বিজ্ঞাপন

রোহিঙ্গাদের জন্য পরিবার পরিকল্পনার কৌশলপত্র উদ্বোধন

February 17, 2023 | 11:38 am

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

কক্সবাজার: কক্সবাজারে মানবিক বিপর্যয়ে থাকা রোহিঙ্গা শরণার্থীদের জন্য প্রণীত পরিবার পরিকল্পনার কৌশলপত্র আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়েছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) সকালে কক্সবাজারের এক হোটেলের সম্মেলন কক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে কৌশলপত্রটি উদ্বোধন হয়। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের উদ্যোগে এই আয়োজন করা হয়।

জাতিসংঘের জনসংখ্যা তহবিলের (ইউএনএফপিএ) কারিগরি সহায়তায় এবং কক্সবাজার স্বাস্থ্য বিভাগ ও এসআরএইচ ওয়ার্কিং গ্রুপের অংশগ্রহণে এই কৌশলপত্রটি গত বছরের অক্টোবর মাসে অনুমোদিত হয়েছিল।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, এই কৌশলপত্রটি বাস্তুচ্যুত রোহিঙ্গা এবং আশ্রয় শিবিরের পার্শ্ববর্তী স্থানীয় বাসিন্দা নারী ও মেয়েদের মধ্যে কমিউনিটিভিত্তিক পরিবার পরিকল্পনার ব্যাপারে সম্পৃক্ততার পাশাপাশি কেন্দ্রভিত্তিক সেবা দেওয়ার মাধ্যমে আধুনিক পদ্ধতিগুলোর চাহিদা বাড়ানোর রূপরেখা হিসেবে ভূমিকা রাখবেন।

বিজ্ঞাপন

এতে প্রধান অতিথি হিসেবে কৌশলপত্রটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা এবং পরিবার কল্যাণ বিভাগের অতিরিক্ত সচিব ড. আশরাফী আহমেদ।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- ইউএনএফপিএ’র বাংলাদেশের প্রতিনিধি ক্রিস্টিন ব্লোখুস, জাতিসংঘের বাংলাদেশস্থ আবাসিক সমন্বয়কারি গুইন লুইস, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) ড. মো. বশিরুল আলম, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের (পরিকল্পনা শাখা) যুগ্ম-সচিব আব্দুস সালাম খান, লাইন ডিরেক্টর ডা. নুরুন্নাহার বেগম, অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মো. সামছুদ্দৌজা নয়ন, পরিবার ও পরিকল্পনা বিভাগের সহকারি পরিচালক ড. পিন্টু কান্তি ভট্টাচার্য, কক্সবাজারের সিভিল সার্জন ডা. মাহবুবুর রহমান, সহযোগী সংস্থা আইপাসের কান্ট্রিডাইরেক্টর ড. সাইদ রুবাইয়াতসহ সরকারের ঊর্ধ্বতন প্রতিনিধি, জাতিসংঘের সংস্থাসমূহের প্রধান, উন্নয়ন সহযোগী এবং বেসরকারি সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন