বিজ্ঞাপন

বাংলাদেশ থেকে দক্ষ জনশক্তি নিতে আগ্রহী জাপান

February 15, 2023 | 9:15 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশে নবনিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি বলেছেন, জাপান বাংলাদেশ থেকে দক্ষ জনশক্তি নিতে আগ্রহী। এছাড়াও বাংলাদেশ যেন তার অর্থনৈতিক প্রবৃদ্ধির লক্ষ্য অর্জনের সক্ষম হয় তাই তিনি জাপানি কোম্পানিগুলোকে বাংলাদেশে ব্যবসা করতে উদ্বুদ্ধ করবেন।

বিজ্ঞাপন

সোমবার (১৫ ফেব্রুয়ারি) স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলামের সঙ্গে সাক্ষাৎ করে তিনি একথা বলেন। স্থানীয় সরকার মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এই সাক্ষাতে তারা বাংলাদেশ ও জাপানের মধ্যে বিভিন্ন দ্বিপাক্ষিক ইস্যু নিয়ে আলোচনা করেন। তারা উভয়ে উন্নয়নমূলক কাজে এই সম্পৃক্ততা আরও জোরদার করার ওপর গুরুত্ব আরোপ করেন।

রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি বলেন, ‘বাংলাদেশের স্বাধীনতার পর থেকেই বন্ধু দেশ হিসেবে জাপান বাংলাদেশের নানা চ্যালেঞ্জ মোকাবিলায় সম্ভাব্য সবধরনের সাহায্য ও সহযোগিতা দিয়ে যাচ্ছে। ২০২৩ সালে জাপান ও বাংলাদেশের মধ্যকার কূটনৈতিক সম্পর্কের ৫১তম বার্ষিকী উদযাপিত হচ্ছে।’

১৯৭৩ সালের অক্টোবরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক জাপান সফরের কথা উল্লেখ করে তাজুল ইসলাম বলেন, ‘বাংলাদেশ ও জাপানের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক সুদৃঢ় ভিত্তির ওপর প্রতিষ্ঠিত। জাপান ও বাংলাদেশ পারস্পরিক সুবিধার্থে টেকনোলজি, তথ্য ও প্রযুক্তি খাতসহ সংস্কৃতির বিভিন্ন বিষয়ে আদান-প্রদান করতে পারে।’

বিজ্ঞাপন

জাপানের রাষ্ট্রদূত চট্টগ্রামের পয়ঃনিষ্কাশন ব্যবস্থার উন্নয়নে বিনিয়োগ করার জন্য এ সময় আগ্রহ প্রকাশ করেন। জাপানের বিভিন্ন কোম্পানি বাংলাদেশে বিনিয়োগের অপেক্ষায় আছে বলেও জানান তিনি । জাপানের নারুতো শহর এবং বাংলাদেশের নারায়ণগঞ্জ শহরের মধ্যে সাদৃশ্য রয়েছে উল্লেখ করে ইওয়ামা কিমিনোরি বলেন, ‘এই দু’টি শহরের মধ্যে সিটি টু সিটি পার্টনারশিপ সহযোগিতা চুক্তি হতে পারে। এতে দুটি শহরই লাভবান হবে বলে উল্লেখ করেন তিনি।

এ সময় নারায়ণগঞ্জের আড়াইহাজারে স্পেশাল ইকোনমিক জোনের জন্য সংযুক্ত সড়ক এবং অন্যান্য অবকাঠামো সুবিধা বৃদ্ধি করা হলে তাতে জাপানি বিনিয়োগ বাড়বে বলেও জানান জাপানের রাষ্ট্রদূত। আর মাতারবাড়ি বিদ্যুৎ উৎপাদন প্রকল্পের মতো বৃহৎ প্রকল্পে বিনিয়োগের মাধ্যমে বাংলাদেশ ও জাপানের সম্পর্ক আরও জোরদার হবে বলে মনে করেন তাজুল ইসলাম। বৈঠকে স্থানীয় সরকার বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরএফ/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন