ব্যবহার উপযোগী নতুন ৫০টি পাবলিক টয়লেট নির্মাণ (গ) পর্যাপ্ত খোলা এবং সবুজ স্থান রেখে দুটি কবরস্থানের উন্নয়নসহ অন্যান্য কাজ। ইতোমধ্যে দুটি পার্ক এবং একটি খেলার মাঠ ব্যতিত প্রকল্পের সকল কাজ সম্পন্ন হয়েছে।

ডিএনসিসির কবরস্থানে জনগণ সীমিত ফি’তে দাফনের সুযোগ পাচ্ছে উল্লেখ করে মেয়র বলেন, ‘ডিএনসিসির আওতাধীন কবরস্থানে প্রতিটি মৃতদেহ দাফন বাবদ রেজিস্ট্রেশন ফি মাত্র ৫০০/- (পাঁচশত) টাকা এবং দুঃস্থ, অসহায় ও বিত্তহীন মৃত ব্যক্তির ক্ষেত্রে এই ফি মাত্র ১০০/- (একশত) টাকা। এছাড়াও কেউ যদি একশো (১০০/-) টাকাও পরিশোধ করতে অপারগ হয় তার জন্য বিনামূল্যে দাফনের সুযোগও রয়েছে।’

মেয়র আতিকুল ইসলাম বলেন, ‘কবরস্থানসহ অন্যান্য স্থাপনা মেইনটেন্সের জন্য সিটি করপোরেশনের পাশাপাশি জনগণকে, কমিউনিটিকে এগিয়ে আসতে হবে। এলাকাবাসী ও সোসাইটির নেতৃত্বে সিটি করপোরেশনের স্থাপনা, ফুটপাত, মাঠ, পার্কগুলো রক্ষণাবেক্ষণ করতে হবে। নির্মাণকাজের জন্য গাছ কাটা যাবে না। আমি সর্বোচ্চ চেষ্টা করি গাছ না কেটে কাজ সম্পন্ন করতে। আমরা সাধারণত একটি গাছ কেটে তিনটি গাছ লাগানোর কথা বলি। কিন্তু এখন বলছি গাছ না কেটেই তিনটি গাছ লাগাবেন।’

বিজ্ঞাপন

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজা, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগে. জেনা. মো. জোবায়দুর রহমান, প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল মুহ. আমিরুল ইসলাম, আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা মো. জুলকার নায়ন, ১নং ওয়ার্ডের কাউন্সিলর মো. আফছার উদ্দিন খান, সংরক্ষিত নারী কাউন্সিলর হাছিনা বারী চৌধুরী, স্থপতি ইকবাল হাবিব, উত্তরা ৪ নম্বর সেক্টর কল্যাণ সমিতির সভাপতি আনিসুর রহমান এবং ডিএনসিসির অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা।

সারাবাংলা/আরএফ/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন